রাঙামাটি । শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ , ১৪ চৈত্র ১৪৩০

নিউজ ডেস্কঃ-

প্রকাশিত: ১১:০৩, ২৫ ফেব্রুয়ারি ২০২১

আগামী ৪ বছরে ২৫ লাখের বেশি মানুষের কর্মসংস্থান করতে চায় সরকার

আগামী ৪ বছরে ২৫ লাখের বেশি মানুষের কর্মসংস্থান করতে চায় সরকার

আগামী ২০২৫ সাল নাগাদ বার্ষিক ২৫ লাখের বেশি মানুষের কর্মসংস্থান করতে চায় সরকার। বেসরকারি ও বিদেশি বিনিয়োগে ভর করে এ কর্মসংস্থানে উৎপাদনমুখী শিল্প খাত বড় অবদান রাখবে বলে মনে করা হচ্ছে।

সরকারের অষ্টম পঞ্চবার্ষিকী উন্নয়ন পরিকল্পনায় দারিদ্র্য হার ১৫ শতাংশের ঘরে নামানোর লক্ষ্যমাত্রা রাখা হয়েছে। আর লক্ষ্যপূরণে সরকারের উন্নয়ন পরিকল্পনা জনগণের আকাঙ্ক্ষা বিবেচনায় নিয়ে বাস্তবায়ন করার তাগিদ দিয়েছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

ধারাবাহিকভাবে কমতে থাকা দারিদ্র্যের হার করোনা মহামারির থাবায় আবারো বেড়ে ২৩ শতাংশ হয়েছে। তাই দারিদ্র্য হার কমাতে কর্মসংস্থানের গতি বাড়াতে চায় সরকার। ২০২০-এর জুন থেকে কাগজে কলমে শুরু হওয়া অষ্টম পঞ্চবার্ষিকী পরিকল্পনায় তাই কৃষি ও সেবা খাতের তুলনায় শিল্পে রাখা হচ্ছে বাড়তি ভরসা। ২০২৫ সাল নাগাদ ৮.৫১ শতাংশ জিডিপি প্রবদ্ধি অর্জনে প্রতি ১০০ টাকার ৩৭ টাকা বিনিয়োগ করার লক্ষ্যমাত্রা রাখা হয়েছে পরিকল্পনায়।

মঙ্গলবার রাজধানীর এনইসি সম্মেলনকক্ষে আয়োজিত সভায় বলা হয়, ৫ বছরে বিদেশে সাড়ে ৩২ লাখ মানুষের কর্মসংস্থান হবে বলে জানান বক্তারা। সাধারণ অর্থনীতি বিভাগের যুগ্ম প্রধান মো. মাহবুবুল হক পাটওয়ারী বলেন, শিল্পে আমাদের ৬.৪ শতাংশ আছে যেটাতে আমরা ১১.৯ শতাংশ নেব।

আলোকিত রাঙামাটি

সর্বশেষ