রাঙামাটি । শনিবার, ২০ এপ্রিল ২০২৪ , ৬ বৈশাখ ১৪৩১

নিউজ ডেস্কঃ-

প্রকাশিত: ১৪:১০, ২৪ ডিসেম্বর ২০২০

জাতীয় সাইবার নিরাপত্তা সূচকে বাংলাদেশ ৬৫তম স্থানে উন্নীত

জাতীয় সাইবার নিরাপত্তা সূচকে বাংলাদেশ ৬৫তম স্থানে উন্নীত

জাতীয় সাইবার নিরাপত্তা সূচক- ফাইল ছবি

জাতীয় সাইবার নিরাপত্তা সূচকে বাংলাদেশ ৭৩ থেকে ৬৫তম স্থানে উন্নীত হয়েছে। এক বছরের ব্যবধানে ৪৪ দশমিক ১৬ পেয়ে সূচকে ৮ ধাপ এগোল বাংলাদেশ। জাতীয় সাইবার নিরাপত্তা সূচকে দক্ষিণ এশিয়ায় বাংলাদেশ দ্বিতীয় অবস্থানে রয়েছে।

তালিকায় স্থান প্রাপ্ত দেশগুলোর মৌলিক সাইবার হামলা প্রতিরোধে প্রস্তুতি এবং সাইবার অপরাধ ও বড় ধরনের সংকট ব্যবস্থাপনায় তৎপরতা মূল্যায়ন করে সূচকটি তৈরি করেছে যুক্তরাজ্যভিত্তিক প্রতিষ্ঠান ন্যাশনাল সাইবার সিকিউরিটি ইনডেক্স (এনসিএসআই)।

পাঁচটি ধাপে এই সূচক তৈরি করা হয়। ধাপগুলো হলো- জাতীয় পর্যায়ের সাইবার হুমকি শনাক্তকরণ, জাতীয় সাইবার নিরাপত্তা ব্যবস্থা ও সক্ষমতা শনাক্তকরণ, গুরুত্বপূর্ণ ও পরিমাপযোগ্য বিষয়াদির নির্বাচন, সাইবার নিরাপত্তা সূচকসমূহের উন্নয়ন এবং সাইবার সিকিউরিটি সূচকগুলোকে তাদের বিষয় অনুযায়ী বিন্যাস করা।

এনসিএসআইয়ের ওয়েবসাইটে প্রকাশিত সূচক অনুযায়ী, ৯৬ দশমিক ১০ স্কোর পেয়ে প্রথম অবস্থানে রয়েছে গ্রিস। ৯২ দশমিক ২১ স্কোর পেয়ে চেক রিপাবলিক দ্বিতীয় এবং ৯০ দশমিক ৯১ স্কোর পেয়ে তৃতীয় অবস্থানে রয়েছে এস্তোনিয়া।

সূচকে ৪৪ দশমিক ১৬ প্রাপ্ত বাংলাদেশ দক্ষিণ এশিয়ায় দ্বিতীয় অবস্থানে রয়েছে। দক্ষিণ এশিয়ায় বাংলাদেশের আগে শুধু ভারত রয়েছে। এই অঞ্চলের মধ্যে পাকিস্তান ৪২ দশমিক ৮৬ স্কোর পেয়ে হয়েছে ৬৬তম এবং চীন ৩৫ দশমিক ৬ স্কোর পেয়ে হয়েছে ৮০তম। নেপাল, শ্রীলংকা ও ভুটান যথাক্রমে ২৮ দশমিক ৫৭, ২৭ দশমিক ২৭ ও১৮ দশমিক ১৮ স্কোর পেয়ে ৯৩, ৯৮ ও ১১৫তম স্থান অর্জন করেছে।

সাইবার সিকিউরিটি নিয়ে কাজ করেন বিজিডি ই-গভ সার্ট-এর প্রকল্প পরিচালক তারেক এম বরকতউল্লাহ। তিনি বলেন, জাতীয় সাইবার নিরাপত্তা সূচকে বাংলাদেশের ৮ ধাপ উন্নতি সাইবার নিরাপত্তা বিধানে সক্ষমতার প্রতিফলন, যা ভবিষ্যতে আরো দক্ষতার সঙ্গে সাইবার হামলা প্রতিহত করতে উৎসাহিত করবে এবং সাইবার নিরাপত্তায় বাংলাদেশের সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করবে।

আলোকিত রাঙামাটি