রাঙামাটি । শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ , ১২ বৈশাখ ১৪৩১

ব্রেকিং

পার্বত্য চট্টগ্রামের মানুষের অর্থনৈতিক মুক্তির পথ দেখিয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিব : কাপ্তাইয়ে প্রতিমন্ত্রী কুজেন্দ্র লাল ত্রিপুরাপার্বত্যাঞ্চলের পরিস্থিতি অবনতি ঘটলে আইন-শৃঙ্খলা বাহিনী প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে : বীর বাহাদুর ঊশৈসিং এমপিসাজেকে নিহত ৯ জনের ময়নাতদন্ত শেষে হস্তান্তর, আহত ২ শ্রমিককে ঢাকায় প্রেরণকাপ্তাই হ্রদে ৩ মাসের জন্য মাছ শিকারে নিষেধাজ্ঞা শুরুকেএনএফ প্রধান নাথান বমের স্ত্রী ‘নিখোঁজ’সাজেকে সড়ক দুর্ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে ৯, পরিচয় মিলেছে ২ জনের!তীব্র তাপদাহ: জনগণকে সচেতন করতে প্রচারণায় নেমেছে রাঙামাটি স্বাস্থ্য বিভাগকাপ্তাই পানি বিদ্যুৎকেন্দ্রের ৫ ইউনিটের ৪টিই বন্ধ, উৎপাদন কমে ৩০ মেগাওয়াট

প্রকাশিত: ১০:৫৬, ৬ মার্চ ২০২১

দেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ: জনপ্রশাসন প্রতিমন্ত্রী

দেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ: জনপ্রশাসন প্রতিমন্ত্রী

জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন বলেছেন, দেশ এখন খাদ্যে স্বয়ংসম্পূর্ণ হয়েছে। অনেক খাদ্য বাইরের দেশে রফতানি করা হচ্ছে। 

শুক্রবার মেহেরপুরে মাঠ দিবস উপলক্ষে বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন (বিএডিসি) আয়োজিত সমাবেশে তিনি এ কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, বাংলাদেশের মানুষের জন্য ৭০ থেকে ৮০ লাখ মেট্রিক টন আলুর চাহিদা রয়েছে। আর দেশে প্রায় এক কোটি ১০ লাখ মেট্রিক টন আলু উৎপাদন হচ্ছে। দেশের চাহিদা মিটিয়ে ৩০ থেকে ৪০ লাখ মেট্রিক টন আলু বিদেশে রফতানি করা সম্ভব হবে। এতে কৃষকরা উৎপাদিত আলু বিক্রি করে লাভবান হবেন।

তিনি আরো বলেন, মাটির গুণের কারণে মেহেরপুরের কৃষি সমৃদ্ধ ও উন্নত। এ জেলায় ফসলের মধ্যে গম, ভুট্টা, আলু, সবজিসহ নানা ফসল উৎপাদন হয়ে থাকে। কৃষকেরা তাদের উৎপাদিত ফসল নিজেদের চাহিদা মিটিয়ে ৩ থেকে ৪ জেলায় বিক্রি করে। চলতি বছরে জেলা থেকে প্রায় এক হাজার ৪০০ মেট্রিক টন বাঁধাকপি বিশ্বের চারটি দেশে রফতানি করা হয়েছে। এছাড়া মিষ্টি সুস্বাদু হিমসাগর আমের চাহিদা বিশ্বের বিভিন্ন স্থানে রয়েছে। বিভিন্ন দেশে আম যাচ্ছে। এবার যোগ হচ্ছে গোল আলু।

জনপ্রশাসন প্রতিমন্ত্রী বলেন, কৃষকদের উৎপাদিত ফসল বিদেশে রফতানি করতে পারলে তারা অর্থনৈতিকভাবে লাভবান হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা মেহেরপুরের কৃষিকে বিশেষভাবে গুরুত্ব দিচ্ছেন। মেহেরপুরকে কৃষি অঞ্চল হিসেবে বিবেচনা করেছেন। এরই মধ্যে মেহেরপুরের কৃষিকে ঢেলে সাজাতে অনেকগুলো কর্মসূচি নেয়া হয়েছে।

আলোকিত রাঙামাটি

জনপ্রিয়