রাঙামাটি । বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ , ১১ বৈশাখ ১৪৩১

প্রকাশিত: ১৩:৩৭, ১ অক্টোবর ২০২০

চকচকে থাকবে ১২ সিটি করপোরেশন, পেল ২০টি রোড সুইপিং ট্রাক

চকচকে থাকবে ১২ সিটি করপোরেশন, পেল ২০টি রোড সুইপিং ট্রাক

রোড সুইপিং ট্রাক


বর্জ্য ব্যবস্থাপনার আধুনিকায়নে ঢাকা উত্তর, দক্ষিণ, গাজীপুর ও চট্টগ্রাম সিটি করপোরেশনকে আধুনিক ভ্যাকুয়াম টাইপ রোড সুইপার ট্রাক হস্তান্তর করা হয়েছে। সর্বমোট ২০টি রোড সুইপিং ট্রাক বিতরণ করা হয়।

চার সিটি করপোরেশনকে রোড সুইপার ট্রাকগুলো বিতরণ করেছে স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়। বুধবার সকালে রাজধানীর গুলশানের শাহাবুদ্দিন পার্কে আধুনিক ট্রাকগুলো বিতরণ করা হয়।

ইতালি থেকে আনা একেকটি মেশিন দিনে অন্তত ১২ কিলোমিটার রাস্তা পরিষ্কার করতে পারবে। এছাড়াও ২০জন কর্মীর কাজ এই একটি ট্রাক দিয়েই করা সম্ভব। যন্ত্রটি মুহূর্তের মধ্যেই রাস্তার ধুলোবালি-বর্জ্য পাইপ দিওয়ে শুষে নিবে। এর সঙ্গে আলাদা পানির ট্যাংকও যুক্ত আছে। প্রয়োজনে পানি ছিটিয়ে রাস্তা পরিস্কার করা যাবে। 

ঢাকা দুই সিটি করপোরেশনকে দুটি, চট্টগ্রামে তিনটি, নারায়নগঞ্জে ও গাজীপুরে দুইটি করে এবং বাকি সিটি করপোরেশনগুলোকে একটি করে রোড সুইপার ট্রাক দেয়া হয়েছে।

স্থানীয় সরকারমন্ত্রী তাজুল ইসলাম বলেন, আগামীদিনে ঢাকাসহ সারা দেশকে পরিষ্কার করার জন্য দীর্ঘ পরিকল্পনা নেয়া হয়েছে। চার সিটির এই অনুষ্ঠানের মধ্য দিয়ে সেই কাজ শুরু হলো।

সিটি মেয়ররা বলছেন, নতুন এই যন্ত্রের মাধ্যমে বর্জ্য ব্যবস্থাপনার আরো উন্নতি হবে।

ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম বলেন, পর্যায়ক্রমে সব কিছু অটোমেশন করা হবে, যেন দ্রুত রাজধানীর বর্জ্য অপসারণ করা যায়।

২০২১ সালের মধ্যে রাজধানীতে উন্মুক্ত স্থানে আর কোনো বর্জ্য থাকবে না বলে জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস। 

আলোকিত রাঙামাটি

জনপ্রিয়