রাঙামাটি । শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ , ১৪ চৈত্র ১৪৩০

আন্তর্জাতিক ডেস্কঃ-

প্রকাশিত: ১৪:২১, ১০ ফেব্রুয়ারি ২০২০

করোনাভাইরাস: ঝুঁকিতে রয়েছে যেসব দেশ

করোনাভাইরাস: ঝুঁকিতে রয়েছে যেসব দেশ

ছবি- সংগৃহীত


প্রাণঘাতী করোনাভাইরাসের প্রাদুর্ভাব পুরো বিশ্বে ছড়িয়ে পড়েছে। এরইমধ্যে এ ভাইরাসে আক্রান্ত হয়ে চীনে মৃতের সংখ্যা বেড়ে ৮১১ জনে দাঁড়িয়েছে। চীনের বাইরে হংকং ও ফিলিপাইনে ১ জন করে মোট ৮১৩ জন নিহত হয়েছে। এই ভাইরাসে চীনে আক্রান্তের সংখ্যা ৩৭ হাজার ১৯৮ জন এবং চীনের বাইরে ২৭০ জন। সবমিলিয়ে পুরো বিশ্বে আক্রান্তের সংখ্যা ৩৭ হাজার ৪৬৮ জনে দাঁড়িয়েছে। এছাড়া সুস্থ হয়ে বাড়ি ফিরেছে ২ হাজার ১৫২ জন। 

এ ভাইরাসে সংক্রমণে সবচেয়ে বেশি ঝুঁকিপূর্ণ ২০ দেশের মধ্যে ভারত ও মিয়ানমার থাকলেও এ তালিকায় বাংলাদেশের নাম নেই। সম্প্রতি জার্মানির হামবোল্ট ইউনিভার্সিটি ও রবার্ট কচ ইনস্টিটিউটের এক গবেষণায় এ তথ্য জানানো হয়েছে।

চীনের উহান শহর থেকে ছড়ানো করোনাভাইরাস সংক্রমণের দিক থেকে সবচেয়ে বেশি ঝুঁকিতে রয়েছে থাইল্যান্ড, জাপান ও দক্ষিণ কোরিয়া। থাইল্যান্ডে এ পর্যন্ত নতুন এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন ৩২ জন। জাপানে আক্রান্ত হয়েছেন ৯০ জন, এদের মধ্যে ৬৪ জনই একটি প্রমোদতরীর। এছাড়া দক্ষিণ কোরিয়ায় আক্রান্ত হয়েছেন ২৫ জন।

তালিকায় চতুর্থ ও পঞ্চম স্থানে রয়েছে চীনের স্বায়ত্তশাসিত এলাকা হংকং ও তাইওয়ান। হংকংয়ে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে একজনের মৃত্যু হয়েছে, আক্রান্ত আরো ২৬ জন। তাইওয়ানে ভাইরাস আক্রান্ত ১৭ জন।

সবচেয়ে ঝুঁকিতে থাকা শীর্ষ দশের বাকি দেশগুলো হচ্ছে যুক্তরাষ্ট্র, ভিয়েতনাম, মালয়েশিয়া, সিঙ্গাপুর ও কম্বোডিয়া। যুক্তরাষ্ট্রে এ পর্যন্ত ১২ জনের শরীরে করোনাভাইরাস পাওয়া গেছে। ভিয়েতনামে রয়েছে ১৩ জন, মালয়েশিয়ায় ১৬ জন, সিঙ্গাপুরে ৪০ ও কম্বোডিয়ায় একজন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন।

এরপর রয়েছে যথাক্রমে অস্ট্রেলিয়া, ইন্দোনেশিয়া, ম্যাকাও, ফিলিপাইন, রাশিয়া, কানাডা, ভারত, জার্মানি, সংযুক্ত আরব আমিরাত ও মিয়ানমার।

আলোকিত রাঙামাটি

জনপ্রিয়