রাঙামাটি । শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ , ৫ বৈশাখ ১৪৩১

নিউজ ডেস্কঃ-

প্রকাশিত: ১৩:১৬, ৯ ডিসেম্বর ২০২০

ফোর্বসে বিশ্বের প্রভাবশালী নারীর তালিকায় ৩৯তম শেখ হাসিনা

ফোর্বসে বিশ্বের প্রভাবশালী নারীর তালিকায় ৩৯তম শেখ হাসিনা

যুক্তরাষ্ট্রভিত্তিক সাময়িকী ফোর্বসে প্রকাশিত প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছবি


বিশ্বের সবচেয়ে প্রভাবশালী ১০০ নারীর তালিকায় ব্রিটেনের রানী দ্বিতীয় এলিজাবেথের চেয়ে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এগিয়ে। ওই তালিকায় ৩৯তম অবস্থানে রয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আর ব্রিটেনের রানী দ্বিতীয় এলিজাবেথের অবস্থান ৪৬তম।

যুক্তরাষ্ট্রভিত্তিক সাময়িকী ফোর্বস মঙ্গলবার তালিকাটি প্রকাশ করেছে।

তালিকা অনুযায়ী দক্ষিণ এশিয়ায় শেখ হাসিনার পরেই আছেন ভারতের অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। তালিকায় দেশটির প্রথম নারী অর্থমন্ত্রী সীতারমনের অবস্থান ৪১তম। 

ফোর্বসের তালিকায় নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আর্ডেনের অবস্থান ৩২তম।

সাময়িকীটি লিখেছে, বাংলাদেশের সবচেয়ে বেশি সময় ধরে দায়িত্ব পালন করা প্রধানমন্ত্রী হচ্ছেন শেখ হাসিনা। তিনি বর্তমানে চতুর্থ মেয়াদে প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করছেন।

ফোর্বস লিখেছে, এবারের মেয়াদে খাদ্য নিরাপত্তা এবং জনগণের শিক্ষা ও স্বাস্থ্য সেবা প্রাপ্তিতে গুরুত্ব দিচ্ছেন শেখ হাসিনা। শেখ হাসিনার অবিরাম সংগ্রাম বাংলাদেশে গণতন্ত্রকে একটি শক্ত ভিত্তি দিয়ে যাচ্ছে।

ফোর্বসের তালিকায় এবারও শীর্ষে রয়েছেন জার্মানির চ্যান্সেলর অ্যাঙ্গেলা মার্কেল। তিনি ১০ বছর ধরে সবচেয়ে প্রভাবশালী নারীর অবস্থানটি ধরে রেখেছেন। 

তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছেন ইউরোপিয়ান সেন্ট্রাল ব্যাংকের প্রধান ক্রিস্টিন ল্যাগার্দে। তৃতীয় অবস্থানে নাম এসেছে যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের। গত বছর এই অবস্থানে ছিলেন যুক্তরাষ্ট্রের হাউস অব রিপ্রেজেন্টেটিভের স্পিকার ন্যান্সি পেলোসি। এ বছর তার অবস্থান সপ্তমে। 

ফোর্বসের তালিকায় চতুর্থ অবস্থানে আছেন ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভ্যান ডার লিয়েন, আর পঞ্চম স্থানে আছেন মেলিন্ডা গেটস। ষষ্ঠ অবস্থানে আছেন যুক্তরাষ্ট্রের জেনারেল মোটরসের প্রধান নির্বাহী মেরি বারা।

ব্যক্তিগত ক্যারিয়ার, অর্থনীতি ও রাজনীতিতে প্রভাব বিস্তারের ক্ষমতা, গণমাধ্যমে পারফরম্যান্স বিবেচনা করে বিশ্বের ১০০ প্রভাবশালী নারীর তালিকা করে যুক্তরাষ্ট্রের সাময়িকীটি।

আলোকিত রাঙামাটি