রাঙামাটি । বুধবার, ১৭ এপ্রিল ২০২৪ , ৩ বৈশাখ ১৪৩১

নিউজ ডেস্কঃ-

প্রকাশিত: ১২:২৪, ২২ ডিসেম্বর ২০২০

বছরের সবচেয়ে ছোট দিন আজ

বছরের সবচেয়ে ছোট দিন আজ

আজকের দিন সবচেয়ে ছোট। ছবি: সংগৃহীত


বছরের দীর্ঘতম রাত কাটিয়ে আপনি এখন ক্ষুদ্রতম দিন অতিবাহিত করছেন। রাঙামাটিতে আজ সূর্যোদয় হয়েছে ভোর ৬টা ২৮ মিনিটে, সূর্যাস্ত হবে সন্ধ্যা ৫টা ১৩ মিনিটে।

বছরের ক্ষুদ্রতম দিনটি অবশ্য উত্তর গোলার্ধের দেশগুলোতে ঘটছে। তবে বিপরীত অবস্থা দক্ষিণ গোলার্ধে। সেখানে অতিবাহিত হচ্ছে বছরের দীর্ঘতম দিন।

২১ ডিসেম্বর সূর্য মকরক্রান্তি রেখার ওপর অবস্থান করায় এবং উত্তর মেরু সূর্য থেকে কিছুটা দূরে হেলে থাকায় উত্তর গোলার্ধে দীর্ঘতম রাত্রি ও ক্ষুদ্রতম দিন হয়ে থাকে।

দীর্ঘতম রাত অথবা ক্ষুদ্রতম দিনকে এভাবে ব্যাখ্যা করা যেতে পারে, ২১ জুন উত্তর গোলার্ধে আমরা পাই দীর্ঘতম দিন আর হ্রস্বতম রজনী। সূর্য এ সময় কর্কটক্রান্তি বৃত্তে অবস্থান করে। ক্রান্তি বৃত্তে সূর্যের এই প্রান্তিক অবস্থান বিন্দুকে বলা হয় উত্তর অয়নায়ন।

এরপর থেকে দিন ছোট হতে থাকে আর রাত বড় হতে থাকে। অবশেষে ২৩ সেপ্টেম্বর সূর্য আবার অবস্থান নেয় বিষুব বৃত্তের বিন্দুতে, যেখানে ক্রান্তি বৃত্ত ও বিষুব বৃত্ত পরস্পরকে ছেদ করেছে। একে বলা হয় জলবিষুব বিন্দু।

এ দিন পুনরায় পৃথিবীর সর্বত্র দিন-রাত সমান হয়ে থাকে। আবার এর পর থেকেই উত্তর গোলার্ধে ক্রমশ রাত বড় হতে হতে সূর্য পৌঁছে যায় ক্রান্তি বৃত্তের দক্ষিণ অয়নায়ন বিন্দুতে।

আলোকিত রাঙামাটি