রাঙামাটি । বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ , ১৩ চৈত্র ১৪৩০

প্রকাশিত: ১৪:১৩, ১ ডিসেম্বর ২০২০

নিরাপদ সড়ক গড়ে তোলা সরকারের অগ্রাধিকার: সেতুমন্ত্রী

নিরাপদ সড়ক গড়ে তোলা সরকারের অগ্রাধিকার: সেতুমন্ত্রী

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের- ফাইল ছবি


নিরাপদ ও ভ্রমণবান্ধব সড়ক নেটওয়ার্ক গড়ে তোলা সরকারের অগ্রাধিকার বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

মঙ্গলবার জাতীয় প্রেসক্লাবে নিরাপদ সড়ক চাই (‘নিসচা)- ২৭তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আয়োজিত গোলটেবিল বৈঠকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত হয়ে মন্ত্রী এ কথা জানান।

ওবায়দুল কাদের বলেন, সড়ক পরিবহন আইন ২০১৮ আংশিকভাবে কার্যকর করা হয়েছে। এখন সবার সহযোগিতায় এই আইন অচিরেই পূর্ণাঙ্গ কার্যকর করা হবে।

তিনি আরো বলেন, সড়কের পাশে যত্রতত্র বাস থামানো বন্ধে পরিকল্পিত বাস স্টপেজ নির্মাণ করা হচ্ছে। অনেক ক্ষেত্রে অপরিকল্পিত গতিরোধক দুর্ঘটনা ঘটায়, তাই সাড়ে পাঁচশ অপরিকল্পিত গতিরোধক এরই মধ্যে অপসারণ করা হয়েছে।

সেতুমন্ত্রী বলেন, আধুনিক সড়ক ব্যবস্থাপনার অংশ হিসেবে উন্নত বিশ্বের ন্যায় বাংলাদেশেও রোড সেফটি অডিট চালু করা হয়েছে। এ পর্যন্ত সড়ক ও অধিদফতরের আওতাধীন প্রায় ৫০০ কিলোমিটার মহাসড়কে রোড সেফটি অডিট পরিচালনা করা হয়েছে। বর্তমানে ৩০০ কিলোমিটারে অডিট কার্যক্রম চলমান রয়েছে।

তিনি আরো বলেন, বিগত এক যুগে প্রায় সাড়ে ৪০০ কিলোমিটার মহাসড়ক চার বা আরো বেশি লেনে উন্নীত করা হয়েছে। গাড়িচালক বিশেষ করে ট্রাকচালকদের জন্য প্রাথমিক পর্যায়ে নির্মাণ করা হচ্ছে চারটি বিশ্রামাগার।

মন্ত্রী বলেন, সড়ক দুর্ঘটনায় জীবন ও সম্পদের ক্ষতি কমিয়ে আনতে হাইওয়ে পুলিশের জনবল ও সক্ষমতা বাড়ানোর পাশাপাশি দেশের ২২ টি জাতীয় মহাসড়কে সিএনজিচালিত অটোরিকশা চলাচল নিষিদ্ধ করা হয়েছে।

ওবায়দুল কাদের বলেন, সড়ক ব্যবহারকারীদের একটি বড় অংশের মাঝে সচেতনতার অভাব প্রকট। তাই জনসচেতনতা বৃদ্ধিতে এনজিও ও স্বেচ্ছাসেবী সংস্থাগুলোকে অধিকতর সম্পৃক্ত হওয়ার আহ্বান জানাই।

তিনি আরো বলেন, গাড়িচালকদের কোনোভাবেই বেপরোয়া গাড়ি চালানো যাবে না, এক্ষেত্রে মালিক শ্রমিকদের গাড়িচালকদের কাউন্সিলিং করতে হবে।

জাতীয় প্রেসক্লাবে গোলটেবিল বৈঠকে সরাসরি ও ভার্চুয়ালি যুক্ত ছিলেন ‘নিসচা’র চেয়ারম্যান ইলিয়াস কাঞ্চন, ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র আতিকুল ইসলাম, বিআরটিএ'র চেয়ারম্যান নুর মোহাম্মদ মজুমদার, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ডক্টর শামসুল হক, পরিবহন মালিক-শ্রমিক সংগঠনের নেতারা।

আলোকিত রাঙামাটি