রাঙামাটি । বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ , ১৩ চৈত্র ১৪৩০

নিউজ ডেস্কঃ-

প্রকাশিত: ১১:২১, ১৩ আগস্ট ২০২০

বঙ্গবন্ধু শিল্প নগরীকে ৫০ কোটি ডলার দিচ্ছে বিশ্বব‌্যাংক

বঙ্গবন্ধু শিল্প নগরীকে ৫০ কোটি ডলার দিচ্ছে বিশ্বব‌্যাংক

ফাইল ছবি


দেশের বৃহত্তম অর্থনৈতিক অঞ্চল ‘বঙ্গবন্ধু শিল্প নগর’ উন্নয়নে ৫০ কোটি ডলার ঋণ দেবে বিশ্বব্যাংক। বর্তমানে টাকার অঙ্কে এর পরিমাণ দাঁড়ায় চার হাজার ২৫০ কোটি টাকা।

এ প্রকল্পের আওতায় অর্থনৈতিক অঞ্চলে ৩০ কিলোমিটার দীর্ঘ ফোরলেন নির্মাণ করা হবে। এছাড়া পানি সরবরাহ ও পয়ঃনিষ্কাশন ব্যবস্থা, নিরাপত্তা বেষ্টনী, প্রশাসনিক ভবন, শিল্পনগরের কেন্দ্রীয় বর্জ্য শোধনাগার (সিইটিপি) নির্মাণ করা হবে।

পাশাপাশি প্রকল্পের আওতায় ৩১ কিলোমিটার স্ট্রম ওয়াটার নেটওয়ার্ক, সলিড ওয়েস্ট ম্যানেজমেন্ট প্ল্যান্ট, বায়োগ্যাস প্ল্যান্ট, ওয়েস্ট সর্টিং অ্যান্ড ম্যাটেরিয়াল রিকভারি, রুফটপ অ্যান্ড ফ্লোটিং সোলারের কাজ করা হবে।

জানা গেছে, ‘প্রাইভেট ইনভেসমেন্ট অ্যান্ড ডিজিটাল এন্টারপ্রেনিয়ারশিপ (প্রাইড) ফর বেজা প্রজেক্ট’ নামের প্রকল্পের আওতায় এই ঋণ দেয়া হবে। 

এই প্রকল্পের আওতায় সরকারের তরফ থেকেও ৩৮৬ কোটি ২৭ লাখ টাকা ব্যয় করা হবে। এতে প্রকল্পের আওতায় মোট ৪ হাজার ৬৩৬ কোটি টাকা খরচ হবে। 

বিশ্বব্যাংক এ প্রকল্পে ৫০ কোটি ডলার ঋণ দেয়ার ঋণচুক্তি করার জন্য প্রস্তুত রয়েছে। জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় প্রকল্পটি চূড়ান্ত অনুমোদন হলেই ঋণচুক্তি অনুষ্ঠিত হবে।  

এদিকে এরইমধ্যে বিশ্বব্যাংকের বোর্ড ঋণ অনুমোদন করেছে। এছাড়া বিশ্বব্যাংক ও বাংলাদেশের মধ্যে ঋণের বিষয়ে নেগোসিয়েশন হয়ে গেছে। এখন বাকি শুধু ঋণ চুক্তি।

এ ঋণ ৩৪ বছরে পরিশোধ করতে হবে। এর সুদের হার ১ দশমিক ২৫ শতাংশ। এতে শূন্য দশমিক ৭৫ শতাংশ সার্ভিস চার্জসহ মোট ২ শতাংশ সুদ রয়েছে।

বর্তমান সরকার ক্ষমতায় আসার পর থেকেই কর্মসংস্থান সৃষ্টি ও দেশের অর্থনৈতিক উন্নতির লক্ষ্যে সমগ্র বাংলাদেশে প্রায় ১০০টি অর্থনৈতিক অঞ্চল গড়ে তোলা হচ্ছে। আগামী ১৫ বছরের মধ্যে এসব ইকোনোমিক জোনে অন্তত ১ কোটি মানুষের কর্মসংস্থানের পরিকল্পনা করা হয়েছে। যার মাধ্যমে দেশ পুরোপুরি বেকারমুক্ত হবে বলে মনে করে বাংলাদেশ ইকোনমিক জোন অথরিটি (বেজা)।

অর্থনৈতিক সম্পর্ক বিভাগের বিশ্বব্যাংক উইংয়রে প্রধান (অতিরিক্ত সচিব) সাহাবুদ্দীন পাটোয়ারী বলেন, বিশ্বব্যাংক এই প্রকল্প তৈরির জন‌্য ২০১৪ সাল থেকে বেজাকে সহায়তা দিয়ে আসছে। এরই অংশ হিসেবে সংস্থাটি ৫০ কোটি ডলার ঋণ  দিচ্ছে।

প্রসঙ্গত, চট্টগ্রাম জেলার মীরসরাই, সীতাকুণ্ড ও ফেনী জেলার সোনাগাজীতে অবস্থিত ‘বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প নগরী’র  আয়তন প্রায় ৩০ হাজার একর। এর বেশিরভাগই মীরসরাইয়ে অবস্থিত।

আলোকিত রাঙামাটি

সর্বশেষ