রাঙামাটি । বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ , ১০ বৈশাখ ১৪৩১

নিউজ ডেস্কঃ-

প্রকাশিত: ১১:৩২, ২২ মার্চ ২০২০

গবেষণার তথ্য

করোনা সতর্কতা: হাত ধোয়ার পর ভেজা থাকলেই বিপদ!

করোনা সতর্কতা: হাত ধোয়ার পর ভেজা থাকলেই বিপদ!

ছবি: প্রতীকী


করোনাভাইরাস থেকে সুরক্ষিত থাকতে নিশ্চয়ই বারবার হাত ধুচ্ছেন! তবে জানেন কি? হাত ধোয়ার পর তা ভেজা থাকলে জীবাণু আরো বেড়ে যায়।

এজন্য যতবার হাত ধুবেন ঠিক ততবারই তা টিস্যু অথবা শুকনো কাপড়ের সাহায্যে মুছতে হবে। হাত যেন শুষ্ক থাকে তা নিশ্চিত করুন নইলে বিপদ আরো বাড়বে। এমনটিই জানিয়েছেন স্বাস্থ্য বিশেষজ্ঞ নেসোচি ওকিকি-ইগবোকি।

তিনি জানিয়েছেন, হাত ভেজা থাকলে জীবাণু আরো বেড়ে যায়। কারণ ভেজা হাতের মাধ্যমে যে কোনো ভাইরাস বা জীবাণু সহজেই প্রবেশ করতে পারে। যদি কোনো বস্তু জীবাণুযুক্ত থাকে আর তা যদি ভেজা হাতের সংস্পর্শে আসে তবে হাত মুহূর্তেই সংক্রমিত হবে।

 

ভালোভাবে হাত ধুয়ে নিন

 

আরেক মেডিসিন বিশেষজ্ঞ ডেভিড কাটলারের মতে, ভেজা হাতের মাধ্যমে ব্যাকটেরিয়া অতি সহজে শরীরে প্রবেশ করতে পারে। বর্তমানে করোনাভাইরাসের প্রাদুর্ভাব বাড়ায় সবাই ঘন ঘন সাবান পানিতে হাত পরিষ্কার করার পর তা সঠিকভাবে শুকিয়ে নিচ্ছে কিনা তা বেশ উদ্বেগের বিষয়। 

এতে করে সংক্রমণের ঝুঁকি কমার চেয়ে আরো বাড়ছে। বিশেষজ্ঞরা জানান, যে কোনো ভাইরাস মোকাবিলায় অন্তত ২০ বা ৩০ সেকেন্ড ধরে হাত পরিষ্কার করতে হবে। তবে অবশ্যই হাত ধোয়ার পর তা যথারীতি শুকিয়ে নিতে হবে। 

 

টিস্যুর সাহায্যে মুছে নিন

 

এ বিষয়ে ওকিকি বলেন, হাত ধোয়ার পর টিস্যু, নরম পরিষ্কার কাপড়, তোয়ালে বা এয়ার ড্রায়ারের সাহায্যে একেবারে শুষ্ক করে নিতে হবে। তবে সব বিশেষজ্ঞরাই পরামর্শ দিয়েছেন টিস্যু ব্যবহারের। কারণ তা সবসময় সঙ্গে রাখা সম্ভব হয়। 

অন্যদিকে মায়ো ক্লিনিকের তথ্যানুসারে, ইলেক্ট্রিক এয়ার হ্যান্ড ড্রায়ারের সাহায্যে হাত শুকিয়ে নিলে জীবাণুরা ঠিকই হাত থেকে সরে যায়। তবে তা সহজেই আশেপাশে ছড়িয়ে পড়তে পারে। এ বিষয়ে ওকিকি বলেন, এয়ার ড্রায়ারে হাত শুকালেও জীবাণু যখন সর্বত্র ছড়িয়ে পড়ে তখন অন্যরাও ক্ষতিগ্রস্থ হয়ে থাকে।

 

তোয়ালের সাহায্যেও মুছতে পারেন

 

ড. কাটলারও এ বিষয়ে একমত। তার মতে, এয়ার ড্রায়ার যতই জীবাণু ধ্বংস করুক না কেন এর তাপের প্রভাবে কমবয়সীরা শ্বাসকষ্টসহ বিভিন্ন সমসার সম্মুখীন হতে পারে। ওয়েস্টমিনিস্টার বিশ্ববিদ্যালয়ের এক গবেষণায় উঠে এসেছে আরো ভয়াবহ তথ্য। 

জানা গেছে, এয়ার ড্রায়ারের সাহায্যে হাত শুকানোর মাধ্যমে একটি ঘরে ভাইরাস এক থেকে আধা মিটার অর্থাৎ প্রায় পাঁচ ফিট পর্যন্ত ছড়িয়ে পড়তে পারে। অবশ্য অনেক গবেষকরা এই বিষয়টির সঙ্গে একমত পোষণ করেননি।

এদিকে ওকিকি বলেন, হাত শুকানোর সবচেয়ে সর্বোত্তম পন্থা হলো ছোট রুমাল বা তোয়ালের সাহায্যে তা মুছে নেয়া। তিনি আরো বলেন, সঠিকভাবে হাত ধোয়া ও শুকিয়ে নেয়ার মাধ্যমে অন্তত ১৪টি রোগ থেকে মুক্ত থাকা সম্ভব। তবে অবশ্যই হাত নিয়মিত ধুতে হবে। আর করোনাভাইরাস এড়াতে এই পদ্ধতির বিকল্প নেই।

সূত্র: রিডার্স ডাইজেস্ট

আলোকিত রাঙামাটি