রাঙামাটি । শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ , ১২ বৈশাখ ১৪৩১

ব্রেকিং

পার্বত্য চট্টগ্রামের মানুষের অর্থনৈতিক মুক্তির পথ দেখিয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিব : কাপ্তাইয়ে প্রতিমন্ত্রী কুজেন্দ্র লাল ত্রিপুরাপার্বত্যাঞ্চলের পরিস্থিতি অবনতি ঘটলে আইন-শৃঙ্খলা বাহিনী প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে : বীর বাহাদুর ঊশৈসিং এমপিসাজেকে নিহত ৯ জনের ময়নাতদন্ত শেষে হস্তান্তর, আহত ২ শ্রমিককে ঢাকায় প্রেরণকাপ্তাই হ্রদে ৩ মাসের জন্য মাছ শিকারে নিষেধাজ্ঞা শুরুকেএনএফ প্রধান নাথান বমের স্ত্রী ‘নিখোঁজ’সাজেকে সড়ক দুর্ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে ৯, পরিচয় মিলেছে ২ জনের!তীব্র তাপদাহ: জনগণকে সচেতন করতে প্রচারণায় নেমেছে রাঙামাটি স্বাস্থ্য বিভাগকাপ্তাই পানি বিদ্যুৎকেন্দ্রের ৫ ইউনিটের ৪টিই বন্ধ, উৎপাদন কমে ৩০ মেগাওয়াট

প্রকাশিত: ১১:৩০, ১২ এপ্রিল ২০২১

কাপ্তাইয়ের রাইখালীতে ছাগল পালনে স্বাবলম্বী এক দম্পতি

কাপ্তাইয়ের রাইখালীতে ছাগল পালনে স্বাবলম্বী এক দম্পতি

মোঃ নজরুল ইসলাম লাভলু, কাপ্তাইঃ- কাপ্তাই উপজেলাধীন রাইখালী ইউনিয়নের বড়খোলা মারমা পাড়ায় বসবাসরত আথোয়াই মারমা-সুইনুচিং মারমা দম্পতি ছাগল পালন করে আজ স্বাবলম্বী হয়ে উঠেছেন।

খোঁজ খবর নিয়ে বিষয়টি জানতে সরেজমিন ছুটে যান কাপ্তাই উপজেলা নির্বাহী অফিসার মুনতাসির জাহান। রাইখালী ফেরিঘাট থেকে প্ররায় ৩-৪ কিঃমিঃ সড়ক পথ হয়ে অপরুপ দৃষ্টি নন্দন বড়খোলা মারমা পাড়ায় গত বৃহস্পতিবার (৮ এপ্রিল) দুপুরে প্রচন্ড গরম উপেক্ষা করে ছুটে যান ইউএনও।

ছোট পাহাড়ের উপর আথোয়াই মারমা-সুইনুচিং মারমা দম্পতির বসবাস। হঠাৎ তাদের বাড়ীতে প্রবেশ করলেন উপজেলা নির্বাহী অফিসার মুনতাসির জাহান। সাথে ছিলেন কাপ্তাই উপজেলা প্রাণী সস্পদ কর্মকর্তা ডাঃ তাহমিনা আরজু, চন্দ্রঘোনা থানার ওসি ইকবাল বাহার চৌধুরী এবং উপজেলা নিরাপদ খাদ্য পরিদর্শক মোঃ ইলিয়াস। এই প্রথম উপজেলা প্রশাসনের কোন নির্বাহী অফিসারের এই পাড়ায় আগমন। প্রস্তুত ছিলেন না এই দম্পতি  তাদের আগমনের। এ যেন মেঘ না চাইতে বৃষ্টি। পরিচয় পর্ব জানার পর হাসিমুখে বরণ করে নিলেন তাদের। ওই দম্পতির ছাগল পালন কর্মসূচী দেখতেই এই পাড়ায় প্রশাসনের কর্তাব্যক্তিদের আগমন।

কথা হয় এই দম্পতির সাথে তারা জানান, বছর দুই আগে তাদের নিজের কিছু সঞ্চিত টাকা এবং 'আমার বাড়ী, আমার খামার: প্রকল্প হতে ঋণ নিয়ে উপজেলা প্রাণী সম্পদ দপ্তর থেকে প্রশিক্ষণ গ্রহণ করে তারা। এরপর মাত্র ২টি ছাগল কিনে এই খামারের যাত্রা শুরু করেন, বর্তমানে তাদের ১১টি ছোট বড় ছাগল রয়েছে। মাঝে কয়েকটি ছাগল বিক্রি করে দেয় তারা, এই ছাগল পালন করে তা হতে আয় দিয়েই তাদের সংসার এবং ছেলে মেয়েদের পড়ালেখার সব কিছু যোগান দেওয়া হয়। 

কাপ্তাই উপজেলা প্রাণী সম্পদ দপ্তরের উপ সহকারী প্রাণী সম্পদ কর্মকর্তা অমল কান্তি দে জানান, তারা সবসময় প্রাণী সম্পদ দপ্তরের কাছ থেকে পরামর্শ গ্রহণ করেন। মাঝে মাঝে ওই দপ্তর হতে এসে তাদের খামারের ছাগলের ভ্যাকসিন প্রদান করাসহ অন্যান্য পরামর্শ দেওয়া হয়।

কাপ্তাই উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডাঃ তাহমিনা আরজু জানান, তাদের খামারের ছাগলের জাত যমুনাপাড়ি। তারা এই দপ্তর হতে প্রশিক্ষণ গ্রহণ করেই ছাগল পালনের কাজে সম্পৃক্ত হয়েছে।

কাপ্তাই উপজেলা নির্বাহী অফিসার মুনতাসির জাহান বলেন, সরকারের দারিদ্র্য বিমোচনের একটি অন্যতম প্রকল্প "আমার বাড়ী আমার খামার" প্রকল্প হতে এসব দরিদ্র জনগোষ্ঠী সহজ শর্তে ঋণ নিয়ে হাঁস মুরগী পালন, গবাদিপশু পালন, কৃষি কাজসহ নানা আয়বান্ধব কাজে নিজেদের সম্পৃক্ত করে স্বাবলম্বী হচ্ছেন। তিনি এই কাজে অন্যান্যদেরও এগিয়ে আসার পরামর্শ দেন। 

আলোকিত রাঙামাটি

জনপ্রিয়