রাঙামাটি । শনিবার, ২০ এপ্রিল ২০২৪ , ৬ বৈশাখ ১৪৩১

রাঙামাটি (সদর) প্রতিনিধিঃ-

প্রকাশিত: ২২:১৩, ২৮ ডিসেম্বর ২০১৯

ডিএনসি’র ৩০তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে মাদক বিরোধী কনসার্ট

ডিএনসি’র ৩০তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে মাদক বিরোধী কনসার্ট

‘‘মাদককে রুখবো, বঙ্গবন্ধু সোনার বাংলা গড়বো’’ এই শ্লোগানকে সামনে রেখে ও ‘‘মাদকাসক্তিমুক্ত বাংলাদেশ গঠনে এগিয়ে আসুন’’ এই আহব্বানে মাদক নিয়ন্ত্রণ অধিদপ্তর (ডিএনসি)’র ২ জানুয়ারী ৩০তম প্রতিষ্ঠা বার্ষিকী জাঁকজমক ভাবে পালন করার লক্ষ্যে, মাদক নিয়ন্ত্রণ অধিদপ্তর রাঙামাটি জেলা জোন নানা কর্মসূচি হাতে নিয়েছে। 

মাদক নিয়ন্ত্রণ অধিদপ্তর’র ০২ জানুয়ারী ৩০তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে মাদক বিরোধী কনসার্টসহ ৩১ ডিসেম্বর হতে ০৭ জানুয়ারী পর্যন্ত সপ্তাহ ব্যাপী প্রথমবারের মত বিভিন্ন কর্মসূচির উদ্যোগ হাতে নিয়েছে মাদক নিয়ন্ত্রণ অধিদপ্তর রাঙামাটি জেলা জোন। 

সপ্তাহব্যাপী কর্মসূচির মধ্যে রয়েছে, ৩১ ডিসেম্বর ২০১৯ইং তারিখে শহরের বিভিন্ন জায়গায় দিনব্যাপী মাদক বিরোধী টাস্কফোর্স অভিযান।

০২ জানুয়ারী ২০২০ইং তারিখে সকাল ৯টায় বঙ্গবন্ধুর মুর‌্যালে পুষ্পমাল্য অর্পণ, সকাল ৯.৩০মিনিটে রাঙামাটি জেলা প্রশাসন প্রাঙ্গণে বেলুন ও পায়রা উড়িয়ে জাতীয় সংগীতের মাধ্যমে পতাকা উত্তোলন কর্মসূচির শুভ উদ্বোধন, সকাল ১০.০০টায় ওপেন ডে (অফিস ভবনে শিক্ষার্থীদের প্রশ্নোত্তর পর্ব), বিকাল ৩টায় রাঙামাটি কুমার সুমিত রায় জিমনেশিযাম প্রাঙ্গনে মাদক বিরোধী আলোচনা, ৩.৩০ মিনিটে প্রতিষ্ঠা বার্ষিকীর কেক কেটে আপ্যায়ন, ৩.৪৫মিনিটে মাদক বিরোধী কনসার্ট (রাঙামাটিতে ১ম বারের মত অনুষ্ঠিত হবে)। 

০৩ জানুয়ারী ২০২০ইং তারিখ, বেলা ১.০০টায় জুম্মার খুৎবার পূর্বের বয়ানে মাদক বিরোধী বক্তব্য প্রদান এবং নামাজ শেষে লিফলেট বিতরণ, বিকাল ৪.৩০মিনিটে মাদক বিরোধী বিশেষ অভিযান করা হবে।

০৪ জানুয়ারী ২০২০ইং তারিখ, সকাল ১০.০০টায় শিক্ষা প্রতিষ্ঠানে মাদক বিরোধী আলোচনা ও শপথ বাক্যপাঠ, বিকাল ৩.৩০মিনিটে মাদক বিরোধী বিশেষ অভিযান করা হবে।

০৫ জানুয়ারী ২০২০ইং তারিখ, সকাল ০৯.০০টায় মাদক বিরোধী বিশেষ অভিযান, ৫.৪৫মিনিটে রাঙামাটি শহরের বনরুপা এলাকায় মাদক বিরোধী শর্টফিল্ম প্রদর্শন।

০৬ জানুয়ারী ২০২০ইং তারিখ, সকাল শহরের গুরুত্বপূর্ণ স্থানে ও গণপরিবহনে মাদক বিরোধী স্টিকার লাগানো হবে ও বিকাল ৩.৩০মিনিটে মাদক বিরোধী বিশেষ অভিযান করা হবে। 

০৭ জানুয়ারী ২০২০ইং তারিখ, সকাল ১০.০০টায় মাদক বিরোধী র‌্যালী ও অন্যান্য কর্মসূচির মধ্য দিয়ে প্রতিষ্ঠা বার্ষিকীর কর্মসূচি সমাপ্ত করা হবে। 

মাদক নিয়ন্ত্রণ অধিদপ্তর রাঙামাটি জেলা জোনের সহকারি পরিচালক মোহাম্মদ আবদুল হামিদ জানান, প্রতি বছর মাদক নিয়ন্ত্রণ অধিদপ্তর উদ্দ্যোগে নানা কর্মসূচির মাধ্যমে প্রতিষ্টা বার্ষিকী পালন করা হয়ে থাকে কিন্তু জাঁকজমক ভাবে কখনো পালন করা হয় না। এ বছর কেন্দ্রীয় মাদক নিয়ন্ত্রণ অধিদপ্তরের নির্দেশে সারা দেশে ন্যায় রাঙামাটিতেও জাঁকজমক ভাবে পালন করা নির্দেশ দেওয়া হয়েছে। 

তিনি জানান, রাঙামাটি জেলাতে বর্তমানে মাদক পুরোপুরিভাবে নিয়ন্ত্রণ করা না গেলেও অনেক কমে এসেছে। বলা যায়, ১প্রকার নিয়ন্ত্রণে রয়েছে। গত ৬ মাসে রাঙামাটি মাদক নিয়ন্ত্রণ অধিদপ্তর রাঙামাটি জেলা জোনের সহকারি পরিচালক মোহাম্মদ আবদুল হামিদের নেতৃত্বে ২০০টির অধিক অভিযান পরিচালনা হয়েছে। এর মধ্যে ৫০টি রাঙামাটির বিভিন্ন থানায় ৫০টিরও বেশি মামলা করা হয়েছে। 

তিনি আরো জানান, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরের রাঙামাটি জেলা কার্যালয়ে রয়েছে জনবল ও যানবাহন সংকট। ফলে সদরহ জেলায় ব্যাহত হচ্ছে মাদকবিরোধী কার্যক্রম। অগ্রগতি আসছে না অভিযান পরিচালনায়। এর মধ্যেও জেলায় জোরদার রয়েছে মাদকবিরোধী কর্মকান্ড। বিদ্যমান সংকট দূর হলে কার্যক্রমে তড়িৎ অগ্রগতি ও সফলতা আনা সম্ভব বলেও তিনি মতামত ব্যক্ত করেন।

রাঙামাটি জেলা মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরের ৩০তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে রাঙামাটিতে মাদকের বর্তমান পরিস্থিততি সম্পর্কে সাক্ষাৎকারের প্রতিবেদককে আরো জানান, অধিদফতরের জেলা কার্যালয়ে অনুমোদিত ১৩ জনের জনবল থেকে ৩৩ জনের করা হয়েছে। অথচ বর্তমানে কর্মরত রয়েছেন কেবলমাত্র সহকারী পরিচালক, উপ-পরিদর্শক ও সহকারী উপ-পরিদর্শক প্রত্যেক পদে একজন করে ৩ জন। এর বাইরে দাফতরিক ভাবে একজন করে অফিস সহকারী ও পিয়ন রয়েছেন। এ জেলা কার্যালয়ে কোনো প্রকার যানবাহন নেই। ফলে জনবল ও যানবাহনের সংকটের মধ্যে মাদকবিরোধী কার্যক্রমে ব্যাহত সৃষ্টি হচ্ছে। কার্যক্রমে দ্রুত অগ্রগতির জন্য সংকট দূর করা অত্যাবশ্যক।

আলোকিত রাঙামাটি