রাঙামাটি । শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ , ১২ বৈশাখ ১৪৩১

নিউজ ডেস্কঃ-

প্রকাশিত: ১৬:৪৫, ১৫ ডিসেম্বর ২০২০

‘আবার সোনালি গৌরবে ফিরে এসেছে পাট’

‘আবার সোনালি গৌরবে ফিরে এসেছে পাট’

বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী বলেছেন, বাংলার পাট আবার সোনালি গৌরবে ফিরে এসেছে। নিত্য নতুন পাটের বহুমুখী পণ্য আবিষ্কার হচ্ছে।

মঙ্গলবার দুপুরে রাজধানীর জুট ডাইভারসিফিকেশন প্রমোশন সেন্টারে (জেডিপিসি) বহুমুখী পাটপণ্যের মেলা ও প্রদর্শনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

পাটমন্ত্রী বলেন, পাটের হারানো গৌরব ও ঐতিহ্য আবার ফিরে এসেছে। আগের সেই পুরোনো গতানুগতিক পাটের পণ্য এখন আর নেই। পাটের তৈরি নানান নতুন পণ্য নিয়ে পাটপণ্য এখন নতুন অঙ্গনে চলে গেছে।

তিনি বলেন, পাটের স্থানীয় মেলা দিয়েই উদ্যোক্তাদের দৃষ্টি আকর্ষণ করতে হবে। দেশের বিভিন্ন স্থানে সরকারি মিলের পড়ে থাকা খালি জায়গায় মেলার ব্যবস্থা করা হচ্ছে।

এদিকে আজ মেলায় ২৮২টি বহুমুখী পাটপণ্যের প্রদর্শনী ও বিক্রয় হচ্ছে। জেডিপিসি’র তালিকাভুক্ত প্রায় ৭০০ উদ্যোক্তার বহুমুখী পাটপণ্যে প্রদর্শনী হচ্ছে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জেডিপিসির অতিরিক্ত সচিব ও নির্বাহী পরিচালক মোহাম্মদ আবুল কালাম। এতে বিশেষ অতিথি ছিলেন বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সচিব লোকমান হোসেন মিয়া। 

প্রসঙ্গত, পাটখাতের উন্নয়নে বস্ত্র ও পাট মন্ত্রণালয় নানা ধরনের উদ্যোগ গ্রহণ করেছে। পাট শিল্পের পুনরুজ্জীবন ও আধুনিকায়নের ধারা বেগবান করতে সরকারের নানা আইনের ফলে দেশের অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক বাজারে পাট ও পাটজাত পণ্যের চাহিদা ব্যাপক বৃদ্ধি পেয়েছে।

আলোকিত রাঙামাটি

জনপ্রিয়