রাঙামাটি । বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ , ১১ বৈশাখ ১৪৩১

নিজস্ব প্রতিবেদকঃ-

প্রকাশিত: ১১:৪৯, ২২ এপ্রিল ২০২০

পানিবাহিত রোগে রোয়াংছড়িতে শিশুসহ ৩ জনের মৃত্যু

পানিবাহিত রোগে রোয়াংছড়িতে শিশুসহ ৩ জনের মৃত্যু

নিজস্ব প্রতিবেদকঃ- বান্দরবানের রোয়াংছড়ি উপজেলায় দূষিত পানি খাওয়ার কারণে শিশুসহ ৩ জনের মৃত্যু হয়েছে। উপজেলার তারাছা ইউনিয়নের বেতছড়া এলাকার লংথাং পাড়া এবং সাংকিং পাড়াসহ আশপাশের কয়েকটি পাহাড়ী গ্রামে গত কয়েকদিন মিলে এ ঘটনা ঘটে। তবে এ ঘটনা আমলে নিয়ে উপজেলা স্বাস্থ্য বিভাগের টিম ঘটনাস্থলের দিকে রওনা করেছেন।

নিহতরা হলো-সাংকিং পাড়ার বাসিন্দার বয়োজ্যেষ্ঠ নাংলং খুমি (৭০), অংথং পাড়ার বাসিন্দার খুবে অং (৮০) এবং লংথাং পাড়ার বাসিন্দার তৃতীয় শ্রেণির ছাত্র ডালুং খুমি (১০)।

এ রোগে পাহাড়ী পাড়াগুলো আক্রান্ত হয়েছে আরও অনেকে। আক্রান্তদের মধ্যে কয়েক জন হচ্ছে- অংথাং পাড়ার বাসিন্দা কাইং হয় খুমি (৭২), থাংঅং খুমি (৭০), সুইচেং খুমি (৬৯), থংহ্লা খুমি (২২) এবং থৈতাং খুমি (২৫)। এছাড়াও সাংকিং পাড়ায় ৬ জন ও অংতং পাড়া ৩ জন।

স্থানীয় সূত্রে জানা গেছে- রোয়াংছড়ি উপজেলার তারাছা ইউনিয়নের বেতছড়া এলাকার লংথাং পাড়া এবং সাংকিং পাড়াসহ আশপাশের কয়েকটি পাহাড়ী গ্রামে পাড়ায় পাড়ায় পেট ব্যথা, ডায়রিয়া, বমি এবং আমাশয় রোগের লক্ষণ জনিত পানি বাহিত রোগের প্রকোপ দেখা দেয়। ইতিমধ্যে পাড়াগুলোতে আক্রান্ত হয়ে শিশুসহ ৩ জনের মৃত্যু হয়েছে। আক্রান্ত হয়েছেন আরও অনেকে।

রোয়াংছড়ি উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মংহ্লা প্রু মারমা বলেন, এরা মূলত দূষিত পানি খাওয়া এবং ব্যবহারের ফলে টাইফয়েড, ডায়রিয়া ও আমাশয়সহ পানিবাহিত বিভিন্ন রোগে আক্রান্ত হতে পারে। “বছরে এই সময় এসব রোগের প্রাদুর্ভাব দেখা দেয় পাহাড়ে। ঐ এলাকায় বেতছড়া বাজারে একটি কমিউনিটি ক্লিনিক রয়েছে। আক্রান্তরা চাইলে সেখান থেকে ওষুধ নিতে পারে। সেখানে নিয়মিত চিকিৎসক, স্বাস্থ্য কর্মী রয়েছেন।

তারাছা ইউনিয়নের চেয়ারম্যান উথোয়াই মারমা বলেন, আমাকে ঘটনাটি কেউই জানায়নি। স্ব-স্ব এলাকায় ইউনিয়নের মেম্বার’দের পাঠানো হয়েছে।

বান্দরবানের সিভিল সার্জন ডা: অংসুই প্রু মারমা বলেন, পানি বাহিত রোগে বেতছড়ায় কয়েক জনের মৃত্যুর খবর শোনেছি। রোগের প্রকোপ বেড়েছে পাড়া গুলোতে। স্বাস্থ্য বিভাগের মেডিক্যাল টিম ঘটনাস্থলে যাবার পর রোগের আলামত সংগ্রহ করে পরীক্ষার পর দেখে বলা যাবে রোগটি কি। প্রাথমিক ভাবে পানি বাহিত রোগ মনে হচ্ছে।

আলোকিত রাঙামাটি