রাঙামাটি । শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ , ১২ বৈশাখ ১৪৩১

নিউজ ডেস্কঃ-

প্রকাশিত: ১৩:২৯, ১০ মে ২০২০

চন্দ্রঘোনা খ্রীস্টিয়ান হাসপাতালে চলছে স্বাস্থ্যসেবা কার্যক্রম

চন্দ্রঘোনা খ্রীস্টিয়ান হাসপাতালে চলছে স্বাস্থ্যসেবা কার্যক্রম

কাপ্তাই (রাঙামাটি) প্রতিনিধিঃ- কাপ্তাই উপজেলাধীন চন্দ্রঘোনা খ্রীস্টিয়ান মিশন হাসপাতাল বৃহত্তর রাঙামাটি জেলাসহ দেশের একটি স্বনামধন্য হাসপাতাল। গরীব, দুঃখী, অসহায় ও দুস্থ রোগীদের জন্য প্রতিনিয়ত এই হাসপাতালটি নিরলস চিকিৎসা সেবা দিয়ে যাচ্ছে। দেশের এই ক্রান্তিলগ্নে মহামারী করোনা ভাইরাসেও থেমে নেই এই হাসপাতালের চিকিৎসা সেবা। করোনার ভয়কে জয় করে এই শতবর্ষী হাসপাতালের চিকিৎসক, স্বাস্থ্যকর্মীরা সকলকে নিয়ে প্রতিনিয়ত সেবা দিয়ে যাচ্ছেন। চিকিৎসা সেবায় জন মানুষের আস্তা অর্জন করা এই হাসপাতালটি করোনা সংক্রমণ মোকাবেলায় নিয়েছে বিভিন্ন পদক্ষেপ। এরমধ্যে যারা সর্দি, কাশি, জ্বর নিয়ে ভর্তি হতে আসছে তাদের সেবা দেওয়ার জন্য তৈরি করা হয়েছে ২৪ ঘন্টা ফ্লু কর্ণার ও বিশেষ অবজারভেশন সেল। যেখানে সর্দি, কাশি আক্রান্ত ব্যাক্তিদের আলাদা চিকিৎসা সেবা দেওয়া হচ্ছে। এই হাসপাতালে রয়েছে বিভিন্ন আধুনিক প্রযুক্তির ফিজিও থেরাপি, আধুনিক মানের প্যাথলজি সেবা। বিশেষ করে ফার্মেসী সেবা। ছাড়াও পার্বত্যাঞ্চলের অনেক দুর্গম এলাকাতে গিয়েও এই হাসপাতালের চিকিৎসকরা অসহায়দের দিচ্ছেন বিভিন্ন চিকিৎসা সেবা।

শতবর্ষী এই হাসপাতালের পরিচালক ডাঃ প্রবীর খিয়াং জানান, জরুরী সেবাসহ ২৪ ঘন্টা হাসপাতালটি এতদাঞ্চলের মানুষের স্বাস্থ্য সেবা দিয়ে আসছেন নিরলসভাবে। দেশের স্বনামধন্য ডাক্তার নার্স ছাড়াও বিদেশ হতে আগত বিশেষজ্ঞ চিকিৎসকরা আউটডোর এবং ইনডোরে প্রতিনিয়ত রোগী দেখে আসছেন। তিনি জানান, হাসপাতালটির অপারেশন থিয়েটারে ২৪ ঘন্টা বিশেষজ্ঞ চিকিৎসক এবং নার্স প্রস্তুত থাকে, যাতে করে যেকোন সময় জরুরী রোগীর অপারেশন করতে পারে।

হাসপাতালের বিশেষজ্ঞ চিকিৎসক ডাঃ বিলিয়ম জানান, চন্দ্রঘোনা খ্রীস্টিয়ান হাসপাতালটি এই অঞ্চলের মানুষের আস্থা অর্জন করে আসছে বছরের পর বছর। কারন এখানকার চিকিৎসক থেকে শুরু করে নার্স, স্টাফ সকলেই আন্তরিকতার সাথে কাজ করেন এই প্রতিষ্ঠানে।

হাসপাতালে প্রতিনিয়ত চিকিৎসা নিতে আসা রাইখালীর বাসিন্দা উচিচিং মারমা, ওয়াগ্গার ফুলধন তনচংগ্যা, রাঙ্গুনীয়ার চন্দ্রঘোনার সাহানা বেগম, কাকলী চৌধুরী জানান, এই হাসপাতালটির চিকিৎসকদের আন্তরিক ব্যবহারে তারা মুগ্ধ। এছাড়া পরিস্কার-পরিচ্ছন্নতার দিক দিয়ে সবসময়  হাসপাতালটি অনন্য।

রাঙামাটি জেলা হতে নির্বাচিত সংসদ সদস্য সাবেক পার্বত্য প্রতিমন্ত্রী দীপংকর তালুকদার, রাঙামাটি জেলার ত্রাণ সমন্বয়ের দায়িত্ব থাকা বেপজার চেয়ারম্যান (সচিব পদমর্যাদা ) পবন চৌধুরী, রাঙামাটি জেলা প্রশাসক এ কে এম মামুনুর রশিদ, কাপ্তাই উপজেলা নির্বাহী কর্মকর্তা আশ্রাফ আহমেদ রাসেল, রাঙ্গুনীয়া উপজেলা নির্বাহী অফিসার মাসুদুর রহমানসহ সরকারের পদস্ত অনেক কর্মকর্তা এই হাসপাতালের সেবার মান নিয়ে বিভিন্ন সভা সেমিনারে ভুয়সী প্রশংসা করেছেন।

এতদাঞ্চলের এই হাসপাতালটি স্বাস্থ্য সেবার বাতিঘর হিসাবে জনগণের পাশে অতীতে যেভাবে দাঁড়িয়েছেন, ভবিষ্যৎতেও তারা এই কার্যক্রম অব্যাহত রাখবে বলে আশা প্রকাশ করছেন এখানকার অধিবাসীরা।

আলোকিত রাঙামাটি

জনপ্রিয়