রাঙামাটি । বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ , ১৩ চৈত্র ১৪৩০

নিউজ ডেস্কঃ-

প্রকাশিত: ১৫:০৯, ৯ ফেব্রুয়ারি ২০২১

দেরী করে সন্তান নিতে উৎসাহিতকরণ প্রশিক্ষণ শুরু লংগদুতে

দেরী করে সন্তান নিতে উৎসাহিতকরণ প্রশিক্ষণ শুরু লংগদুতে

।। ওমর ফারুক মুছা, লংগদু ।। সুখী পরিবার গড়ে তোলার লক্ষ্যে বিয়ের পরে বয়স অনুসারে দেরী করে সন্তান নিতে উৎসাহিতকরণ তিনদিন ব্যাপী প্রশিক্ষণ শুরু হয়েছে রাঙামাটির লংগদুতে।

মঙ্গলবার (৯ ফেব্রুয়ারী) সুখী জীবন ও পাথ ফাইন্ডার সংস্থার যৌথ আয়োজনে লংগদু উপজেলা পরিষদের মিলনায়তনে তিনদিন ব্যাপী এই প্রশিক্ষণ শুরু হয়েছে।

প্রশিক্ষণের ১ম দিনে উপজেলার বিভিন্ন ধর্মীয় গুরু, হেডম্যান, কার্বারী ও পরিবার পরিকল্পনা বিভাগের মাঠ কর্মীগন অংশগ্রহণ করেন।

রাঙামাটি জেলা পরিবার পরিকল্পনা বিভাগের উপ-পরিচালক বেগম সাহান ওয়াজ এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, লংগদু উপজেলা পরিষদের চেয়ারম্যান আবদুল বারেক সরকার। 

বিশেষ অতিথির বক্তব্য রাখেন, লংগদু উপজেলা নির্বাহী অফিসার মাইনুল আবেদীন, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান সিরাজুল ইসলাম ঝান্টু চৌধুরী, পাথ ফাইন্ডার সংস্থার চট্টগ্রাম বিভাগীয় প্রোগ্রাম ম্যানেজার শেখ নজরুল ইসলাম, ইসলামিক ফাউন্ডেশনের রাঙামাটি জেলা পরিচালক ইকবাল বাহার চৌধুরী, জিকো সংস্থার রাঙামাটি জেলা প্রোগ্রাম অফিসার ডাঃ মোঃ আশিক হাসান।

বক্তারা বলেন, আমাদের দেশের আয়তন ছোট। কিন্তু জনসংখ্যা যে হারে বাড়ছে সেক্ষেত্রে অদূর ভবিষ্যতে বসবাসের সংক্ষুলান হবে না। বক্তারা আরও বলেন, নতুন বিয়ে করার পর কোন পদ্ধতি গ্রহণ করার ফলে দেরীতে সন্তান নেওয়া বা জন্ম নিয়ন্ত্রণ করা যায় সে বিষয়ে স্বামী ও স্ত্রী দুজনে আলাপ আলোচনা করে নেওয়া প্রয়োজন। মেয়েদের স্বাস্থ্য ঝুঁকি ও মৃত্যু ঝুঁকি কমাতে বাল্য বিবাহ বন্ধ করতে হবে। প্রয়োজনে জনসচেতনতা বৃদ্ধি করা ও আইনগত ব্যবস্থা নেওয়া প্রয়োজন। এ ব্যাপারে ধর্মীয় গুরু, কাজী, হেডম্যান কার্বারী ও উপজেলা পরিবার পরিকল্পনা বিভাগের মাঠ সংগঠকগণ জোরালো ভূমিকা পালন করতে পারবেন।

আলোকিত রাঙামাটি

সর্বশেষ