রাঙামাটি । মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪ , ৯ বৈশাখ ১৪৩১

নিউজ ডেস্কঃ-

প্রকাশিত: ১২:২৯, ১১ ফেব্রুয়ারি ২০২১

নানিয়ারচরে কুইক রেসপন্স এন্ড বেস্ট প্র্যাকটিস পুলিশি সেবা চালু

নানিয়ারচরে কুইক রেসপন্স এন্ড বেস্ট প্র্যাকটিস পুলিশি সেবা চালু

মেহেরাজ হোসেন সুজন, নানিয়ারচরঃ- পুলিশি সেবাকে জনবান্ধব, হয়রানি ও দুর্নীতিমুক্ত করার লক্ষ্যে রাঙামাটি জেলার আওতাধীন নানিয়ারচর থানার অফিসার ইনচার্জ মোঃ সাব্বির রহমানের উদ্যোগে ‘কুইক রেসপন্স এন্ড বেস্ট প্র্যাকটিস’ নামে ব্যাতিক্রমধর্মী পুলিশি সেবা চালু হয়। তার সুবিধা সুলভ নানিয়ারচর থানায় সাধারণ ডায়েরী ও মামলা করতে এসে সেবা গ্রহীতা নির্দিষ্ট বিষয়ের উপর ফরমেট থাকায় স্বল্প সময়ের মধ্যে সেই সেবা গ্রহণ করতে পারে। পাশাপাশি সেবার মানউন্নয়ন এর লক্ষ্য নানিয়ারচর থানায় বিভিন্ন হেল্প ডেস্ক এর ব্যবস্থা গ্রহণ করে নানিয়ারচর থানা। বীরমুক্তিযোদ্ধা, প্রবাসী, পর্যটক, বয়স্ক, প্রতিবন্ধী, নারী ও শিশুদের দ্রুততার সাথে আইনি সেবা দেওয়ার জন্য থানা খোলা হয়েছে আলাদা আলাদা হেল্প ডেস্ক। যার সুফল পাচ্ছেন সেবাপ্রত্যাশী মানুষ। নানিয়ারচর থানায় কুইক রেসপন্স এন্ড বেস্ট প্র্যাকটিস’ নামে সেবা চালু করেছি পুলিশি সেবাকে জনবান্ধব ও স্বল্প সময়ের মধ্যে সেবা প্রদানের লক্ষ্যে। 

নানিয়ারচর থানাধীন ইসলাম পুর এলাকার নুর নাহার বেগম ২০/১০/২০ তারিখে তার জাতীয় পরিচয় পত্র হারানো বিষয়ে চলতি মাসের ৮ তারিখে কুইক রেসপন্স এন্ড বেস্ট প্র্যাকটিস এর মাধ্যমে একটি সাধারণ ডায়েরী করেন, কুইক রেসপন্স এন্ড বেস্ট প্র্যাকটিস এর সুবিধার বিষয়ে ও নানিয়ারচর থানার কর্মকর্তাদের সেবা প্রদানের ব্যাপারে জানতে চাইলে নুর নাহার বেগমের মুঠোফোনে জানান, আমি আইডি কার্ড হারানোর বিষয়ে দুশ্চিন্তায় পরে যাই, সাধারণ ডায়রী করতে নানিয়ারচর থানায়ে গেলে আমার জিডি বিষয়টি জানতে চেয়ে তৎক্ষণাৎ তারা আমাকে একটি জিডির ফরমেট দেন আমি সেখানে স্বল্প সময়ের মধ্যে আমার ডায়েরি করি এবং কোন প্রকার ঝামেলা ছাড়াই আমি আমার সেবা গ্রহণ করি।

ব্যতিক্রমধর্মী এই উদ্যোগের বিষয়ে নানিয়ারচর থানার অফিসার ইনচার্জ মোঃ সাব্বির রহমান বলেন, সেবাপ্রত্যাশী পাহাড়ী ও বাঙ্গালী মানুষ এখন পুলিশের কাছে আসতে ভয় পায় না এটাই আমাদের অর্জন। সুন্দর আচারণ ও পেশাদারিত্বের মাধ্যমে আইনগত সেবা প্রদানে নানিয়ারচর থানা বদ্ধপরিকর। 

সেবাগ্রহীতাদের সঙ্গে থানার পুলিশ সদস্যরা কেমন ব্যবহার করছেন এখন আমরা সেই বিষয়ে গুরুত্ব দিচ্ছি। খারাপ ব্যবহারের অভিযোগ পেলেই সঙ্গে সঙ্গে ব্যবস্থা নেওয়া হচ্ছে।

আলোকিত রাঙামাটি

সর্বশেষ

জনপ্রিয়