রাঙামাটি । শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ , ১৪ চৈত্র ১৪৩০

প্রকাশিত: ১০:৩৭, ১৪ ফেব্রুয়ারি ২০২১

প্রধানমন্ত্রীর স্বপ্ন অনুযায়ী ঢাকা নগরী বিনির্মাণ করা হবে

প্রধানমন্ত্রীর স্বপ্ন অনুযায়ী ঢাকা নগরী বিনির্মাণ করা হবে

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঢাকাকে বিশ্বের অন্যতম পর্যটন শহর ইতালির ভেনিস বা সান্তোসার মতো করে গড়ে তোলার যে স্বপ্ন দেখেছেন সে অনুযায়ী নগরীকে বিনির্মাণ করা হবে। এজন্য ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশনের ২ মেয়রকে সঙ্গে নিয়ে দিনরাত কাজ চলমান রয়েছে বলে জানিয়েছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় (এলজিআরডি) মন্ত্রী মোঃ তাজুল ইসলাম। শনিবার সিরডাপ মিলনায়তনে ঢাকার ড্রেনেজ ব্যবস্থাপনা ও খাল আধুনিকায়ন বিষয়ক নগর সংলাপে অংশ নিয়ে এসব কথা বলেন। অনুষ্ঠানে বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্স (বিআইপি)-এর সভাপতি ড. আকতার মাহমুদ, ইনস্টিটিউট অব ওয়াটার এ্যান্ড ইনভায়রনমেন্টের চেয়ারম্যান এম এনামুল হক, স্থপতি ইকবাল হাবিব, পরিকল্পনাবিদ ড. আদিল মোহাম্মদ খান এবং ড্যাপের প্রকল্প পরিচালক আশরাফুল ইসলাম বক্তব্য রাখেন।

প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী বলেন, আমরা সৌন্দর্য উপভোগ করার জন্য ভেনিস, সিঙ্গাপুর অথবা সান্তোসা বেড়াতে যাই। এমন একটি শহর গড়ার স্বপ্ন প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেখেছেন। প্রধানমন্ত্রীর এই স্বপ্ন পূরণের জন্য আমি ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশনের দুই মেয়রকে নিয়ে নিরলসভাবে কাজ করে যাচ্ছি। তারাও আমাকে সহায়তা করছেন। এলজিআরডি মন্ত্রী বলেন, ঢাকাকে বাসযোগ্য আধুনিক ও দৃষ্টিনন্দন শহরে রূপান্তরিত করতে হাতিরঝিল থেকে বনানী পর্যন্ত এবং ইউনাইটেড হাসপাতাল পর্যন্ত ওয়াটার ট্রান্সপোর্ট চালু করার জন্য উদ্যোগ নেয়া হয়েছে এবং এই উদ্যোগ বাস্তবে রূপ দিতে প্রকল্প নেয়া হচ্ছে। এই উদ্যোগের সঙ্গে নগর পরিকল্পনাবিদ, স্থপতিসহ সকল বিশেষজ্ঞদের অন্তর্ভুক্ত করা হয়েছে। তিনি বলেন, ঢাকা শহরে যত খাল আছে তাতে একটি হাতিরঝিল নয় এরকম অনেক হাতিরঝিল নির্মাণ করা সম্ভব। এ ব্যাপারে সকলের সহযোগিতা কামনা করেন।

স্থানীয় সরকার মন্ত্রী ও ড্যাপের আহ্বায়ক বলেন, ডেমোগ্রাফিক সাইজ অর্থাৎ শহরে কত মানুষ বসবাস করবে সে অনুযায়ী পরিকল্পনা নিতে হবে। যেমন পূর্বাচল ১০ লাখ মানুষের বসবাসের জন্য ব্যবস্থা করা হয়েছে। কিন্তু সেখানে যদি ৫০ লাখ মানুষ বসবাস করে তাহলে তা আর বাসযোগ্য থাকবে না। তিনি বলেন, খালের দায়িত্ব পাওয়ার পর দুই সিটি কর্পোরেশনের মেয়র ইতোমধ্যে উচ্ছেদ কাজ আরম্ভ করা হয়েছে। তিনি বলেন, আমরা দেখেছি ভুয়া কাগজপত্র তৈরি করে, খাল দখল করে তার ওপরে বিল্ডিং বানানো হয়েছে। যারা এসব করেছে তারা যত ক্ষমতাশালী হোক না কেন আইন অনুযায়ী প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে। সবাইকে সঙ্গে নিয়ে ঢাকা শহরের খালসমূহ উদ্ধার করা হবে।

স্থানীয় সরকার মন্ত্রী বলেন, ঢাকা নগরীর অন্যতম সমস্যা বর্জ্য। এটি সমাধান করার জন্য মন্ত্রীর দায়িত্ব নেয়ার পর থেকেই বর্জ্য ব্যবস্থাপনায় কাজ আরম্ভ করা হয়েছে। বিভিন্ন দেশের অভিজ্ঞতার আলোকে বর্জ্য থেকে বিদ্যুত উৎপাদন করার সিদ্ধান্ত নেয়া হয় এবং প্রধানমন্ত্রী এটিকে অনুমোদন দিয়েছেন। বর্জ্য থেকে বিদ্যুত উৎপাদনের কাজ ইতোমধ্যেই শুরু হয়েছে। এটি চালু হলে বর্জ্য ব্যবস্থাপনায় আমূল পরিবর্তন আসবে। এ সময় বর্জ্য সংগ্রহ কার্যকর পদক্ষেপ নেয়া হচ্ছে।

সূত্রঃ দৈনিক জনকন্ঠ

আলোকিত রাঙামাটি

জনপ্রিয়