রাঙামাটি । শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ , ১৩ বৈশাখ ১৪৩১

ব্রেকিং

পার্বত্য চট্টগ্রামের মানুষের অর্থনৈতিক মুক্তির পথ দেখিয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিব : কাপ্তাইয়ে প্রতিমন্ত্রী কুজেন্দ্র লাল ত্রিপুরাপার্বত্যাঞ্চলের পরিস্থিতি অবনতি ঘটলে আইন-শৃঙ্খলা বাহিনী প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে : বীর বাহাদুর ঊশৈসিং এমপিসাজেকে নিহত ৯ জনের ময়নাতদন্ত শেষে হস্তান্তর, আহত ২ শ্রমিককে ঢাকায় প্রেরণকাপ্তাই হ্রদে ৩ মাসের জন্য মাছ শিকারে নিষেধাজ্ঞা শুরুকেএনএফ প্রধান নাথান বমের স্ত্রী ‘নিখোঁজ’সাজেকে সড়ক দুর্ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে ৯, পরিচয় মিলেছে ২ জনের!তীব্র তাপদাহ: জনগণকে সচেতন করতে প্রচারণায় নেমেছে রাঙামাটি স্বাস্থ্য বিভাগকাপ্তাই পানি বিদ্যুৎকেন্দ্রের ৫ ইউনিটের ৪টিই বন্ধ, উৎপাদন কমে ৩০ মেগাওয়াট

নিউজ ডেস্কঃ-

প্রকাশিত: ১৬:০৮, ২৮ এপ্রিল ২০২০

গতি বাড়ছে গ্রহাণুর, কাল পৃথিবীর ‘ভাগ্য নির্ধারণ’

গতি বাড়ছে গ্রহাণুর, কাল পৃথিবীর ‘ভাগ্য নির্ধারণ’

গ্রহাণুটি মাউন্ট এভারেস্টের চেয়ে কয়েকগুণ বড়। ফাইল ছবি


সময় যতই গড়াচ্ছে, বিজ্ঞানী মহলে ততোটাই উদ্বেগ বাড়ছে। গতি বেড়ে ঘণ্টায় ৩১ হাজার ৩১৯ কিলোমিটার বেগে ধেয়ে আসছে বিশাল এক গ্রহাণু। বিজ্ঞানীরা বলছেন, এটি মাউন্ট এভারেস্টের চেয়ে কয়েকগুণ বড়। পৃথিবীর কোনো অংশে যদি এটি আঘাত হানে তাহলে প্রাকৃতিক বিপর্যয়ের সৃষ্টি হতে পারে বলে জানিয়েছে নাসা।

‘অ্যাস্ট্রয়েড ৫২৭৬৮’ নামের গ্রহাণুটি বুধবার দুপুরে পৃথিবীর কক্ষপথের কাছ থেকে প্রবাহিত হয়ে যাবে। গ্রহাণুটি সঙ্গে পৃথিবীর কোনোভাবে ধাক্কা লাগলে লাখ লাখ মানুষের মৃত্যু হতে পারে। কয়েক মুহুর্তেই অনেক দেশ ধ্বংস হয়ে যাবে।

নাসা আরো জানিয়েছে, গ্রহাণুটি যদি সঠিক গতিতে ও পথে এগিয়ে আসে তাহলে বিশ্ববাসী আতঙ্কিত হবার দরকার নেই। পৃথিবী থেকে প্রায় ৬২.৯০ লাখ কিলোমিটার দূর থেকে চলে যাবে গ্রহাণু। মহাকাশ বিজ্ঞানে এই দূরত্বটিকে খুব বেশি বিবেচনা করা হয় না!  শেষ মুহূর্তে যদি কোনো কারণে এর গতিপথ পরিবর্তন হয়ে যায়, সেজন্যই সম্ভাব্য ক্ষতিকর বলা হচ্ছে। এই সম্ভাবনাও একেবারে উড়িয়ে দেয়া যায় না।

তবে স্বাভাবিক গতিতে এগিয়ে এলেও এর প্রভাবে পৃথিবীর চৌম্বকক্ষেত্রে পরিবর্তন আসতে পারে বলে বিজ্ঞানীদের অনেকেই মনে করছেন। তাদের মতে কালই পৃথিবীর ‘ভাগ্য নির্ধারণ’। একই সঙ্গে পৃথিবীর কিছু জায়গা সাময়িক সময়ের জন্য সূর্যের আলো থেকে বঞ্চিত হতে পারে বলে মনে করছেন কয়েকজন বিজ্ঞানী।

আলোকিত রাঙামাটি

জনপ্রিয়