রাঙামাটি । শনিবার, ২০ এপ্রিল ২০২৪ , ৬ বৈশাখ ১৪৩১

নিউজ ডেস্কঃ-

প্রকাশিত: ১২:৫৬, ২১ অক্টোবর ২০২০

এবার মাধ্যমিকে বার্ষিক পরীক্ষা হচ্ছে না

এবার মাধ্যমিকে বার্ষিক পরীক্ষা হচ্ছে না

ফাইল ছবি


এবার মাধ্যমিকে বার্ষিক পরীক্ষা হচ্ছে না বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। বুধবার এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এ তথ্য জানান তিনি। 

মন্ত্রী বলেন, মাধ্যমিকে এবার বার্ষিক পরীক্ষা হচ্ছে না। এ পরিস্থিতিতে কোনো পরীক্ষা নয়। এবার ৩০ কর্ম দিবসে সম্পন্ন করা যায় এমন একটি সিলেবাস প্রণয়ন করা হয়েছে। এটা সবার জন্য। এটি করতে পারলে শিক্ষার্থীরা নূন্যতম শিখন ফল অর্জন করতে পারবে।

তিনি আরো বলেন, এ সিলেবাস অনুযায়ী শিক্ষকরা প্রতি সপ্তাহে শিক্ষার্থীদেরকে একটি করে অ্যাসাইনম্যান্ট দেবেন। অ্যাসাইনম্যান্টের মূল্যায়নের মাধ্যমে শিক্ষার্থীদের দুর্বলতা থাকলে তা চিহ্নিত করা হবে। এ মূল্যায়ন শুধুমাত্র আমাদের বোঝার জন্য, তাদের কোথায় কোথায় দূর্বলতা আছে। 

করোনাভাইরাসের কারণে গত ১৭ মার্চ থেকে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ আছে। সর্বশেষ ঘোষণা অনুযায়ী ৩১ অক্টোবর পর্যন্ত বন্ধ আছে শিক্ষাপ্রতিষ্ঠান।

কিছু ক্ষেত্রে অনলাইন ও টেলিভিশনে ক্লাস নেয়া হচ্ছে। এ পরিস্থিতিতে এ বছরের প্রাথমিক শিক্ষা সমাপনী, ইবতেদায়ি সমাপনী, জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি), জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) এবং উচ্চমাধ্যমিক (এইচএসসি) পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে না।

আলোকিত রাঙামাটি