রাঙামাটি । শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ , ১২ বৈশাখ ১৪৩১

ব্রেকিং

পার্বত্য চট্টগ্রামের মানুষের অর্থনৈতিক মুক্তির পথ দেখিয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিব : কাপ্তাইয়ে প্রতিমন্ত্রী কুজেন্দ্র লাল ত্রিপুরাপার্বত্যাঞ্চলের পরিস্থিতি অবনতি ঘটলে আইন-শৃঙ্খলা বাহিনী প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে : বীর বাহাদুর ঊশৈসিং এমপিসাজেকে নিহত ৯ জনের ময়নাতদন্ত শেষে হস্তান্তর, আহত ২ শ্রমিককে ঢাকায় প্রেরণকাপ্তাই হ্রদে ৩ মাসের জন্য মাছ শিকারে নিষেধাজ্ঞা শুরুকেএনএফ প্রধান নাথান বমের স্ত্রী ‘নিখোঁজ’সাজেকে সড়ক দুর্ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে ৯, পরিচয় মিলেছে ২ জনের!তীব্র তাপদাহ: জনগণকে সচেতন করতে প্রচারণায় নেমেছে রাঙামাটি স্বাস্থ্য বিভাগকাপ্তাই পানি বিদ্যুৎকেন্দ্রের ৫ ইউনিটের ৪টিই বন্ধ, উৎপাদন কমে ৩০ মেগাওয়াট

নিউজ ডেস্কঃ-

প্রকাশিত: ১৪:৫৩, ৪ মার্চ ২০২০

কুকুরের নাক ঠাণ্ডা থাকে কেন?

কুকুরের নাক ঠাণ্ডা থাকে কেন?

ছবি: সংগৃহীত


কুকুরের ঘ্রাণশক্তি এক ধরণের অলৌকিক শক্তির মতো। এই অলৌকিক শক্তির ব্যাখ্যা পেতে মানুষ দীর্ঘদিন ধরে বিভিন্ন গবেষণা চালাচ্ছে। সুইডেনের লুন্ড বিশ্ববিদ্যালয় এবং হাঙ্গেরির ইটভোস লরান্ড বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক এ নিয়ে দীর্ঘ গবেষণা চালিয়েছে। শুধু তাই নয় এ গবেষণার মাধ্যমে তারা আরো অনেক তথ্য তুলে এনেছে।

সম্প্রতি ডেইলি মেইল পত্রিকার একটি বৈজ্ঞানিক প্রতিবেদনে তারা গবেষণাটি প্রকাশ করেছে। প্রতিবেদনটি থেকে জানা গেছে, কুকুরের নাক শীতল কারণ তারা অতি সংবেদনশীল হিট ডিটেক্টর। তবে ঘটনাটি শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণের সঙ্গে সম্পর্কিত বলে ধরে নেয়া হলেও, ইউরোপীয় গবেষকরা এখন প্রকাশ করেছেন যে নাকের ডগা একটি গুরুত্বপূর্ণ সংবেদনশীল কাজ করে।

গবেষকদের মতে, যখন আশপাশের তাপমাত্রা ৩০ ডিগ্রি সেন্টিগ্রেড ৮৬ ডিগ্রি ফারেনহাইট হয়, তখন একটি কুকুরের রাইনারিয়াম ৫ ডিগ্রি সেন্টিগ্রেড শীতল হয়। রাইনারিয়াম হল স্তন্যপায়ী প্রাণীর নাকের চতুর্দিকে লোমহীন ত্বকের অঞ্চল। এটি ঘ্রাণ ব্যবস্থার অংশ। যা প্রাণীকে নির্দিষ্ট গন্ধ থেকে যে দিকটি এসেছে তা সনাক্ত করতে সক্ষম করে। বিড়াল, ওয়ালরাস, হাতি এবং লেমুরের মতো রাইনারিয়ামযুক্ত প্রাণীর গন্ধের তীব্র বোধ রয়েছে বলে ধারণা করা হয়। এটি একটি কুকুর পাঁচ ফুট দূরে থেকে একটি ছোট স্তন্যপায়ী প্রাণীর উপস্থিতি বা এরচেয়েও সূক্ষ্ম গন্ধ সনাক্ত করে পুনরুদ্ধারকারীদের সহায়তা করে।

 

 

পরীক্ষাটি আরো দেখায় যে কুকুরের রাইনারিয়াম সংবেদনশীল ফাংশন পরিবেশন করে। যা থেকে তারা তাপ সনাক্ত করে। কেবল তাদের দেহের তাপমাত্রা নিয়ন্ত্রণ করার জন্য। 

তাদের তত্ত্বটি আরো প্রমাণের জন্য, বিজ্ঞানীরা রক্তচাপের সঙ্গে সম্পর্কিত পরিবর্তনগুলো সনাক্ত করতে ১৩টি কুকুরের মস্তিষ্কের ক্রিয়াকলাপ পরিমাপ করতে একটি চৌম্বকীয় অনুরণন চিত্র পদ্ধতি ব্যবহার করেছিলেন।

 

 

এর সাহায্যে তারা দেখতে পেয়েছিল যে কুকুরের নাকের সামনে একটি উষ্ণ জিনিস রাখার ফলে মস্তিস্কে প্রতিক্রিয়া বাড়ে।

এরমধ্যে প্যান্টিং হল কুকুর দ্বারা তাপ নির্গমনের একটি পূর্বে প্রতিষ্ঠিত কৌশল। গবেষকদের মতে, যদি কোনো কুকুর মাঝারি তাপের চাপে প্রকাশিত হয় এবং হতাশ হতে শুরু করে, তবে এটি খোলা মুখ থেকে জিহ্বাকে প্রসারিত করে।

হাঙ্গেরির এটভিস লোরান্ড বিশ্ববিদ্যালয়ের এথোলজি বিভাগের পোস্টডক্টোরাল গবেষক আনা বালিন্ট বলেছেন, একটি কুকুরের নাক চারপাশের পরিবেষ্টনের তাপমাত্রার উপর নির্ভর করে তাপমাত্রা পরিবর্তন করে।

আলোকিত রাঙামাটি

জনপ্রিয়