রাঙামাটি । শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ , ১৪ চৈত্র ১৪৩০

নিউজ ডেস্কঃ-

প্রকাশিত: ১৪:৫৬, ২৭ মার্চ ২০২০

করোনাভাইরাস থেকে বাঁচতে এখনই নখ কাটুন!

করোনাভাইরাস থেকে বাঁচতে এখনই নখ কাটুন!

দেখতে সুন্দর লাগবে বলে নখ লম্বা রাখেন? এদিকে অনেকে আবার অলসতা করেও নখ কাটেন না নিয়মিত। কিন্তু আপনি জানেন কি, লম্বা নখ করোনাভাইরাস দ্রুত ছড়াতে সহায়ক? ফেসবুকে পোস্ট করে এক নারী বলেছেন যে, তাকে একজন অস্ট্রেলিয়ান নার্স বলেছেন, অনেক লোক হাত ধোয়ার পক্ষে অগ্রাধিকার দিচ্ছেন, তারা একবারও ছোট নখ থাকার গুরুত্বের দিকে যথেষ্ট মনোনিবেশ করেননি।

তিনি লিখেছেন, হাত ধোয়ার সমস্ত নির্দেশাবলী এবং মজাদার ২০ সেকেন্ডের গানের পরামর্শগুলোর মধ্যে আমি কাউকে নোট করতে দেখিনি যে আপনার নখ দীর্ঘ হলে আপনার হাত ভালোভাবে ধুয়ে নেয়া অসম্ভব।

তিনি প্রকাশ করেছেন যে ব্যাকটেরিয়া, ভাইরাস ও ময়লা আপনার নখের মধ্যে বসবাস করা সহজ, যার অর্থ যদি আপনি নখ কামড়ান তবে তা আপনার মুখে স্থানান্তরিত হয়।

আপনার নখ যদি এতটা লম্বা হয় যে নিজের হাতের নখগুলো সরাসরি অন্য তালুতে রাখতে না পারেন তবে প্রতিবার ব্রাশ ব্যবহার না করা পর্যন্ত আপনি নখের নিচে সঠিকভাবে ধুতে পারবেন না। আপনার নখ কতটা দীর্ঘ এবং তা কাটতে হবে কিনা তা দেখার জন্য তিনি বাড়িতে এই পরীক্ষা করার পরামর্শ দেন।

করোনাভাইরাস ছড়িয়ে পড়ার সময় অনেকে নিয়মিত বিরতিতে হ্যান্ড সানাইটিজার ব্যবহার করে চলেছেন, এই নারী বলেছেন, যাদের লম্বা নখ হ্যান্য স্যানিটাইজার তাদের সাহায্য করবে না।

তিনি লিখেছেন, আপনি যদি অন্য হাতের তালুতে আঙ্গুলের একেবারে প্রান্ত ঘষতে না পারেন তবে আপনি যতক্ষণ সাবান রাখুন না কেন, ধোয়ার পরেও আপনার হাত সত্যই পরিষ্কার হয় না। তিনি উপসংহারে বলেছেন, দয়া করে, এই বিশ্বব্যাপী জরুরি সময়ে আপনার নখ ছোট রাখুন।

অনেকে পোস্টটিতে মন্তব্য করেছেন এবং বলেছেন যে তারা আগে নখ ছোট রাখা কতটা জরুরি সে সম্পর্কে শোনেনি। অন্যরা যোগ করেছেন যে জীবাণুগুলো আপনার নেলপলিশেও বাঁচতে পারে, যার অর্থ আপনার নখগুলো সংক্ষিপ্ত এবং পরিষ্কার উভয়ই রাখা ভালো।

নিউইয়র্ক বিশ্ববিদ্যালয়ের ল্যাঙ্গোন মেডিকেল সেন্টারের অ্যালার্জি এবং সংক্রামক রোগ বিশেষজ্ঞ পূর্বভি পরীখ পরামর্শ দিয়েছেন, নখের নিচে সমস্ত ধরণের ব্যাকটেরিয়া, ভাইরাস ও ময়লা সংগ্রহ করতে পারে এবং আপনি যখন নখ কামড়ান তখন এটি আপনার মুখে স্থানান্তরিত হতে পারে, বিশেষ করে যদি আপনি সঠিকভাবে হাত ধুয়ে বা স্যানিটাইজিং না করে থাকেন।

যতবার আপনি নিজের মুখ স্পর্শ করেন- বিশেষ করে আপনার মুখ, নাক এবং চোখ - আপনি এই সমস্ত জীবাণু স্থানান্তর করছেন। এতে আপনি অসুস্থ হয়ে পড়তে পারেন। তিনি দ্য কাটকে বলেছিলেন যে জীবাণুগুলো সরাসরি আপনার মুখের মধ্যে যায়। এটি আপনার সংক্রমিত হওয়ার সবচেয়ে সহজ উপায়।

তিনি বলেছেন, ব্যাকটেরিয়া থেকে ভাইরাস থেকে ফ্লুতে বছরের বিভিন্ন সময় এই সময়ে প্রচুর সংক্রমণ চলছে। করোনভাইরাস ছাড়াও আপনার নখ বড় না রাখার আরও অনেক কারণ রয়েছে।

সূত্রঃ জাগো নিউজ

আলোকিত রাঙামাটি

সর্বশেষ