রাঙামাটি । বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪ , ৪ বৈশাখ ১৪৩১

নিউজ ডেস্কঃ-

প্রকাশিত: ১১:৩৭, ২৯ সেপ্টেম্বর ২০২০

দেশে নভেম্বরে আসতে পারে করোনার টিকা

দেশে নভেম্বরে আসতে পারে করোনার টিকা

জাহিদ মালেক। ফাইল ছবি


রাশিয়ার উদ্ভাবিত কোভিড এর টিকা নভেম্বরের শেষে বাংলাদেশ পেতে পারে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক। সোমবার সচিবালয়ের নিজ দফতরে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন স্বাস্থ্যমন্ত্রী।

মন্ত্রী বলেন, বিশ্বে যে ক'টি দেশ করোনার টিকা উদ্ভাবন করে তৃতীয় ধাপের ট্রায়াল শেষ করেছে, তাদের মধ্যে রাশিয়া এগিয়ে রয়েছে। নভেম্বরের শেষ দিকে এ টিকা বাজারজাত হতে পারে। অগ্রাধিকার ভিত্তিতে আমরা এ টিকা পাওয়ার চেষ্টা করছি।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, বিশ্বে ১০টির মতো সংস্থা করোনার টিকা আবিষ্কার করেছে। এর মধ্যে চার থেকে পাঁচটি কোম্পানি তাদের তৃতীয় ধাপের ট্রায়াল শেষ করেছে। আমরা তাদের সবার সঙ্গে যোগাযোগ রাখছি। চিঠি চালাচালিও হচ্ছে। এ প্রতিষ্ঠানগুলোর মধ্যে যারা এদেশের স্থানীয় ওষুধ উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলোর সঙ্গে সমন্বয় করে এখানে টিকা উৎপাদন করবে, আমরা তাদের সঙ্গে চুক্তিতে যাব। এতে আমাদের টিকা পাওয়া সহজ হবে। এটিকেই আমরা অগ্রাধিকার দিচ্ছি।

তিনি বলেন, আসন্ন শীতে এমনিতেই আমাদের সামাজিক অনুষ্ঠান বেশি হয়। যেমন বিবাহ, পিকনিক, ভ্রমণ এগুলো শীতকালেই বেশি হয়। তা ছাড়া শীতকালে ঠান্ডাজনিত রোগব্যাধিও হয়। এসব দিক মাথায় রেখে আমরা আমাদের কর্মপরিকল্পনা গ্রহণ করেছি। প্রধানমন্ত্রীও আমাদের এ বিষয়ে নির্দেশনা দিয়েছেন। আশা করছি, আমরা শীতকালেও করোনা নিয়ন্ত্রণে রাখতে পারবো।

আলোকিত রাঙামাটি