রাঙামাটি । শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ , ১৩ বৈশাখ ১৪৩১

ব্রেকিং

পার্বত্য চট্টগ্রামের মানুষের অর্থনৈতিক মুক্তির পথ দেখিয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিব : কাপ্তাইয়ে প্রতিমন্ত্রী কুজেন্দ্র লাল ত্রিপুরাপার্বত্যাঞ্চলের পরিস্থিতি অবনতি ঘটলে আইন-শৃঙ্খলা বাহিনী প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে : বীর বাহাদুর ঊশৈসিং এমপিসাজেকে নিহত ৯ জনের ময়নাতদন্ত শেষে হস্তান্তর, আহত ২ শ্রমিককে ঢাকায় প্রেরণকাপ্তাই হ্রদে ৩ মাসের জন্য মাছ শিকারে নিষেধাজ্ঞা শুরুকেএনএফ প্রধান নাথান বমের স্ত্রী ‘নিখোঁজ’সাজেকে সড়ক দুর্ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে ৯, পরিচয় মিলেছে ২ জনের!তীব্র তাপদাহ: জনগণকে সচেতন করতে প্রচারণায় নেমেছে রাঙামাটি স্বাস্থ্য বিভাগকাপ্তাই পানি বিদ্যুৎকেন্দ্রের ৫ ইউনিটের ৪টিই বন্ধ, উৎপাদন কমে ৩০ মেগাওয়াট

নিজস্ব প্রতিবেদকঃ-

প্রকাশিত: ১০:৩৪, ২ অক্টোবর ২০২০

কাপ্তাই হ্রদে ফের বেড়েছে মাছ আহরণ

কাপ্তাই হ্রদে ফের বেড়েছে মাছ আহরণ

কাপ্তাই হ্রদে মাছ ধরার ছবি


নিজস্ব প্রতিবেদকঃ- দক্ষিণ-পূর্ব এশিয়ার সর্ববৃহৎ কৃত্রিম জলাধার রাঙামাটির কাপ্তাই হ্রদে এবারও মাছ আহরণ বেড়েছে। চলতি মৌসুমের প্রথম ৩০ দিনে গত মৌসুমের একই সময়ের তুলনায় মাছ আহরণ বেড়েছে ২১১ টন। হ্রদে মাছের উৎপাদন বৃদ্ধি ও চলতি মৌসুমের প্রথম দিকে পানি কমে যাওয়ায় মাছ আহরণ বেশি হচ্ছে বলে জানান মৎস্য শিকারীরা।

জানা গেছে, কাপ্তাই হ্রদ দেশের অভ্যন্তরীণ বদ্ধ জলাশয়গুলোর মধ্যে সর্ববৃহৎ। এ হ্রদে কার্প জাতীয় মাছের বংশ বৃদ্ধি, হ্রদে অবমুক্ত করা পোনা মাছের সুষম বৃদ্ধি, মাছের প্রাকৃতিক প্রজনন নিশ্চিতকরাসহ হ্রদের বাস্তুতন্ত্র অক্ষত রাখতে প্রতি বছরের ১ মে থেকে ৩০ জুলাই পর্যন্ত তিন মাস মাছ শিকার নিষেধ থাকে। আগস্ট থেকে শুরু হয় নতুন মৌসুম। পরের বছরের এপ্রিল পর্যন্ত চলে মাছ আহরণ। চলতি বছর হ্রদে পানি কম থাকায় মাছ আহরণ শুরু হয়েছে ১১ আগস্ট থেকে।

বাংলাদেশ মৎস্য উন্নয়ন করপোরেশন রাঙামাটি বিপণনকেন্দ্রের তথ্য অনুযায়ী, গত মৌসুমের প্রথম ৩০ দিনে (১ আগস্ট-৩০ আগস্ট) কাপ্তাই হ্রদে ২২৬১ টন মাছ আহরিত হয়। বিএফডিসির রাঙামাটি, কাপ্তাই, মারিশ্যা ও মহালছড়ি এই চারটি বিপণনকেন্দ্রে রাজস্ব আদায়ের জন্য অবতরণ করা হয় ১৭৯৬ টন বিভিন্ন প্রজাতির মাছ। চলতি মৌসুমের প্রথম ৩০ দিনে (১১ আগস্ট-১০ সেপ্টেম্বর) মাছ আহরিত হয়েছে ২৪৭২ টন। অবতরণ করা হয়েছে ১৮২১ টন মাছ। গত মৌসুমের চেয়ে আহরণ বেড়েছে ২১১ টন, অবতরণ বেড়েছে ২৫ টন।

কাপ্তাই হ্রদে মাছ ধরার ছবি


বাংলাদেশ মৎস্য উন্নয়ন করপোরেশন (বিএফডিসি) রাঙামাটি বিপণনকেন্দ্রের ব্যবস্থাপক লেফটেন্যান্ট কমান্ডার তৌহিদুল ইসলাম বলেন, কাপ্তাই হ্রদে মাছ উৎপাদন একটি ধারাবাহিক প্রক্রিয়া। কয়েক বছর ধরে প্রত্যেক মৌসুমে আমরা মাছ উৎপাদনে নতুন রেকর্ড গড়ছি। তবে এ বছর কাপ্তাই হ্রদে পানির পরিমাণ কম। সেজন্য আমরা এবার বিগত মৌসুমগুলোর তুলনায় ১০ দিন পরে মাছ আহরণ শুরু করেছি, যাতে করে বৃষ্টিপাত ও উজানের পানিতে হ্রদের পানি বাড়ে। কিন্তু আশানুরূপ পানি না বাড়ায় মৌসুমের প্রথম দিকেই অধিক মাত্রায় মাছ আহরিত হচ্ছে।

বিএফডিসি রাঙামাটি বিপণনকেন্দ্রের মার্কেন্টিং অফিসার বৃন্দাবন হালদার বলেন, কাপ্তাই হ্রদে আহরিত মাছের মধ্যে কেচকি, চাপিলা, মলা ও কাটামলা প্রজাতির ছোট মাছের আধিক্য বেশি। কার্প জাতীয় কিছু মাছ পাওয়া গেলেও সেগুলো বিএফডিসির অবতরণকেন্দ্রে তেমন একটা আনা হয় না। হ্রদে কার্প জাতীয় মাছের উৎপাদন বাড়াতে প্রতি বছর পোনা অবমুক্ত করছে বিএফডিসি।

আলোকিত রাঙামাটি

সম্পর্কিত বিষয়:

জনপ্রিয়