রাঙামাটি । মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪ , ৪ চৈত্র ১৪৩০

কাপ্তাই (রাঙামাটি) প্রতিনিধি:-

প্রকাশিত: ১২:৪৬, ২৯ মে ২০২১

ক্ষতির মুখে পর্যটন শিল্প

কাপ্তাইয়ে বিনোদন স্পট গুলো টানা বন্ধ

কাপ্তাইয়ে বিনোদন স্পট গুলো টানা বন্ধ

মোঃ নজরুল ইসলাম লাভলু, কাপ্তাইঃ- অপরুপ সৌন্দয্যের লীলাভুমি রাঙামাটি জেলার কাপ্তাই উপজেলা। কাপ্তাইয়ের প্রতিটি স্থানেই রয়েছে নয়নাভিরাম প্রাকৃতিক দৃশ্য। সবুজ পাহাড়, লেক, কর্ণফুলী নদীসহ আঁকা-বাঁকা পাহাড়ি পথ যে কোন মানুষের মনকে আকর্ষণ করে সহজেই। বাড়তি আকর্ষণ ও ভ্রমণ পিপাসুদের বিনোদনের প্রয়াসে কাপ্তাইয়ের বিভিন্ন এলাকায় কাপ্তাই-চট্টগ্রাম সড়কের গাঁ-ঘেষে গড়ে উঠেছে আকর্ষণীয় বিভিন্ন পর্যটন ও বিনোদন কেন্দ্র। ’পাহাড়, সবুজ বৃক্ষ, কর্ণফুলী নদী সহ বেশ কয়েকটি আকর্ষণীয় স্পটে এমন সময় হাজার হাজার ভ্রমন পিপাসুদের আগমন ঘটলেও করোনা সংক্রমন প্রতিরোধে দীর্ঘ দু'মাস ধরে পর্যটক শূণ্য  বিনোদন স্পট গুলো প্রাণহীন হয়ে পড়ে আছে। শুধু তাই নয়, দীর্ঘদিন বন্ধ থাকার ফলে এসব পর্যটন স্পর্টের মালিকদের গুনতে হচ্ছে লাখ লাখ টাকার লোকসান।

কাপ্তাই উপজেলায় ছোট বড় মিলে ৮টি পর্যটন কেন্দ্র রয়েছে। এরমধ্যে বিজিবি পরিচালিত ওয়াগ্গা প্যানোরোমা জুম রেস্তোরা, বনশ্রী পর্যটন কেন্দ্র, বন বিভাগের প্রশান্তি পার্ক, কাপ্তাই সেরাবাহিনীর তত্ত্বাবধানে পরিচালিত লেকভিউ ও লেকশো এবং কাপ্তাই নৌ-বাহিনী পরিচালিত লেক প্যারাডাইসে সারাবছর পর্যটকদের আনাগোনায় মুখরিত থাকত। কিন্তু এখন সরকারি নির্দেশনায় অফিস আদালত, পরিবহন সব কিছু খুলে দেওয়া হলেও বন্ধ থাকছে পর্যটন কেন্দ্রগুলো।

গত বুধবার (২৬ মে) কথা হয়, কাপ্তাই বালুচর প্রশান্তি পিকনিক স্পটের পরিচালক নাছির উদ্দিনের সাথে। তিনি জানান, ২ মাস ধরে বন্ধ আছে কাপ্তাইয়ের সব বিনোদন কেন্দ্র। ফলে চরম আর্থিক ক্ষতির সম্মুখীন হচ্ছেন তারা।

বনশ্রী পর্যটন কমপ্লেক্সের ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী রুবায়েত আক্তার আহমেদ চৌধুরী জানান, পর্যটক শূন্য কাপ্তাই এখন অনেকটা বিরানভূমি। ফলে দিনদিন ক্ষতির মাত্রা বাড়ছে তাদের। বিশেষ করে বেসরকারি উদ্যোগে পরিচালিত পর্যটন কেন্দ্রগুলোর অবস্থা বেশী খারাপ, তাই এই পর্যটন শিল্পকে বাঁচাতে এখন দরকার সরকারি প্রণোদনা।

আলোকিত রাঙামাটি

জনপ্রিয়