রাঙামাটি । শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ , ১৪ চৈত্র ১৪৩০

প্রকাশিত: ১৬:১৩, ২৮ ফেব্রুয়ারি ২০২১

প্রযুক্তির সঙ্গে খাপ খাওয়াতে তরুণদের দক্ষ-পারদর্শী করে তুলতে হবে

প্রযুক্তির সঙ্গে খাপ খাওয়াতে তরুণদের দক্ষ-পারদর্শী করে তুলতে হবে

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, চতুর্থ শিল্প বিপ্লবের কারণে জীবনযাত্রাসহ সবকিছুর দ্রুত পরিবর্তন হচ্ছে। ফলে মানুষের ব্যক্তিগত তথ্য ও স্বাধীনতা ঝুঁকির মুখে পড়ছে। এ প্রযুক্তির সঙ্গে খাপ খাওয়াতে তরুণদের দক্ষ ও পারদর্শী করে তুলতে হবে। তা না হলে প্রতিযোগিতামূলক বিশ্বে আমরা পিছিয়ে পড়বো।

শনিবার রাতে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের (বিআইসিসি) হল অফ ফেমে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের উদ্যোগে তিন দিনব্যাপী ‘ব্লকচেইন অলিম্পিয়াড বাংলাদেশ- ২০২১’ এর সমাপনী ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রতিমন্ত্রী এসব কথা বলেন।

প্রযুক্তিকে উন্নয়নের হাতিয়ার হিসেবে ব্যবহারের মাধ্যমে আমরা সক্ষমতা অর্জন করতে চাই উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, ভূমি, কৃষি, স্বরাষ্ট্র, আইন ও বিচার ব্যবস্থাপনায় সরকার ব্লকচেইন প্রযুক্তি ব্যবহারের ওপর জোর দিচ্ছে। ব্লকচেইন প্রযুক্তি নিয়ে আমাদের উদ্যোক্তা এবং উদ্ভাবকেরা যেন স্থানীয় ও আন্তর্জাতিক সমস্যা সমাধান করতে পারেন সে লক্ষ্যে তাদের প্রস্তুত করতে সরকার বিভিন্ন কর্মসূচি গ্রহণ ও বাস্তবায়ন করছে।

বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক পার্থপ্রতিম দেব এর সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন- আইসিটি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম, ইআরডি সচিব ফাতেমা ইয়াসমিন, বাংলাদেশে নিযুক্ত তুরস্কের অ্যাম্বাসেডর মসউদ মান্নান, হংকং ব্লকচেইন অলিম্পিয়াডের প্রেসিডেন্ট ড. লরেন্স মা, যুক্তরাষ্ট্রের এম আই টি এর পরিচালক অ্যালান এডেলম্যান, ব্লকচেইন অলিম্পিয়াডের আহ্বায়ক প্রফেসর মো.  কায়কোবাদ, ব্লকচেইন অলিম্পিয়াড বাংলাদেশের কো-অর্ডিনেটর হাবিবুল্লাহ এন করিম।

বৃহস্পতিবার তিন দিনব্যাপী এ অলিম্পিয়াড শুরু হয়। বাংলাদেশে দ্বিতীয় এ ব্লকচেইন অলিম্পিয়াড আসরে সারাদেশের ৭০টি বিশ্ববিদ্যালয় থেকে ২৫৬টি দল আবেদন করে। পরে গুণগত মান বিবেচনায় চূড়ান্ত পর্বে ৪০টি দলকে মনোনীত করা হয়। তারাই এ অলিম্পিয়াডে অংশগ্রহণ করে। পরে প্রতিমন্ত্রী অংশগ্রহণকারীদের মধ্য থেকে ছয় ক্যাটাগরিতে বিজয়ী ১০ জনের হাতে পুরস্কার তুলে দেন।

আলোকিত রাঙামাটি

জনপ্রিয়