রাঙামাটি । বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ , ১৩ চৈত্র ১৪৩০

প্রকাশিত: ১১:৩৬, ২২ এপ্রিল ২০২১

তথ্যপ্রযুক্তির উন্নয়নে কোরিয়ান ইপিজেড বিশেষ ভূমিকা রাখবে: পলক

তথ্যপ্রযুক্তির উন্নয়নে কোরিয়ান ইপিজেড বিশেষ ভূমিকা রাখবে: পলক

বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাতের উন্নয়ন ও বিকাশে ‘কোরিয়ান  ইপিজেড  হাইটেক পার্ক’ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে মন্তব্য করেছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

তিনি বলেন, উদ্যোক্তাদের টেকনিক্যাল সাপোর্ট, মেন্টরিং, কোচিং, বিনিয়োগ, কর্মসংস্থান সৃষ্টি ও স্টার্টআপ কালচার তৈরিসহ অর্থনীতিতে এটি উল্লেখযোগ্য অবদান রাখবে।

বুধবার চট্টগ্রামের আনোয়ারায় বেসরকারি রফতানি প্রক্রিয়াজাতকরণ অঞ্চল ‘কোরিয়ান ইপিজেড হাইটেক পার্ক’ এর নির্মাণ কাজের আনুষ্ঠানিক উদ্বোধনে ভার্চুয়ালি যুক্ত হয়ে তিনি এসব কথা বলেন।

চট্টগ্রাম জেলার আনোয়ারা উপজেলায় প্রায় ১০০ একর জায়গার ওপর নির্মিত হচ্ছে দেশের বেসরকারি কোরিয়ান ইপিজেড হাইটেক পার্ক।

প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী আরো বলেন, দেশের মানব সম্পদের ওপর আস্থা রেখেই মহামারিতেও খাদ্য নিরাপত্তা নিশ্চিত করে গত বছরের ইতিবাচক বাজার প্রবৃদ্ধিতে আশিয়ান দুটি দেশের মধ্যে স্থান করে নিয়েছে বাংলাদেশ।

পলক বলেন, ডিজিটাল প্রযুক্তি ব্যবহার করে বাড়ি থেকেই কৃষিপণ্য সরবরাহের ব্যবস্থা নিশ্চিত করা সম্ভব হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে এবং আইসিটি উপদেষ্টা সজীব ওয়াজেদের তত্ত্বাবধানে বিগত দিনে ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে বিভিন্ন অবকাঠামো গড়ে তোলা হয়েছে। আর এ কারণেই জিডিপিতে প্রবৃদ্ধি ৫.২ সূচক ধরে রাখা সম্ভব হয়েছে।

তিনি বলেন, অবকাঠামো ও বিনিয়োগ সুবিধাসহ বিনিয়োগবান্ধব পরিবেশ গড়ে ওঠার কারণে এখন দেশে দুই শতাধিক কোরিয়ান কোম্পানি বিনিয়োগ করেছে। সরাসরি বিদেশি বিনিয়োগের ক্ষেত্রে বাংলাদেশে ষষ্ঠ অবস্থানে রয়েছে কোরিয়া।

কোরিয়ান ইপিজেডের ব্যবস্থাপনা পরিচালক মো. শাহজাহানের সঞ্চালনায় বাংলাদেশে নিযুক্ত দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূত লি জ্যাং-গুন, স্পার্ক ল্যাব কো-ফাউন্ডার জিমি কিম, ইয়ংওয়ান কর্পোরেশন ও কোরিয়ান ইপিজেডের চেয়ারম্যান এবং সিইও কিহাক সুং বক্তব্য রাখেন।

আলোকিত রাঙামাটি

সর্বশেষ