রাঙামাটি । শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ , ১৩ বৈশাখ ১৪৩১

ব্রেকিং

পার্বত্য চট্টগ্রামের মানুষের অর্থনৈতিক মুক্তির পথ দেখিয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিব : কাপ্তাইয়ে প্রতিমন্ত্রী কুজেন্দ্র লাল ত্রিপুরাপার্বত্যাঞ্চলের পরিস্থিতি অবনতি ঘটলে আইন-শৃঙ্খলা বাহিনী প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে : বীর বাহাদুর ঊশৈসিং এমপিসাজেকে নিহত ৯ জনের ময়নাতদন্ত শেষে হস্তান্তর, আহত ২ শ্রমিককে ঢাকায় প্রেরণকাপ্তাই হ্রদে ৩ মাসের জন্য মাছ শিকারে নিষেধাজ্ঞা শুরুকেএনএফ প্রধান নাথান বমের স্ত্রী ‘নিখোঁজ’সাজেকে সড়ক দুর্ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে ৯, পরিচয় মিলেছে ২ জনের!তীব্র তাপদাহ: জনগণকে সচেতন করতে প্রচারণায় নেমেছে রাঙামাটি স্বাস্থ্য বিভাগকাপ্তাই পানি বিদ্যুৎকেন্দ্রের ৫ ইউনিটের ৪টিই বন্ধ, উৎপাদন কমে ৩০ মেগাওয়াট

নিউজ ডেস্কঃ-

প্রকাশিত: ১৩:০১, ৭ মে ২০২০

এই সময় পুদিনা পাতা খাওয়ার পাঁচ উপকারিতা

এই সময় পুদিনা পাতা খাওয়ার পাঁচ উপকারিতা

পুদিনা পাতা


করোনা সংক্রমণ থেকে বাঁচতে সবাই তৎপর। তাইতো শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে এমন খাবারই খাওয়ার চেষ্টা করেন সবাই। সেই সঙ্গে পবিত্র রমজান মাসও চলছে। মুসলিমরা রাখছেন রোজা। তাই রোজা রেখে ইফতারে রাখুন পুদিনা পাতা। যা শরীরের জন্য উপকারী।

গরমে বাজারে পুদিনা পাতা পাওয়া যায় খুব সহজেই। এটি যেমন খাবার সুস্বাদু করে তোলে, তেমনি আবার এর অনেক ওষুধি গুণও রয়েছে। আদিকাল থেকেই এর গুণ নিয়ে চর্চা হচ্ছে এবং বই-পুস্তকে এই পাতা ব্যবহার সম্পর্কে লেখাও হয়েছে। হজম শক্তি বৃদ্ধি ও শ্বাস তাজা করা ছাড়াও পুদিনা পাতার আর যেসব গুণ রয়েছে চলুন সেগুলো জেনে নেয়া যাক- 

সর্দি-কাশির থেকে রেহাই পেতে

ঠাণ্ডা লাগা, শ্বাসকষ্ট, নাক বন্ধ? পুদিনা চা পান করুণ। সহজেই মুক্তি পেয়ে যাবেন। পুদিনা পাতা ঠাণ্ডা হয়, তাই এটি শ্বাস প্রণালী পরিষ্কার করতে সহায়তা করে।

শ্বাসকষ্টে উপকারী 

শ্বাস কষ্টে ভোগা রোগীদের জন্য পুদিনা পাতা আশীর্বাদ স্বরূপ। কারণ পুদিনা পাতা ঠাণ্ডা হওয়ায় শ্বাস প্রণালী পরিষ্কার করতে সহায়তা করে। তবে মনে রাখতে হবে, অত্যাধিক মাত্রায় পুদিনা পাতা ভুলেও খাবেন না। এতে হিতে বিপরীত হয়ে যেতে পারে।  

মাথা ব্যথার উপসম

পুদিনা পাতার ঠাণ্ডাভাব মাথা ব্যথা দ্রুত ভালো করে দেয়। "হিলিং ফুডস" বইয়ের মতে পুদিনা পাতা মাথা ব্যথায় উপকার দেয়। যে কোনো পুদিনা সমৃদ্ধ তেল মাথায় লাগালে অনেকটা আরাম পাওয়া যায়। 

মুখের স্বাস্থ্যের পক্ষে ভালো

মুখের দুর্গন্ধ? যা ভীষণ লজ্জাজনকও বটে! মুখের বাজে গন্ধের কারণে কারো সঙ্গে কথা বলতেও ইতস্তবোধ করেন। তাই সমস্যা সমাধানে পুদিনা পাতা বা এই পাতার স্বাদের কোনো চুইংগাম চিবালে আপনার মুখের দুর্গন্ধ হ্রাস পাবে। সঙ্গে দাঁতের দাগও পরিষ্কার করে দন্ত স্বাস্থ্য ভালো রাখে।

অন্যান্য উপকারিতা

এছাড়াও পুদিনা পাতার অনেক গুণ রয়েছে। যেমন ওজন কম করা, ত্বকের জন্য ভালো, উত্তম এন্টিসেপটিক। তাই এবার চাটনি খান বা পুদিনা পাতার স্মুদি, খাবারে পুদিনা পাতা নিশ্চই যোগ করুন।

সূত্র: এনডিটিভি 

আলোকিত রাঙামাটি

জনপ্রিয়