রাঙামাটি । বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ , ১৩ চৈত্র ১৪৩০

নিউজ ডেস্কঃ-

প্রকাশিত: ১২:০৬, ১৬ ডিসেম্বর ২০২০

কাপ্তাই হ্রদের স্বচ্ছ নীল জলাধারে ‘শাপলার রাজ্য’

কাপ্তাই হ্রদের স্বচ্ছ নীল জলাধারে ‘শাপলার রাজ্য’

শাপলার রাজ্যে ভ্রমণপ্রেমী

ভ্রমণেই আনন্দ; তাই তো ছুটে চলে মানুষ দূর-দূরান্ত। কেউ বন-পাহাড়ে, আবার কেউ সাগরে। তবে ভ্রমণপিপাসুদের কাছে সবচেয়ে অনন্য পাহাড়। তাদের কাছে চট্টগ্রাম যেন সৌন্দর্যের লীলাভূমি। সেই লীলাভূমিতেই এবার কাপ্তাই হ্রদের স্বচ্ছ নীল জলাধারে যেন ‘শাপলার রাজ্য’। আর এ শাপলার রাজ্যে প্রতিদিনই ছটছেন ভ্রমণপাগল ও প্রকৃতিপ্রেমীরা।

বলছি রাঙামাটির দুর্গম উপজেলা জুরাছড়ির কথা। দুর্গম পথ ও দূরত্বের কারণে জেলার প্রত্যন্ত এক জনপদ জুরাছড়ি। তবে প্রাকৃতিক সৌন্দর্য ও নানা কারণে এটি বেশ পরিচিত সারাদেশের মানুষের কাছে। কেননা জুরাছড়ি উপজেলা সদর সংলগ্ন কাপ্তাই হ্রদে গড়ে উঠেছে শাপলার রাজ্য। এ শাপলা রাজ্য দেখতে প্রতিদিনই ভ্রমণপিপাসুরা আসছেন।

কাপ্তাই হ্রদের বিশাল এলাকাজুড়ে শাপলা ফুলের ছড়াছড়ি। প্রকৃতির এ সৌন্দর্য উপভোগেই যেন প্রশান্তি মেলে মন-প্রাণে। জেলা শহর থেকে প্রতিদিন ভোরে শাপলা দেখতে কেউ লঞ্চ আবার কেউ ইঞ্জিনচালিত নৌকা কিংবা স্পিডবোটে ছুটে চলছেন। তরুণ-তরুণী, স্বামী-স্ত্রী, মধ্যবয়স্ক মানুষের আনাগোনায় মুখর হয়ে উঠছে প্রত্যন্ত এ জনপদ।

জুরাছড়িতে যেতে নৌ-পথে পাড়ি দিতে হয় কাপ্তাই হ্রদের বিশাল অংশ। এ পথে যেতে যেতে উপভোগ করা যায় আশপাশের বন-পাহাড়ের প্রকৃতি। দেখা যায় বিচ্ছিন্ন দ্বীপে পাহাড়ি জনগোষ্ঠীর জীবনযাপন।

জুরাছড়িতে ঘুরতে যাওয়া নুকু চাকমা বলেন, রাঙামাটির বিশাল অংশজুড়ে কাপ্তাই হ্রদ বিস্মৃত থাকলেও জুরাছড়ির এ অংশটাতে শাপলা যেন রাজ্য গড়ে তুলেছে। আমরা অনেকেই প্রকৃতির এ সৌন্দর্য উপভোগ করতে এসেছি। গত কয়েকদিনেও একই কারণে আমার কয়েকবার আসা হয়েছে।

শাপলার রাজ্য থেকে ঘুরে আসা মোনালিসা চাকমা বলেন, আমাদের জন্ম ও বেড়ে ওঠা এ পাহাড়ে হওয়ার কারণে জুরাছড়িতে আমাদের আত্মীয়-স্বজন রয়েছেন। কিন্তু এখন হ্রদে ভরপুর পানি থাকায় শাপলা যে রাজ্য গড়ে তুলে সেটি দেখতে প্রকৃতিপ্রেমীরা ছুটে যাচ্ছেন। তাই বন্ধু-বান্ধবীদের সঙ্গে নিয়ে আমিও প্রকৃতি উপভোগ করে এলাম।

এদিকে, ভ্রমণপ্রেমীদের দিকে সৌন্দর্য বিনষ্টের অভিযোগ তুলেছেন স্থানীয় যুবক রকি চাকমা। তিনি বলেন, অনেকেই জুরাছড়িতে শাপলা ফুল দেখতে আসছেন। কিন্তু তারা শাপলা ফুল তুলে ফেলছেন। এতে ক্রমান্বয়ে ফুলের সংখ্যা যেমনি কমছে; প্রকৃতির সৌন্দর্যও বিনষ্ট হচ্ছে। তাই প্রকৃতির সৌন্দর্য রক্ষার্থে সংশ্লিষ্টদের নজর দেয়া উচিত।

আলোকিত রাঙামাটি

সর্বশেষ