রাঙামাটি । বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ , ১৩ চৈত্র ১৪৩০

নিউজ ডেস্কঃ-

প্রকাশিত: ১৬:৩৫, ২২ এপ্রিল ২০২০

কোভিড-১৯ নিয়ে বেঁচে থাকা শিখতে হবে

কোভিড-১৯ নিয়ে বেঁচে থাকা শিখতে হবে

বর্তমানে বিশ্বে একমাত্র আলোচিত বিষয় হলো করোনাভাইরাস। এই ভাইরাস সংক্রমণ ঠেকাতে বিশ্বজুড়ে একমাত্র উপায় হিসেবে বেছে নেয়া হয়েছে লকডাউন বা গৃহবন্দী থাকা। বিভিন্ন দেশের বিশেষজ্ঞদের সুপারিশে অনেক দেশ এখন লকডাউন অবস্থায় রয়েছে। কিন্তু করোনাভাইরাস মহামারি প্রতিরোধে বিশ্ব স্বাস্থ্য সংস্থার স্বাস্থ্য সঙ্কট মোকাবেলা (হেলথ অ্যাকশন ক্রাইসিস) বিভাগের পরিচালক ডা. ডেভিড নাবারু হঠাৎ বিশ্বকে আহ্বান করছেন সম্পূর্ণ ভিন্ন পথে। বিবিসি সংবাদ মাধ্যমে মঙ্গলবার রাতে প্রকাশিত এক ভিডিও ফুটেজে তিনি করোনাভাইরাস নিয়ে সবাইকে বেঁচে থাকা শিখে নেয়ার আহ্বান জানিয়েছেন। করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে তিনি বাস্তববাদী হতে বলেছেন।

তিনি বলেন, এই ভাইরাস মহামারি সময় সহজে চলে যাচ্ছে না। এখন আমাদের দুটি উপায় রয়েছে। হয় আমাদের সকলকে এই ভাইরাসে সংক্রমিত হতে হবে অথবা করোনাভাইরাসের বিরুদ্ধে দ্রুত কোনো প্রতিষেধক আবিষ্কার করতে হবে। কিন্তু প্রতিষেধক বা এর উন্নত চিকিৎসা ব্যবস্থা তৈরিতে কতো সময় লাগবে আমরা কেউ জানি না। তাই আমাদের ভাইরাসটি নিয়েই বেঁচে থাকা শিখতে হবে।

তিনি আরো বলেন, মহামারির মধ্যেই আমাদের ব্যবসা চালিয়ে যেতে হবে। এই ভাইরাসের উপস্থিতি নিয়েই সামাজিক সম্পর্ক স্থাপন করতে হবে। করোনা সংক্রমণ রোধে বিরতিহীনভাবে লকডাউন সমাধান নয়।

ডেভিড নাবারু ওই ভিডিও ফুটেজটি তার টুইটার একাউন্টে পোস্ট করেছেন ও সবাইকে বাস্তববাদী হওয়ার আহ্বান জানিয়েছেন।

সূত্রঃ বিবিসি

আলোকিত রাঙামাটি