রাঙামাটি । শনিবার, ২০ এপ্রিল ২০২৪ , ৬ বৈশাখ ১৪৩১

নিউজ ডেস্কঃ-

প্রকাশিত: ১২:১৩, ৩১ মার্চ ২০২০

দুর্গম সাজেকে হামে আক্রান্ত শিশুদের সেনাবাহিনীর চিকিৎসা

দুর্গম সাজেকে হামে আক্রান্ত শিশুদের সেনাবাহিনীর চিকিৎসা

পার্বত্য চট্টগ্রামের রাঙামাটির সাজেক ইউনিয়নে শিয়ালদহ এলাকায় হামে আক্রান্ত শিশুদের চিকিৎসা সেবা প্রদান করছে সেনাবাহিনী- আইএসপিআর


সম্প্রতি রাঙামাটির সাজেক ইউনিয়নের দুর্গম শিয়ালদহ এলাকায় হাম রোগ ছড়িয়ে পড়েছে। গত কয়েকদিনে মহামারি আকারে ছড়িয়ে পড়া এই রোগে সাজেকের ৩টি দুর্গম পাহাড়ি এলাকার ৮ জন ত্রিপুরা শিশু মারা গেছে। দুর্গম ও যোগাযোগ বিচ্ছিন্ন এসব এলাকায় চিকিৎসা সহায়তা প্রদানেরজন্য বেসামরিক কর্তৃপক্ষের পক্ষ থেকে বাংলাদেশ সেনাবাহিনীকে অনুরোধ করা হলে তাৎক্ষণিকভাবে আবেদনে সাড়া দেয় তারা। 

সেনাবাহিনী গত ২৪ মার্চ সামরিক ও বেসামরিক চিকিৎসকদের সমন্বয়ে গঠিত একটি চিকিৎসক দল বিমানবাহিনীর হেলিকপ্টারে শিয়ালদহ এলাকায় পাঠায়। চিকিৎসক দলটি ২৪ থেকে ২৮ মার্চ পর্যন্ত নিরলসভাবে চিকিৎসা দিয়ে ১৭১ জন শিশুসহ ২০২ জন রোগীকে চিকিৎসার পাশাপাশি মানবিক সহায়তা দিয়েছে। 

আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতর (আইএসপিআর) থেকে সহকারী পরিচালক মোহাম্মদ রেজা-উল করিম শাম্মী এ তথ্য জানান।

আইএসপিআর জানায়, এই এলাকায় একই পরিবারের অপুষ্টিজনিত রোগসহ নিউমোনিয়ায় আক্রান্ত ৫জন শিশুর জীবন বাঁচাতে গত ২৫ মার্চ সেনাবাহিনীর বিশেষ ব্যবস্থাপনায় বিমানবাহিনীর হেলিকপ্টারে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে স্থানান্তর করা হয়। বর্তমানে আক্রান্ত শিশুরা সম্পূর্ণ আশঙ্কামুক্ত। বাংলাদেশ সেনাবাহিনী রাঙামাটির দুর্গম এলাকায় চিকিৎসা সহায়তা দেয়ার মাধ্যমে সম্প্রীতির এক বিরল দৃষ্টান্ত স্থাপন করেছে।

আলোকিত রাঙামাটি

সম্পর্কিত বিষয়: