রাঙামাটি । বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ , ১৩ চৈত্র ১৪৩০

নিউজ ডেস্কঃ-

প্রকাশিত: ১১:০৯, ২৩ জুলাই ২০২০

কাল পৃথিবীর ‘ভাগ্য নির্ধারণ’, গতি বাড়ছে গ্রহাণুর

কাল পৃথিবীর ‘ভাগ্য নির্ধারণ’, গতি বাড়ছে গ্রহাণুর

পৃথিবীর দিকে ধেয়ে আসছে বিশাল এক গ্রহাণু। ছবি: সংগৃহীত


একের পর এক বিপদ! এমন সময়েই হটাৎ সতর্ক বার্তা জারি করা হলো পৃথিবীতে। মার্কিন যুক্তরাষ্ট্রের জাতীয় মহাকাশ সংস্থা নাসা জানিয়েছে, পৃথিবীর দিকে ধেয়ে আসছে বিশাল গ্রহাণু। ২৪ জুলাই বিশাল এক গ্রহাণু পৃথিবীর খুব কাছ দিয়ে যাবে।

সময় যতই গড়াচ্ছে, বিজ্ঞানী মহলে ততোটাই উদ্বেগ বাড়ছে। কারণ গ্রহাণু ২০২০ এনডি’র গতিবেগ ঘণ্টায় ৪৮ হাজার কিলোমিটার পর্যায় রয়েছে। পৃথিবীর কোনো অংশে যদি এটি আঘাত হানে তাহলে প্রাকৃতিক বিপর্যয়ের সৃষ্টি হতে পারে বলে জানিয়েছে নাসা।

নাসার বিজ্ঞানীরা বলছেন, গ্রহাণুটি বিশালাকার। লন্ডন আইয়ের চেয়ে দেড়গুণ বড় এই গ্রহাণু। ঘটনাটি আপাতত ঝুঁকিপূর্ণ বলেই মনে করা হচ্ছে। ১৭০ মিটারের অতিকায় গ্রহাণু পৃথিবীর ০.০৪৩ অ্যাস্ট্রনমিক্যাল ইউনিট (এইউ) দূরত্বের মধ্যে চলে আসবে। এক এইউ (১৪৯,৫৯৮,০০০ কিমি) পৃথিবী ও সূর্যের মধ্যে দূরত্বের সমান।

স্বাভাবিক গতিতে এগিয়ে এলেও এর প্রভাবে পৃথিবীর চৌম্বকক্ষেত্রে পরিবর্তন আসতে পারে বলে বিজ্ঞানীদের অনেকেই মনে করছেন। তাদের মতে এদিন পৃথিবীর ‘ভাগ্য নির্ধারণ’। একই সঙ্গে পৃথিবীর কিছু জায়গা সাময়িক সময়ের জন্য সূর্যের আলো থেকে বঞ্চিত হতে পারে বলে মনে করছেন কয়েকজন বিজ্ঞানী।

এর আগে এপ্রিলেও বিশালাকার এক গ্রহাণু ধেয়ে আসছিল। সেই বিপদ থেকে রক্ষা পায় পৃথিবী। 

আলোকিত রাঙামাটি

সর্বশেষ