রাঙামাটি । মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪ , ২ বৈশাখ ১৪৩১

নিউজ ডেস্কঃ-

প্রকাশিত: ১৬:৪২, ১১ মার্চ ২০২০

আগামীর করণীয় বিষয়ে লামায় হেডম্যান-কারবারীদের মতবিনিময় সভা

আগামীর করণীয় বিষয়ে লামায় হেডম্যান-কারবারীদের মতবিনিময় সভা

বান্দরবানে লামা উপজেলায় হেডম্যান-কারবারীদের সুবিধা-অসুবিধা ও আগামীতে করণীয় সমুহকে সামনে রেখে এক মতবিনিময় ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। 

আজ বুধবার সকালে লামা টাউন হলে ৩০৫নং গজালিয়া মৌজার হেডম্যান ও লামা সাবেক উপজেলা চেয়ারম্যান থোয়াইনুঅং চৌধুরী সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, লামা উপজেলা পরিষদের চেয়ারম্যান মোস্তফা জামাল।

"হেডম্যান কার্বারী একসাথে চলি, প্রথা রীতিনীতি সংরক্ষণের এক থাকি" এই স্লোগানকে সামনে রেখে লামা হেডম্যান কার্বারী কল্যাণ পরিষদ উদ্যোগে  এই সভা হয়।

এ সময় সভায় বিশেষ অতিথি ছিলেন, গজালিয়া ইউপি চেয়ারম্যান বাথোয়াইচিং, রুপসীপাড়া ইউপি ছাচিংপ্রু, সদর ইউপি মিন্টু কুমান সেন, ফাঁসিয়াখালী ইউপি চেয়ানম্যান মো. জাকের হোসেন মজুমদার। 

এতে উপজেলা ছাগলখাইয়া মৌজার হেডম্যান মংক্যচিং সঞ্চালনায় আলোচনা সভায় প্রধান বক্তা হিসেবে ছিলেন, জেলা হেডম্যান-কারবারী কল্যাণ পরিষদের সভাপতি হ্লাথোয়াইহ্রী হেডম্যান। স্বাগত বক্তব্য রাখেন, কল্যাণ পরিষদের সাধারণ সম্পাদক উনিহ্লা হেডম্যান।

আলোচনায় বক্তারা বলেন, এ অঞ্চলে ১১টি জনগোষ্ঠীর সমাজ ব্যবস্থা তাদের নিজ নিজ সামাজিক রীতিনীতি ও প্রথাগত সামাজিক আইঅনুসারে পরিচালিত হয়ে আসছে। যেটি বাংলাদেশের ইতিহাসে এক ঐতিহ্য এবং কিংবদন্তী। মৌজা হেডম্যান ও পাড়া কারবারী প্রতিষ্ঠানে পদাধিকারী হিসেবে হেডম্যান কারবারীগণ পার্বত্য জেলায় সামাজিক শৃঙ্খলা রক্ষা, ভূমি ব্যবস্থাপনা পরিচালনাসহ সামাজিক-সাংস্কৃতিক ঐতিহ্য, রীতি-নীতি সংরক্ষণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন থাকে। এবং ভবিষ্যতে সকলে এক সাথে কাজ করার আহব্বান জানানো হয়।

আলোকিত রাঙামাটি