রাঙামাটি । শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ , ১২ বৈশাখ ১৪৩১

ব্রেকিং

পার্বত্য চট্টগ্রামের মানুষের অর্থনৈতিক মুক্তির পথ দেখিয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিব : কাপ্তাইয়ে প্রতিমন্ত্রী কুজেন্দ্র লাল ত্রিপুরাপার্বত্যাঞ্চলের পরিস্থিতি অবনতি ঘটলে আইন-শৃঙ্খলা বাহিনী প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে : বীর বাহাদুর ঊশৈসিং এমপিসাজেকে নিহত ৯ জনের ময়নাতদন্ত শেষে হস্তান্তর, আহত ২ শ্রমিককে ঢাকায় প্রেরণকাপ্তাই হ্রদে ৩ মাসের জন্য মাছ শিকারে নিষেধাজ্ঞা শুরুকেএনএফ প্রধান নাথান বমের স্ত্রী ‘নিখোঁজ’সাজেকে সড়ক দুর্ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে ৯, পরিচয় মিলেছে ২ জনের!তীব্র তাপদাহ: জনগণকে সচেতন করতে প্রচারণায় নেমেছে রাঙামাটি স্বাস্থ্য বিভাগকাপ্তাই পানি বিদ্যুৎকেন্দ্রের ৫ ইউনিটের ৪টিই বন্ধ, উৎপাদন কমে ৩০ মেগাওয়াট

নিউজ ডেস্কঃ-

প্রকাশিত: ১০:৪৩, ১৯ মার্চ ২০২০

বাংলাদেশসহ সদস্য দেশগুলোর জন্য এডিবির তহবিল ঘোষণা

বাংলাদেশসহ সদস্য দেশগুলোর জন্য এডিবির তহবিল ঘোষণা

সংগৃহীত


করোনাভাইরাস মোকাবিলায় বাংলাদেশসহ উন্নয়নশীল সদস্য দেশগুলোর তাৎক্ষণিক চাহিদা মেটানোর জন্য ৬৫০ কোটি ডলারের একটি তহবিলের ঘোষণা দিয়েছে এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক (এডিবি)।

বুধবার এক ঘোষণায় এডিবির প্রেসিডেন্ট মাসাতসুগু আসাকাওয়া বলেন, করোনা মহামারি এখন বৈশ্বিক সমস্যা। এরজন্য এখন প্রয়োজন শক্তিশালী জাতীয়, আঞ্চলিক ও বৈশ্বিক কর্মকাণ্ড।

তিনি বলেন, সদস্য দেশগুলোর অর্থনীতি যাতে করে আবার চাঙ্গা হতে পারে তার জন্য উন্নয়নশীল দেশগুলোকে সঙ্গে নিয়ে আমরা একটি দৃঢ় কর্মপন্থা তৈরি করেছি। সব সদস্য দেশ ও একই ধরনের অন্যান্য সংস্থার সঙ্গে বৈঠকের পর আমরা ৬৫০ কোটি ডলারের জরুরি তহবিল গঠন করেছি, যাতে সদস্য দেশগুলোর তাৎক্ষণিক চাহিদা মেটানো সম্ভব হয়। তিনি জোর দিয়ে বলেন, যদি প্রয়োজন পড়ে তবে এই তহবিল ছাড়াও আমরা অর্থনৈতিক ও নীতিগত সহায়তা দিতে প্রস্তুত।

এডিবির সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, মহামারিতে ক্ষতিগ্রস্ত স্বাস্থ্য ও অর্থনৈতিক কর্মকাণ্ডের জন্য ৩৬০ কোটি এবং ছোট ও মাঝারি সংস্থার (এসএমই) জন্য ১৬০ কোটি ডলার বরাদ্দ রাখা হয়েছে। এই মহামারির কারণে সামনের দিনগুলোতে কী প্রভাব পড়বে তার বিস্তারিত তথ্য আগামী ১ এপ্রিল প্রকাশ করবে এডিবি।

আলোকিত রাঙামাটি

জনপ্রিয়