রাঙামাটি । শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ , ১৪ চৈত্র ১৪৩০

নিউজ ডেস্কঃ-

প্রকাশিত: ১৫:৪০, ২৬ নভেম্বর ২০২০

আধুনিক মানসম্মত টয়লেট পাচ্ছে দরিদ্ররা

আধুনিক মানসম্মত টয়লেট পাচ্ছে দরিদ্ররা

জীর্ণ-শীর্ণ টয়লেটের বদলে সারাদেশের দরিদ্র মানুষকে সরকার আধুনিক স্বাস্থ্যসম্মত স্যানিটারি টয়লেট করে দেবে বলে জানিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান।

বৃহস্পতিবার সচিবালয়ে দুর্যোগ বিষয়ক স্থায়ী আদেশাবলি (এসওডি)-২০১৯ বিষয়ে বাংলাদেশ সেক্রেটারিয়েট রিপোর্টার্স ফোরাম (বিএসআরএফ) সদস্যদের নিয়ে কর্মশালায় প্রতিমন্ত্রী এ তথ্য জানান।

প্রতিমন্ত্রী বলেন, গত বুধবার সংসদীয় কমিটির সভা হয়েছে। সেখানে দরিদ্র মানুষকে আধুনিক স্বাস্থ্যসম্মত স্যানিটারি টয়লেট করে দেয়ার প্রকল্পের অনুমোদন নিয়েছি।

তিনি বলেন, আমরা সারাদেশে দেখেছি, লাখ লাখ পরিবারের টয়লেট এখনো জীর্ণ-শীর্ণ, কলাপাতা, পলিথিন ও পুরনো শাড়ি দিয়ে মোড়ানো। আমরা সিদ্ধান্ত নিয়েছি, বাংলাদেশের যতগুলো পরিবার এ ধরনের ঝুঁকিপূর্ণ টয়লেট ব্যবহার করে আমরা সেসব টয়লেট রিপ্লেস (বদল) করে আধুনিক মানসম্মত স্যানিটারি টয়লেট তৈরি করে দেব।

প্রকল্পের প্রথম পর্যায়ে ৩০০ কোটি টাকা বরাদ্দ দেয়া হবে জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, জীর্ণ-শীর্ণ টয়লেটগুলোর কারণে পানি ও মলবাহিত আমাশয়, কৃমিসহ অন্যান্য রোগ ছড়ায়। তাই দরিদ্র-অতি দরিদ্র মানুষের যেসব টয়লেট আছে সেগুলো স্বাস্থ্যসম্মত টয়লেটে রূপান্তর করে দেব।  এটা যদি আমরা করে দিতে পারি, তাহলে পানিবাহিত রোগ প্রতিরোধ করতে পারবো এবং কৃমির কারণে পুষ্টিহীনতা প্রতিরোধ করে নতুন প্রজন্মকে স্বাস্থ্যবান হিসেবে গড়ে তুলতে পারবো।

আলোকিত রাঙামাটি

জনপ্রিয়