রাঙামাটি । শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ , ১২ বৈশাখ ১৪৩১

নিউজ ডেস্কঃ-

প্রকাশিত: ১৩:০১, ২ ফেব্রুয়ারি ২০২০

পদ্মা সেতুতে ২৩ তম স্প্যান বসছে আজ

পদ্মা সেতুতে ২৩ তম স্প্যান বসছে আজ

ছবি: সংগৃহীত


শরীয়তপুরের জাজিরা প্রান্তে পদ্মা সেতুর ২৩ তম স্প্যান ৩১ ও ৩২ নম্বর পিলারের ওপর বসানোর কাজ শুরু হয়েছে। রোববার স্প্যানটি বসানো হলে দৃশ্যমান হবে সেতুর ৩ হাজার ৪৫০ মিটার।

এ বিষয়ে প্রকল্পের উপ-সহকারী প্রকৌশলী হুমায়ুন কবির তিনি জানান, নির্ধারিত পিলারের ওপর স্প্যানটি বসানোর জন্য মাওয়ার কুমারভোগ কনস্ট্রাকশন ইয়ার্ড থেকে ক্রেনের মাধ্যমে স্প্যানটি মাওয়া থেকে সকাল ৯টার দিকে রওনা হয়েছে। জারিরা অংশের ৩১ এবং ৩২ নম্বর পিলারের ওপর বসানো হবে স্প্যানটি। 

এর আগে ১৪ জানুয়ারি জাজিরা প্রান্তে ৩২ এবং ৩৩ নম্বর পিলারের ওপর বসে ২১ তম স্প্যান এবং ২৩ জানুয়ারি মাওয়া প্রান্তের ৫ এবং ৬ নম্বর পিলারের ওপর বসানো হয় ২২ তম স্প্যান।

পুরো সেতুতে ২ হাজার ৯৩১টি রোডওয়ে স্ল্যাব বসানো হবে। আর রেলওয়ে স্ল্যাব বসানো হবে ২ হাজার ৯৫৯টি। পদ্মা সেতুতে ৪২টি পিলারের ওপর বসবে ৪১টি স্প্যান। ২০১৪ সালের ডিসেম্বরে পদ্মা সেতুর নির্মাণ কাজ শুরু হয়। মূল সেতু নির্মাণের জন্য কাজ করছে চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কোম্পানি (এমবিইসি) ও নদীশাসনের কাজ করছে দেশটির আরেকটি প্রতিষ্ঠান সিনো হাইড্রো কর্পোরেশন।

পদ্মা সেতুর ৪২টি পিলারের মধ্যে কাজ শেষ হয়েছে ৩৭টি পিলারের। ৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ এ বহুমুখী সেতুর মূল আকৃতি হবে দোতলা। কংক্রিট ও স্টিল দিয়ে নির্মিত হচ্ছে এ সেতুর কাঠামো।

আলোকিত রাঙামাটি

জনপ্রিয়