রাঙামাটি । শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ , ১৪ চৈত্র ১৪৩০

নিউজ ডেস্কঃ-

প্রকাশিত: ১৪:২৪, ১৯ মার্চ ২০২০

‘কোয়ারেন্টাইন নিয়ে তামাশা নয়’ জানালেন করোনাজয়ী এক নারী

‘কোয়ারেন্টাইন নিয়ে তামাশা নয়’ জানালেন করোনাজয়ী এক নারী

ছবি: অ্যামি ড্রিসকল


কোভিড-১৯, বর্তমানে বিশ্বে এক আতঙ্কের নাম। ক্রমশ এক দেশ থেকে আরেক দেশে ছড়িয়ে পড়ছে করোনাভাইরাস। আক্রান্তের পাশাপাশি মৃতের সংখ্যাও বাড়ছে। 

বিশেষ করে করোনা আতঙ্কের কারণে অনেকেই ঋতু পরিবর্তনের কারণে হওয়া ঠাণ্ডা-জ্বরেও ভয় পেয়ে যাচ্ছেন। তবে সবচেয়ে ভয়ের বিষয় হলো করোনা শরীরের প্রবেশের পরই লক্ষণ প্রকাশ করে না। অন্তত সপ্তাহখানেক পর এর লক্ষণ প্রকাশ্যে আসে। তাই জ্বর না থাকলেও ঠাণ্ডা-কাশি হেলাফেলেই না নেয়াই ভালো! 

করোনাজয়ী এক নারী তার নিজ ফেসবুকে জানিয়েছেন সেই কঠিন সময়ের কথা। ওহিওতে বসবাসকারী ৪৮ বছরের এক নারী অ্যামি ড্রিসকল। তিনি জানিয়েছেন, কোভিড-১৯ সংক্রমণ থেকে তিনি কীভাবে বেঁচে ফিরেছেন। তার ফেসবুক পোস্টটি বর্তমানে সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়ে পড়েছে।

‘১১ মার্চ, বুধবার। সকাল থেকেই আমি অসুস্থতা বোধ করি। তখন আমি বাড়িতেই ছিলাম। ভাবলাম, জ্বর এসেছে বোধ হয়! মেপে দেখি ৯৯ দশমিক ২ মাত্রার জ্বর। তেমন বেশি নয়। তবে আমি অস্বস্তি বোধ করতে থাকি। সঙ্গে মাথা ব্যথা ও কাশি রয়েছে। সারাদিন ঘরেই ছিলাম। শুয়েই দিন কেটেছে। 

অতঃপর বিকেলের দিকে আমি ঘুমিয়ে পড়ি। হঠাৎ রাত তিনটার দিকে আমার ঘুম ভেঙে যায়। এরপরই অনুভব করি আমার বুকে ব্যথা করছে। পাশাপাশি নিঃশ্বাস নিতেও কষ্ট বোধ করছিলাম। সঙ্গে ক্রমাগত কাশি উঠছিল।’ এভাবেই অ্যামি তার ফেসবুকে করোনার লক্ষণগুলো সম্পর্কে জানিয়েছেন।

অতঃপর অ্যামি ডাক্তারের শরনাপন্ন হয়ে কোভিড-১৯ টেস্ট করান। শুক্রবার রাতে অ্যামি জানতে পারেন তার শরীরে করোনাভাইরাস আঘাত হানে। এর চিকিৎসা হিসেবে তার মাথাব্যথা কমাতে ডাক্তার অ্যান্টিবায়োটিক খাওয়ান। এরপর ডাক্তারের পরামর্শেই অ্যামি শনিবার হোম কোয়ারেন্টাইনে যান। বাইরে পর্যন্ত বের হননি তিনি। 

তার মতে, কোয়ারেন্টাইনে থেকেই সুস্থ হয়েছেন তিনি। তাই এটি নিয়ে হেলাফেলা নয়। করোনাকে জয় করেছেন এই মধ্যবয়স্কা নারী। তিনি কীভাবে এই ব্যাধি থেকে রক্ষা পেয়েছেন এই বিষয়ে আলোকপাত করে বলেন, ‘কোয়ারেন্টাইন কোনো তামাশার বিষয় নয়। নিজেকে ও অন্যকে বাঁচাতে বর্তমান পরিস্থিতিতে কোয়ারেন্টাই মেনে চলুন। সুস্থতা নিশ্চিত!’

সূত্র: টাইমসঅবইন্ডিয়া

আলোকিত রাঙামাটি

জনপ্রিয়