রাঙামাটি । শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ , ৫ বৈশাখ ১৪৩১

নিউজ ডেস্কঃ-

প্রকাশিত: ১২:০০, ২৮ মে ২০২০

করোনায় স্কুল বন্ধ

কাপ্তাইয়ে অনলাইন ক্লাসের জনপ্রিয়তা বাড়ছে

কাপ্তাইয়ে অনলাইন ক্লাসের জনপ্রিয়তা বাড়ছে

কাপ্তাই (রাঙামাটি) প্রতিনিধিঃ- করোনা পরিস্থিতির কারণে কাপ্তাই উপজেলাধীন বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ অবস্থায় অনলাইনে ক্লাস কার্যক্রম শুরু করে ব্যাপক সাড়া জাগিয়েছে। করোনার প্রকোপে কাপ্তাইের সকল বিদ্যালয় বন্ধ ঘোষণা করা হলেও থেমে থাকেনি শিক্ষকদের পাঠদান কর্মসূচী। কাপ্তাই উপজেলার বিভিন্ন বিদ্যালয়ের শিক্ষকগণ শুরু করেছে অনলাইন ভিত্তিক পাঠদান কার্যক্রম।

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের মাধ্যমে শিক্ষকদের আইডি থেকে ভিডিও বার্তার মাধ্যমে চলছে শ্রেণী পাঠদান কার্যক্রম। এছাড়া কাপ্তাইয়ের বিভিন্ন বিদ্যালয়ের ফেসবুক পেইজ থেকেও চলছে এই শ্রেণী শিক্ষা কার্যক্রম। এতে ব্যাপক সাড়াও পড়েছে। বেশীর ভাগ শিক্ষার্থী এই অনলাইনে ক্লাসে অংশগ্রহন করে চালিয়ে যাচ্ছে তাদের শিক্ষাগ্রহনের কাজ। 

কাপ্তাই উপজেলায় অবস্থিত কাপ্তাই বিএন স্কুল এন্ড কলেজ প্রথম অনলাইন ক্লাস শুরু করা হয়। পরবর্তীতে কাপ্তাই উচ্চ বিদ্যালয়, বড়ইছড়ি কর্নফুলি নুরুল হুদা কাদেরী উচ্চ বিদ্যালয়, শহীদ সামসুদ্দীন উচ্চ বালিকা বিদ্যালয়, কেপিএম স্কুল, পাহাড়িকা উচ্চ বিদ্যালয়, নারানগিরি সরকারি উচ্চ বিদ্যালয়, বিএম সরকারি প্রাথমিক বিদ্যালয়সহ বেশ কয়েকটি বিদ্যালয়ের শিক্ষকরা ইতিমধ্যে অনলাইন ক্লাস চালু করেছে। 

কথা হয় অনলাইনে ক্লাস নেওয়া বিএন স্কুল এন্ড কলেজের উপাধ্যক্ষ এম জাহাঙ্গীর আলমের সাথে। তিনি জানান, অধ্যক্ষ মহোদয়ের নির্দেশনায় আমরা প্রথমে অনলাইন ক্লাস শুরু করি। প্রায় ৮০ ভাগ শিক্ষার্থী এই কার্যক্রমের সাথে সম্পৃক্ত হয়ে ঘরে বসে ক্লাস নিচ্ছে।

কাপ্তাই উচ্চ বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক মাহাবুব হাসান বাবু জানান, আমাদের অনলাইনের ক্লাসে ব্যাপক সাড়া পাচ্ছি।

এদিকে, বিএম সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক রওশন শরীফ তানি মাস খানেক আগে থেকে শুরু করেছেন পিএসসি পরীক্ষার্থীদের জন্য " আমার ঘরে, আমার স্কুল" শিরোনামে অনলাইন ক্লাস। তিনি জানান, ইতিমধ্যে ব্যাপক সাড়া পেয়েছেন তিনি।

এবিষয়ে জানতে চাওয়া হলে কাপ্তাই উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা নাদির আহমেদ জানান, যেহেতু করোনা ভাইরাসের প্রভাবে সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ, তাই আমরা সকল শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানদেরকে অনুরোধ করেছিলাম অনলাইন ক্লাস শুরু করতে। ইতিমধ্যে প্রায় সব কটি স্কুলে এই কার্যক্রম চলছে এবং শিক্ষার্থীর অংশগ্রহন দিন দিন বাড়ছে।

স্কুলের শিক্ষার্থী এবং অভিভাবকরা এই পরিস্থিতিতে অনলাইন ক্লাস চলমান থাকার জন্য অনুরোধ করেছেন।

আলোকিত রাঙামাটি

সম্পর্কিত বিষয়: