রাঙামাটি । শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ , ১৪ চৈত্র ১৪৩০

নিউজ ডেস্কঃ-

প্রকাশিত: ১৩:১০, ১৩ ফেব্রুয়ারি ২০২১

বসন্তের উৎসবে পাতে রাখুন বাসন্তী পোলাও

বসন্তের উৎসবে পাতে রাখুন বাসন্তী পোলাও

ছবি: সংগৃহীত


দেখতে দেখতে চলে আসছে ঋতুরাজ বসন্ত। আর এই বসন্তে শুরুতে গ্রাম বাংলায় মেলা, সার্কাসসহ নানা বাঙালি আয়োজনের সমারোহ থাকে। ভালোবাসার মানুষেরা মন রাঙাবে বাসন্তি রঙ্গেই। শীতের সঙ্গে তুলনা করে চলে বসন্তকালের পিঠা উৎসবও।

আর এই পিঠা পুলির পাশাপাশি বিভিন্ন ধরণের খাবারেরও আয়োজন করা হয়। বিভিন্ন রকম বিরিয়ানি, পোলাও, খিচুড়ি তো খেয়ে থাকে। তবে কখনো কি বাসন্তী পোলাও কি খেয়েছেন? না খেয়ে থাকলে এবারের বসন্তে রেঁধে ফেলুন এই পোলাও। বাসন্তী পোলাও খেতে খুবই সুস্বাদু। তৈরি করাও খুব সহজ। চলুন তবে জেনে নেয়া যাক বাসন্তী পোলাওয়ের রেসিপিটি-   

উপকরণ: বাসমতি/ গোবিন্দভোগ/ চিনি গুঁড়া/ পোলাও চাল দেড় কাপ, ঘি তিন টেবিল চামচ, কিসমিস ১১ টি, কাজু বাদাম ১১ টি, সবুজ এলাচ দুইটি, লবঙ্গ দুইটি, দারুচিনি ৩ থেকে ৪ ইঞ্চি, তেজপাতা একটি, হলুদ গুঁড়া ১/৪ চা চামচ, পানি তিন কাপ, আদা কুচি এক টেবিল চামচ, চিনি দুই টেবিল চামচ, সামান্য জাফরান, লবণ স্বাদমতো।  

প্রণালী: প্রথমে চাল ধুয়ে পানি ঝড়িয়ে নিন। এরপর এতে লবণ, হলুদ গুঁড়া, আস্ত গরম মশলা ,আদা কুচি, ঘি দিয়ে আলতো হাতে মেখে এক ঘণ্টার জন্য ঢেকে রেখে দিতে হবে। এবার চুলায় ফ্রাইপ্যান বসিয়ে সামান্য ঘি দিন। কিসমিস আর বাদাম হালকা বাদামি করে ভেজে নিন।

এখন মেখে রাখা চাল দিয়ে ভালোভাবে কষিয়ে নিন। এবার গরম পানি দিয়ে ঢেকে দিন। মাঝে মাঝে নেড়ে দিন। পানি কমলে চিনি, জাফরান দিয়ে কম আঁচে ঢেকে রান্না করুন। রান্না হয়ে গেলে ওপরে বাদাম, কিসমিস দিয়ে সাজিয়ে পরিবেশন করুন বাসন্তী পোলাও।

আলোকিত রাঙামাটি

জনপ্রিয়