রাঙামাটি । শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ , ১৪ চৈত্র ১৪৩০

নিজস্ব প্রতিবেদকঃ-

প্রকাশিত: ১২:১৩, ২৬ অক্টোবর ২০২০

দুস্থদের ১০ বছর ধরে বিনা পয়সায় চিকিৎসা দিচ্ছে সেবা ডেন্টাল কেয়ার

দুস্থদের ১০ বছর ধরে বিনা পয়সায় চিকিৎসা দিচ্ছে সেবা ডেন্টাল কেয়ার

|| মোঃ নজরুল ইসলাম লাভলু, কাপ্তাই ||  দীর্ঘ ১০ বছর যাবৎ নিরলস সেবা দিয়ে যাচ্ছে কাপ্তাই নতুন বাজার "সেবা ডেন্টাল কেয়ার" নামে একটি প্রতিষ্ঠান। বিলাইছড়ি উপজেলা এবং কাপ্তাই উপজেলায় স্বাস্থ্য বিভাগে চিকিৎসা সেবার জন্য ডেন্টাল চিকিৎসক থাকার কথা থাকলেও কিন্তু কোন চিকিৎসক নেই। ফলে দূর্গম এলাকা তথা সাধারন মানুষ দাঁতের চিকিৎসা নিতে বিভিন্ন স্থানে ছুটে যাচ্ছে। রাঙামাটি জেলার ২ উপজেলার মধ্যে কোন ডেন্টাল চিকিৎসা সেবা না থাকায় ওই ২ উপজেলার সাধারন অসহায়,দুস্থ লোকদের কথা চিন্তা করে কাপ্তাই নতুন বাজার এলাকায় ডেন্টাল অভিজ্ঞ চিকিৎসক ডাঃ মাসুদ রানা চৌধুরী (বি,এসসি,ইন ডেন্টাল ডি ইউ) ওরাল এন্ড ডেন্টাল ফিজিশিয়ান (ডি ইউ রেজি নং ২৮৬৫) নামে একটি চিকিৎসা প্রতিষ্ঠান করেন। এখানে গরিব,অসহায়দের জন্য ফ্রি চিকিৎসা সেবা দিয়ে আসছে সেবা ডেন্টাল কেয়ার প্রতিষ্ঠানটি। 

সরেজমিনে গিয়ে দেখা যায়, সম্পূর্ণ শীতাতপ নিয়ন্ত্রিত,জীবানুমুক্ত, মনোরম পরিবেশ ও অত্যাধুনিক যন্ত্রপাতি এবং দাঁতের সঠিক মাননিয়ন্ত্রণ করার জন্য এক্স-রে মেশিনের সু-ব্যবস্থা রয়েছে। এখানে অতি যন্ত্র ও সর্তকতার সহিত দাঁতের বিভিন্ন সমস্যা সমাধান করে আসছে। এর মধ্যে স্কেলিং (দাঁত পরিস্কার), পলিশিং, লাইট কিউর ফিলিং, জিআর ফিলিং,পালপেকটমি, অস্থায়ী ফিলিং, স্থায়ী ফিলিং, রুট ক্যানেল ট্রিটমেন্ট, ক্যাপ, ব্রীজ কমপিল্ট ডেনচার ও ব্যাথামুক্ত দাঁত উঠানোসহ বিভিন্ন কার্যক্রম করে চলছে।

এদিকে, অভিজ্ঞ ডেন্টাল ডাঃ মাসুদ রানা চৌধুরীর সাথে মঙ্গলবার যোগাযোগ করা হলে তিনি জানান, দীর্ঘ দশ বছর যাবাৎ কাপ্তাই নতুন বাজার এলাকায় ২ উপজেলার অসহায়, দুস্থ ও গরিব দুঃখিদের স্বল্প মূল্য চিকিৎসা সেবা দিয়ে আসছি। অনেক রোগী বিলাইছড়ি, কেংড়াছড়ি থেকে দাঁতের ব্যাথা নিয়ে আসছে, এসব রোগীদের কোন টাকা পয়সা নেই বিধায় এসমস্ত রোগীদের চিকিৎসা সেবার পাশাপাশি চাল, মাছ ও যাতায়াত খরচ দিয়েও সেবা করছেন বলে তিনি উল্লেখ করেন। তিনি আরো জানান, অনেক রোগী দাঁতের বিভিন্ন সমস্যা নিয়ে রাত ২টা-৩ টা বাজে ফোন করছে, সাথে সাথে মোবাইলের মাধ্যম তাদের প্রাথমিক ধারনা দিয়ে চিকিৎসা সেবা দিচ্ছেন। তিনি জানান, সকলের কথা চিন্তা করে চট্টগ্রাম ইন্টারন্যাশনাল মেডিকেল এন্ড কলেজের  ডেন্টাল সার্জন ডাঃ মোঃ ঈমাদ উদ্দিন প্রতি শুক্রবার সকাল ৯ টায় কাপ্তাইয়ের সেবা ডেন্টাল কেয়ারে চিকিৎসা সেবা দিচ্ছে বলে উল্লেখ করেন।

আলোকিত রাঙামাটি

জনপ্রিয়