রাঙামাটি । শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ , ১২ বৈশাখ ১৪৩১

নিউজ ডেস্কঃ-

প্রকাশিত: ১৭:১০, ২২ নভেম্বর ২০২০

বনভূমি পুনরুদ্ধারে কাজ করছে সরকার: পরিবেশমন্ত্রী

বনভূমি পুনরুদ্ধারে কাজ করছে সরকার: পরিবেশমন্ত্রী

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন বলেছেন, সরকারের পক্ষ থেকে পাহাড় ও টিলা কাটা, লাইসেন্সবিহীন ইটভাটা ও নিষিদ্ধ ঘোষিত পলিথিনের ব্যবহার বন্ধ করতে নিয়মিতভাবে অভিযান পরিচালনা করা হচ্ছে। একই সঙ্গে অবৈধভাবে দখলকৃত সরকারি বনভূমি পুনরুদ্ধারের জন্য কাজ করছে সরকার।

রোববার পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সভাকক্ষে মন্ত্রিপরিষদ বিভাগ আয়োজিত বিভাগীয় কমিশনার সমন্বয় সভায় প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এসব কথা বলেন। 

পরিবেশমন্ত্রী বলেন, শব্দদূষণ, বায়ুদূষণ, নদীদূষণসহ সার্বিক পরিবেশ দূষণ নিয়ন্ত্রণে নদী-নালা, জলাশয়, পুকুর ভরাট রোধ, জীববৈচিত্র্য সংরক্ষণে সরকার আন্তরিকভাবে কাজ করে যাচ্ছে।

মন্ত্রী বলেন, সবার সম্মিলিত প্রচেষ্টায় পরিবেশ সুরক্ষাসহ জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবিলায় বাংলাদেশ সফল হবে। এজন্য জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব জনগণের সামনে উপস্থাপন এবং জনগণকে সচেতন করছে সরকার। জনগণকে সম্পৃক্ত করেই দীর্ঘস্থায়ী বন্যা ও ঘূর্ণিঝড়সহ অন্যান্য প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলার মতো পরিবেশ সুরক্ষায়ও আমরা সফল হবো।

এ সময় মন্ত্রী বনভূমি সংরক্ষণের নিমিত্তে সংরক্ষিত বন ঘোষণার প্রক্রিয়া সম্পন্ন করতে সংশ্লিষ্ট জেলা প্রশাসকদের (ডিসি) প্রয়োজনীয় নির্দেশনা প্রদানের জন্য বিভাগীয় কমিশনারদের অনুরোধ জানান। এছাড়া পরিবেশমন্ত্রী উপকূলীয় অঞ্চলে বনায়ন কর্মসূচি বাস্তবায়নের মাধ্যমে সংশ্লিষ্ট এলাকার মানুষের জীবনমান উন্নয়নে কমিশনারদের সহযোগিতা কামনা করেন।

সভায় বিভাগীয় কমিশনাররা সব প্রকার পরিবেশ দূষণ ও সরকারি বনভূমির অবৈধ দখল রোধ ও পুনরুদ্ধারে জিরো টলারেন্স নীতিতে কাজ করার প্রতিশ্রুতি ব্যক্ত করেন। 

সচিব জিয়াউল হাসান এনডিসির সভাপতিত্বে সভায় আরো বক্তব্য রাখেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের উপমন্ত্রী বেগম হাবিবুন নাহারসহ দফতরের সব অতিরিক্ত সচিব, সংস্থা প্রধান ও দেশের সব বিভাগীয় কমিশনার।

আলোকিত রাঙামাটি

জনপ্রিয়