রাঙামাটি । শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ , ৫ বৈশাখ ১৪৩১

নিউজ ডেস্কঃ-

প্রকাশিত: ১০:১৩, ২৬ ডিসেম্বর ২০২০

আখাউড়া-আগরতলা রেললাইন নির্মাণ কাজ পুরোদমে শুরু

আখাউড়া-আগরতলা রেললাইন নির্মাণ কাজ পুরোদমে শুরু

করোনার কারণে দীর্ঘ ৬ মাস বন্ধ থাকার পর পুরোদমে শুরু হয়েছে আখাউড়া-আগরতলা ডুয়েলগেজ রেললাইন নির্মাণ কাজ। আস্তে আস্তে দৃশ্যমান হচ্ছে দুই দেশের বহুল প্রত্যাশিত এই রেলপথ। সংশ্লিষ্টরা বলছেন, আগামী বছরের মাঝামাঝি সময়ে প্রকল্পের কাজ শেষ হবে। এ অবস্থায় এই রেলপথকে ঘিরে আশার আলো দেখছেন স্থানীয় বাসিন্দারা।

ভারত-বাংলাদেশের প্রধানমন্ত্রী পর্যায়ে চুক্তির পর গত ২০১৮ সালের ১০ সেপ্টেম্বর আনুষ্ঠানিকভাবে শুরু হয় আখাউড়া-আগরতলা ডুয়েলগেজ রেললাইন নির্মাণ কাজ। তবে করোনার কারণে ছয় মাস বন্ধ থাকার পর বর্তমানে পুরোদমে চলছে প্রকল্পের নির্মাণ কাজ।

ইতোমধ্যে মাটি ভরাটের কাজ একাংশে শেষ হওয়ার পর আখাউড়ার মনিয়ন্দ ইউনিয়নের ভারত সীমান্তবর্তী শিবনগর অংশে রেললাইনের স্লিপার আনা হয়েছে। অল্প কিছুদিনের মধ্যে দৃশ্যমান হবে বহুল প্রত্যাশিত এই রেলপথ। আর দু'দেশের এই রেলপথ ঘিরে যাত্রী এবং পণ্য পরিবহনের ক্ষেত্রে নতুন সম্ভাবনার আশাবাদ স্থানীয় বাসিন্দাদের।

আখাউড়ার বাসিন্দারা জানান, আমরা এটা নিয়ে খুবই আশাবাদী। বিশ্বাস করি, সরকার দ্রুত গতিতে এ কাজটি সম্পন্ন করবেন।

ডুয়েলগেজ প্রকল্পের কাজের অগ্রগতির কথা জানান ঠিকাদারি প্রতিষ্ঠান টেক্সমেকোর প্রকৌশলী বেনজীর আহমেদ। তিনি বলেন, আমাদের অধিকাংশ কাজ শেষ হয়ে গেছে। আশা করি আগামী বছরের মাঝামাঝিতে সব শেষ হবে।

প্রকল্পের কাজ আগামী ২০২১ সালের জুন মাসের মধ্যে শেষ করার লক্ষ্য নিয়েই পুরোদমে চলছে বলে জানান প্রশাসনের এই কর্মকর্তা।

ব্রাহ্মণবাড়িয়া আখাউড়া উপজেলা নির্বাহী অফিসার মো. নুরে আলম বলেন, করোনা ও বর্ষার কারণে কাজের বিলম্ব হয়েছে। বর্তমানে দ্রুত গতিতে কাজ চলছে। ২০২০ সালের মাঝামাঝিতে প্রকল্পটি শেষ হবে।

ভারতের অর্থায়নে ত্রিপুরার নিশ্চিন্তপুর থেকে বাংলাদেশের আখাউড়া উপজেলার গঙ্গাসাগর পর্যন্ত মোট ১৫ কিলোমিটার রেলপথে ব্যয় ধরা হয়েছে ভারতীয় মুদ্রায় ৯৮০ কোটি রুপি।

সূত্রঃ সময় টিভি

আলোকিত রাঙামাটি