রাঙামাটি । শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ , ১২ বৈশাখ ১৪৩১

নিউজ ডেস্কঃ-

প্রকাশিত: ১১:২৮, ৫ মার্চ ২০২০

করোনা থেকে বাঁচার ৫ উপায়

করোনা থেকে বাঁচার ৫ উপায়

ছবি: ইন্টারনেট


সম্প্রতি প্রাণঘাতী করোনাভাইরাস বিশ্বব্যাপী ছড়িয়ে পড়েছে। তাই এই ভাইরাসটি মানুষের আলোচনার মূল বিষয় হয়ে দাঁড়িয়েছে। তবে আশার কথা হচ্ছে, বাংলাদেশে এখন পর্যন্ত কারো মধ্যে করোনাভাইরাসের সংক্রমণ দেখা যায়নি।

চিকিৎসা বিজ্ঞানীদের মতে, করোনাভাইরাস বাতাসের মাধ্যমে ছড়ায়। আর এখন পর্যন্ত এর কোনো প্রতিষেধক বা শতভাগ সফল চিকিৎসা আবিস্কার হয়নি। এজন্য প্রতিরোধই হতে পারে নিজেকে রক্ষার একমাত্র উপায়।

তবে করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধের প্রথম ধাপই হচ্ছে ব্যক্তিগত পরিস্কার-পরিচ্ছন্নতা। এক্ষেত্রে মাস্ক ব্যবহার করা যেতে পারে। চিকিৎসা বিজ্ঞানীরা এই ভাইরাস থেকে বাঁচতে পাঁচ পরামর্শ দিয়েছেন। 

১. কাপড়ে এই ভাইরাসটি প্রায় ৯ ঘন্টা জীবিত থাকতে পারে। তাই কাপড় ধুয়ে নিলে বা রোদে ২ ঘন্টা থাকলে এটি মারা যাবে।

২. হাতে বা ত্বকে এই ভাইরাসটি ১০ মিনিটের মতো জীবিত থাকতে পারে। তাই অ্যালকোহল মিশ্রিত জীবাণুনাশক হাতে মেখে নিলেই জীবানুটি মারা যাবে।

৩. করোনা গরম আবহাওয়ায় বাঁচে না। ৭০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা এটিকে মারতে পারে। কাজেই ভালো না লাগলেও এখন বেশি বেশি গরম পানি পান করতে হবে এবং আইসক্রিম থেকে দূরে থাকতে হবে।

৪. লবনমিশ্রিত গরম পানি দিয়ে গারগল করলে গলার মিউকাস পরিষ্কার হওয়ার সঙ্গে সঙ্গে টনসিলের জীবাণুসহ করোনাও দূর হবে, আর ফুসফুসে সংক্রমিত হওয়ার সুযোগও থাকবে না।

৫. আর যখন-তখন নাকে-মুখে আঙুল বা হাত দেয়ার অভ্যাস পরিত্যাগ করতে হবে। কারণ মানব শরীরে জীবাণু প্রবেশের সদর দরজা হলো নাক-মুখ-চোখ! 

আলোকিত রাঙামাটি

জনপ্রিয়