রাঙামাটি । বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ , ১৩ চৈত্র ১৪৩০

নিউজ ডেস্কঃ-

প্রকাশিত: ১০:০৪, ১৬ মে ২০২০

করোনাজয়ীদের প্লাজমা সংগ্রহ করবে ঢামেক

করোনাজয়ীদের প্লাজমা সংগ্রহ করবে ঢামেক

ছবি- সংগৃহীত


দেশে প্রথমবারের মতো করোনাজয়ীদের দেহ থেকে প্লাজমা সংগ্রহ করতে যাচ্ছে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল (ঢামেক)। সফলতার সঙ্গে নির্ধারিত মানের প্লাজমা সংগ্রহ সম্ভব হলে, এন্টিবডি হিসেবে দেয়া হবে সংকটাপন্ন করোনা রোগীর দেহে। চিকিৎসকরা বলছেন, এ কাজে এগিয়ে এসেছেন তিনজন স্বেচ্ছাসেবী চিকিৎসক।

চিকিৎসকরা মনে করেন, যেকোনো ভাইরাস থেকে সেরে ওঠা রোগীর দেহে তৈরি হয় ওই ভাইরাসেরই এন্টিবডি। ধারণা করা হয়, মারাত্মক সংক্রমণ ঘটানো ভাইরাস করোনায় ক্ষেত্রেও তেমনটি হয়, এজন্য সুস্থ রোগীর রক্তের প্লাজমা দিয়ে আক্রান্ত রোগীর চিকিৎসা দেয়ার বিষয়েও কথা হচ্ছে বিশ্বব্যাপী।

প্লাজমা থেরাপির বিষয়টি এখন পর্যন্ত আলোচনার পর্যায়ে সীমাবদ্ধ থাকলেও এবার প্রথমবারের মতো কোভিড বিজয়ীদের দেহ থেকে প্লাজমা সংগ্রহের উদ্যোগ নিয়েছে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল। দাতা হিসেবে এগিয়ে এসেছেন তিনজন স্বেচ্ছাসেবী চিকিৎসক। সংশ্লিষ্টরা বলছেন, স্বাস্থ্য অধিদপ্তরের গঠিত কমিটির সুপারিশে এ প্রক্রিয়া শুরু হচ্ছে। এরই মধ্যে মিলেছে নৈতিক অনুমোদন।

ঢামেক হাসপাতালের অধ্যাপক ডা. মাজহারুল হক তপন বলেন, আগে আমরা রোগীর শরীর থেকে সম্পূর্ণ রক্ত নিয়ে প্লাজমা তৈরি করতাম। আর এখন মেশিনের মাধ্যমে রোগীর শরীর থেকে লাল ও সাদা অংশ বের হয়ে প্লাজমা থেকে বাকি অংশ আবার শরীরে চলে যাবে।

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল পরিচালক বলছেন, কোনো প্রতিষেধক আবিষ্কার না হওয়ায় এ উদ্যোগ আশার আলো করোনা চিকিৎসায়।

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এ কে এম নাসির বলেন, ধারণা করা হচ্ছে এই ভাইরাসেরও এন্টিবডি তৈরি হয়।

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের ট্রান্সিউশন মেডিসিন বিভাগের অধীনে প্লাজমা গ্রহণের পুরো প্রক্রিয়াটি শুরু হবে শনিবার থেকে।

আলোকিত রাঙামাটি

সর্বশেষ