রাঙামাটি । শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ , ১২ বৈশাখ ১৪৩১

নিউজ ডেস্কঃ-

প্রকাশিত: ১৬:৩৫, ২৩ এপ্রিল ২০২০

আইইবির টেলিমেডিসিন সেবা, কল করলেই বিনামূল্যে চিকিৎসা

আইইবির টেলিমেডিসিন সেবা, কল করলেই বিনামূল্যে চিকিৎসা

বিশ্বব্যাপী মহামারি নভেল করোনা ভাইরাসের ফলে সৃষ্ট পরিস্থিতিতে সারাদেশের মানুষের কাছে চিকিৎসা সেবা পৌঁছে দেওয়ার লক্ষ্যে দেশে প্রকৌশলীদের প্রতিষ্ঠান ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন, বাংলাদেশ (আইইবি) বিনামূল্যে টেলিমেডিসিন (মুঠোফোনে চিকিৎসা) সেবা চালু করেছে। এ সেবায় প্রস্তুত রয়েছেন ৩৪ জন বিশেষজ্ঞ চিকিৎসক। দেশের যে কোনো প্রাপ্ত থেকে কল করলেই মিলবে বিনামূল্য চিকিৎসা সংক্রান্ত সকল পরামর্শ।

দেশের যে কেউ ০৯৬১১৮৮৮১১১ নাম্বারে ফোন দিয়ে টেলিমেডিসিন সেবা নিতে পারবেন প্রতিদিন সকাল ১১টা থেকে রাত ১১টা পর্যন্ত। যেখানে পর্যায়ক্রমে ৩৪ জন বিশেষজ্ঞ ডাক্তার বিনামূল্যে সেবা দিবেন। ডাক্তাররা প্রতিদিন ১ ঘণ্টা করে রোস্টারিং এর মাধ্যমে সেবা প্রদান করবেন। পরবর্তীতে কোনো রোগী যদি তার কোনো টেস্ট রিপোর্ট ডাক্তারকে দেখাতে চান তাহলে [email protected] এই মেইলে সাবজেক্টে ডাক্তারের নাম/কোড লিখে রিপোর্ট অ্যাটাচ করে মেইল করবেন।

সংশ্লিষ্ট ডাক্তার সময়ানুযায়ী পেশেন্টের রিপোর্ট দেখে পরবর্তী করণীয় ঠিক করে দেবেন। এ ছাড়া অবাঞ্চিত কল আসলে সিস্টেম থেকে নম্বর ব্লক করে দেওয়া হবে এবং আইন শৃঙ্খলা বাহিনীকে ব্যবস্থা নিতে বলা হবে।

বুধবার (২২ এপ্রিল) বিকেল ৩ টায় অনলাইন ভিডিও কনফারেন্সের মাধ্যমে এই সেবা উদ্বোধন করেন ডাক ও টেলিযোগাযোগ বিভাগের মন্ত্রী মোস্তাফা জব্বার।

ভিডিও কনফারেন্সে প্রধান অতিথির বক্তব্যে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের মন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা ক্ষমতায় আসার পর গ্রাম পর্যায়ে কমিউনিটি ক্লিনিক এর মাধ্যমে সেবা পৌঁছে দিয়েছেন। কিন্তু বর্তমানের পরিস্থিতিতে স্বাস্থ্য সেবা দুই ভাগে ভাগ হয়ে গিয়েছে। একটি হচ্ছে করোনা ভাইরাসে আক্রান্ত আর অন্যটি হচ্ছে সাধারণ রোগী। আমরা এই মহামারি করোনাভাইরাস প্রযুক্তির মাধ্যমে নিয়ন্ত্রণের চেষ্টা করছি। বিশ্বের অনেক দেশ এরইমধ্যে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স, বিগ ডাটা ইত্যাদি প্রযুক্তি ব্যবহার করে এই মহামারি করোনাভাইরাস প্রায় নিয়ন্ত্রণে নিয়ে এসেছেন।’

মন্ত্রী বলেন, ‘আইইবি'র টেলিমেডিসিন সেবার উদ্যোগকে আমি সাধুবাদ এবং অভিনন্দন জানাই। আইইবি'র এই সুন্দর উদ্যোগের ফলে দেশের যে কোন প্রান্ত থেকে যে কেউ শুধু মাত্র নির্দিষ্ট নম্বরে কল করে সেবা নিতে পারবেন।’ এ সময় মন্ত্রী আইইবিকে এই সেবা একটি অ্যাপের মাধ্যমে নিয়ে আসার পরামর্শ দেন। সে ক্ষেত্রে সরকারের পক্ষ থেকে সব ধরনের সহযোগিতার আশ্বাসও দেন তিনি। পরে মন্ত্রী টেলিমেডিসিন সেবার হটলাইন নম্বরে কল করে এ সেবার উদ্বোধন ঘোষণা করেন।

অনলাইন ভিডিও কনফারেন্সে সভাপতির বক্তব্যে আইইবি'র প্রেসিডেন্ট এবং আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক প্রকৌশলী মো. আবদুস সবুর বলেন, ‘কোভিড-১৯/ করোনা মহামারী'র মধ্যেও প্রকৌশলীরা জীবনের ঝুঁকি নিয়ে জরুরি পরিসেবা যেমন পানি, বিদ্যুৎ, গ্যাস, টেলিফোন ও ইন্টারনেট ইত্যাদি সচল রেখেছেন। এছাড়াও আমাদের পরিবারের ডাক্তার সদস্যরা সম্মিলিতভাবে এগিয়ে এসেছেন টেলিমেডিসিন সেবা প্রদানে। এই দুর্যোগকালীন দেশের প্রকৌশলীরা সর্বাত্মকভাবে জনগণের পাশে থাকবে। এই সেবা দেশের সবার জন্য বিনামূল্যে উম্মুক্ত থাকবে। দেশের যে কোন প্রান্ত থেকে যে কেউ ফোন করে এ সেবা নিতে পারবেন।’

এ সময় ভিডিও কনফারেন্সে আইইবি'র প্রেসিডেন্ট এবং আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক প্রকৌশলী মো. আবদুস সবুরের সভাপতিত্বে আরও যুক্ত ছিলেন, আইইবি'র সম্মানীত সাধারণ সম্পাদক প্রকৌশলী খন্দকার মনজুর মোর্শেদ, আইইডিসিআর এর সাবেক পরিচালক ডা. মো. ইউসুফ, ইএনটি বিশেষজ্ঞ লে. কর্নেল ডা. বশির আহমেদ, অর্থোপেডিক সার্জন ডা. সাইফুদ্দিন আহমেদ, শিশুরোগ বিশেষজ্ঞ ডা. সাঈদা মাকসুদা মোর্শেদ, স্ত্রীরোগ বিশেষজ্ঞ ডা. রোকেয়া খাতুন, ডা. রুমানা আক্তার প্রমুখ।

সূত্রঃ সারাবাংলা

আলোকিত রাঙামাটি

জনপ্রিয়