রাঙামাটি । বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ , ১১ বৈশাখ ১৪৩১

আলোকিত রাঙ্গামাটিঃ-

প্রকাশিত: ১১:১৯, ১৮ মার্চ ২০২০

নির্বাচনী সহিংসতার ১ বছর

আহত ১ জনের চিকিৎসার দায়িত্ব নিলো প্রশাসন

আহত ১ জনের চিকিৎসার দায়িত্ব নিলো প্রশাসন

|| মোঃ ওমর ফারুক সুমন || ১৮ই মার্চ ২০১৯ রাঙামাটির বাঘাইছড়ি উপজেলা পরিষদ নির্বাচনী দায়িত্ব পালন শেষে কেন্দ্র থেকে ফেরার পথে মারিশ্যা দিঘিনালার ৯ কিলোতে  সন্ত্রাসী হামলার ঘটনার এক বছর পার হলেও স্বাভাবিক জীবনে ফিরতে পারেনি আহতদের অনেকেই। এখনো দুঃসহ কষ্ট নিয়ে পঙ্গু অবস্থায় পড়ে আছেন কেউ কেউ। পুলিশ বাদী হয়ে মামলা করলেও ধরা পড়েনি মূল আসামিরা। বিচার চেয়ে মানববন্ধন স্বারকলিপি করেও কোন সুফল পাওয়া যায়নি। 

রাঙামাটির সহকারী পুলিশ সুপার (প্রশাসন) ছুফি উল্লাহ বলেন, এই মামলায় আমরা ১৪ জনকে আটক করেছি বাকিদের আটকের চেষ্টা অব্যাহত আছে। ভৌগলিক অবস্থান ও দূর্গমতার কারনে পুলিশ তার নির্দিষ্ট লক্ষে পৌঁছাতে পারছে না। এদিকে টাকার অভাবে উন্নত চিকিৎসার না পেয়ে যন্ত্রনা নিয়ে মানবেতর জীবন যাপন করেছে আহতদেরই একজন বেটলিং সরকারী প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষিকা ফুলকুমারি চাকমা।

ঘটনারপর সেনাবাহিনীর সহায়তায় দীর্ঘদিন ঢাকা সিএমএইচে চিকিৎসাধীন থাকলেও এখানে আর চিকিৎসা হবেনা জানিয়ে বিদেশে নেয়ার পরামর্শ দেন সিএমএইচ কর্তৃপক্ষ।  অর্থনৈতিক টানাপোড়নে এখন আর চিকিৎসা করাতে পারছেনা। দুই ছেলে নিয়ে কোনরকম টিকে আছে পরিবারটি। তাই উন্নত চিকিৎসার জন্য প্রধানমন্ত্রীর সহযোগীতা চেয়েছেন তার স্বামী হেমন্ত চাকমা।

এরই মধ্যে টাকার অভাবে উন্নত চিকিৎসা হচ্ছেনা ফুলকুমারীর, শিরোনামে ৭১ টেলিভিশনে একটি প্রতিবেদন প্রকাশের পর, উপজেলা নির্বাহী কর্মকর্তা আহসান হাবিব জিতুর  নজরে আসে বিষয়টি।

১৭ ই মার্চ মঙ্গলবার সকাল ১১ টায় প্রতিবেদকের সহায়তায় ফুলকুমারির বাড়ীতে গিয়ে তার শারিরিক খোঁজ নিয়ে উন্নত চিকিৎসার আশ্বাস দিয়েছেন তিনি। এসময় উপজেলা পরিষদের দুই ভাইস চেয়ারম্যান উপস্থিত ছিলেন। আগামী একমাসের মধ্যে চিকিৎসা ব্যায় ২০ লক্ষ টাকা সহায়তার ঘোষণা প্রদান করেন এই কর্মকর্তা। 

ইতোমধ্যে উপজেলা চেয়ারম্যান সুদর্শন চাকমাকে সভাপতি করে একটি কমিটি করা হয়। মূলত এই কমিটির কাজ হবে উপজেলা সকল দপ্তর ও প্রতিষ্ঠানের সাথে যোগাযোগ করে টাকা সংগ্রহ করা।

উপজেলা নির্বাহী কর্মকর্তা আহসান হাবিব জিতু বলেন, টিভিতে নিউজটি আমার নজরে আসার পর আমি সিন্ধান্ত নেই, আমাদের সরকারী চাকুরীজীবিদের একদিনের বেতন এবং আমার দপ্তরের সকলের সহযোগীতায় আহত ফুল কুমারী ও অন্য আহতদের চিকিৎসার খরচ বাবদ ৩০ লক্ষ টাকার একটি ফান্ড গঠন করবো। ফুল কুমারীর বিদেশে উন্নত চিতিৎসায় ২০ লক্ষ টাকা ব্যায় হবে এবং অন্যদের সহযোগীতায় বাকি টাকা ব্যায় হবে চাইলে যে কেউ এই কাজের সহযোগী হতে পারবে। মঙ্গলবার নিজ কার্যালয়ে এসব কথা বলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা।

উল্লেখ্য, ২০১৯ সালে ১৮ মার্চ ৫ম উপজেলা নিবার্চনী সহিংসতায় বাঘাইছড়িতে সন্ত্রাসী হামলায় ৮ জন নিহত ও ৩৩ জন আহত হয়। এই ঘটনায় নির্বাচন কমিশন আর্থিক সহায়তা প্রদান করলেও তাতে চিকিৎসা ব্যায় বহন সম্ভব হয়ে উঠেনি কারো কারো। আহতদের চিকিৎসায় উপজেলা প্রশাসনের এমন মহতী উদ্যোগকে স্বাগত জানিয়েছে সচেতন মহল।

আলোকিত রাঙামাটি

জনপ্রিয়