রাঙামাটি । বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪ , ৪ বৈশাখ ১৪৩১

স্পোর্টস ডেস্কঃ-

প্রকাশিত: ১৬:৪১, ২৮ মে ২০২৩

গুজরাটকে হারিয়ে চ্যাম্পিয়ন হবে চেন্নাই, যা বলছে পরিসংখ্যান

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ-২০২৩

গুজরাটকে হারিয়ে চ্যাম্পিয়ন হবে চেন্নাই, যা বলছে পরিসংখ্যান
​​​​​​​ছবি: সংগৃহীত

রোববার ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) শিরোপার লড়াইয়ে গুজরাট টাইটান্সের মুখোমুখি হবে চেন্নাই সুপার কিংস। এ আসরে কার হাতে উঠছে চ্যাম্পিয়ন ট্রফি, সেটি নিয়ে চলছে বেশ আলোচনা।

তবে ভারতীয় গণমাধ্যমের দাবি, টানা দ্বিতীয়বারের মতো ফাইনাল জিততে পারবে না গুজরাট টাইটানস! আইপিএলের ইতিহাস ও টুর্নামেন্টের অতীতের রেকর্ড তো তাই বলছে।

মূলত আইপিএলে যেকোনো একটি দলের দুই ক্রিকেটার কমলা টুপি (সর্বোচ্চ রান) ও বেগুনি টুপির (সর্বোচ্চ উইকেট) মালিক হয়ছেন তখন সেই দল ওই আসরে শিরোপা জিততে পারেনি।

যার প্রথম উদাহরণ পাওয়া গিয়েছিল ২০১৩ সালে। সেই বছরে চেন্নাই সুপার কিংসের মাইক হাসি অরেঞ্জ ক্যাপ অর্থাৎ কমলা টুপির মালিক হয়েছিলেন, অন্যদিকে ডোয়েন ব্র্যাভো বেগুনি টুপি জিতেছিলেন। তবে সেবার আইপিএল ফাইনালে মুম্বাই ইন্ডিয়ান্সের কাছে হারতে হয়েছিল চেন্নাই সুপার কিংসকে।

এই একই ছবি দেখা গিয়েছিল ২০১৭ সালেও। সেবার সানরাইজার্স হায়দরাবাদের ডেভিড ওয়ার্নার কমলা টুপি জিতেছিলেন এবং ভুবনেশ্বর কুমার বেগুনি টুপির মালিকানা পেয়েছিলেন। তবে ফাইনালে মুম্বাইয়ের কাছে হেরেছিল সানরাইজার্স হায়দরাবাদ। এই টুর্নামেন্টে পাঁচ বছর পরে আবারো এমনটা ঘটেছিল। ২০২২ সালে রাজস্থান রয়্যালস ফাইনালে উঠেছিল। সেবার টুর্নামেন্টের কমলা টুপির মালিক হয়েছিলন জস বাটলার ও বেগুনি টুপি জিতেছিলেন যুবেন্দ্র চাহাল।

তবে সেবার গুজরাট টাইটান্সের কাছে ফাইনাল ম্যাচ হারতে হয়েছিল রাজস্থান রয়্যালসকে। এবার আবারো সেই ছবি সামনে এসেছে। এবার চেন্নাই সুপার কিংসের বিপক্ষে টুর্নামেন্টের ফাইনালে উঠেছে গুজরাট টাইটান্স। এবারের কমলা টুপির দৌড়ে বাকিদের পিছনে ফেলে অনেকটাই এগিয়ে গিয়েছেন গুজরাট টাইটানসের শুভমন গিল। কোনো অঘটন না ঘটলে কমলা টুপি জিতবেন গিলই।

অন্যদিকে বেগুনি টুপির মালিকানার দৌড়ে এগিয়ে চলেছেন মোহাম্মদ শামি। যদি তিনি এবারের বেগুনি টুপি জেতেন তাহলে গুজরাট টাইটান্সের দুই তারকা এই দুটি সাফল্য নিজেদের দখলে রাখবেন। 

তবে এখন প্রশ্ন হল যদি তেমনটা হয় তাহলে অতীতের রেকর্ড অনুযায়ী ট্রফি জিততে পারবে না গুজরাট টাইটান্স এবং পঞ্চমবারের মতো ট্রফি ঘরে তুলবে ধোনির চেন্নাই সুপার কিংস। আর যদি সেটা না হয় তাহলে ইতিহাস গড়বে হার্দিকের গুজরাট টাইটান্স।