রাঙামাটি । শনিবার, ২০ এপ্রিল ২০২৪ , ৬ বৈশাখ ১৪৩১

বাঘাইছড়ি প্রতিনিধিঃ-

প্রকাশিত: ১৯:২৭, ২৩ মার্চ ২০২০

বাঘাইছড়িতে হামে আক্রান্তে মৃতের সংখ্যা বেড়ে ৭ জন

বাঘাইছড়িতে হামে আক্রান্তে মৃতের সংখ্যা বেড়ে ৭ জন

|| ওমর ফারুক সুমন || রাঙামাটির বাঘাইছড়ি সাজেকের দুর্গম পাহাড়ি ৩ গ্রামে হামের সংক্রমণ থামছেই না।

সোমবার (২৩ মার্চ) সকালে চিকিৎসাধীন অবস্থায় গেরাতি ত্রিপুরা (৯) বছরের এক শিশু মারা গেছে এনিয়ে হামে আক্রান্ত হয়ে গত ২০ দিনে ৭ শিশু মৃত্যবরণ করেছে।

বাঘাইছড়ি উপজেলা স্ব্যাস্থ কেন্দ্র ও বিজিবির ৩টি মেডিকেল টিম চিকিৎসা সেবায় কাজ করলেও আক্রান্তের সংখ্যা বেড়েই চলছে। 

রাঙামাটির সিভিল সার্জান ডাঃ বিভাশ খিশা জানান, এখন পর্যন্ত ১২০ জন শিশু আক্রান্ত অবস্থায় আছে। তবে শীঘ্রই সেনাবাহিনীর হেলিকপ্টারের সহায়তা মেডিকেল টিম পাঠানোর প্রস্তুতি নেয়া হচ্ছে। 

এদিকে পাহাড়ে হঠাৎ হামের প্রদুর্ভাব দেখা দেয়া এবং শিশু মৃত্যুর ঘটনায় এরই মধ্য ইপিআই প্রোগ্রাম মেনেজার ডাঃ মাওলা বক্স চৌধুরীর নেতৃত্বে বিশ্ব স্ব্যাস্থ্য সংস্থার (WHO) ডাঃ আরিফুল ইসলাম সহ ঢাকা থেকে ৪ সদস্যের একটি চিকিৎসক দল বাঘাইছড়ি পৌছেছে।

চিকিৎসক দলের উপস্থিতে এসময় উপজেলা স্ব্যাস্থ্য কমপ্লেক্সে এক জরুরী সভার আয়োজন করা হয়েছে।

এতে জেলা সিভিল সার্জান ডাঃ বিভাশ খিশা, উপজেলা নিবার্হী কর্মকর্তা আহসান হাবিব জিতু, উপজেলা স্ব্যাস্থ্য কমপ্লেক্সের টিএসও ডাঃ ইফতেখার আহম্মদ সহ স্থানীয় জনপ্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

সভা শেষে ইপিআই পোগ্রাম মেনেজার ডাঃ মাওলা বক্স চৌধুরী আলেঅকিত রাঙ্গামাটিকে বলেন, বাঘাইছড়ি উপজেলার সাজেক ইউনিয়নটি খুবই দূর্গম যেখানে একজন স্বাস্থ্য কর্মীর পায়ে হেটে পৌছাতে ১ দিন লেগে যায়। আমরা সংবাদ পাওয়া মাত্র ৫টি মেডিকেল পাঠিয়েছি। দূর্গম বিদায় অসুস্থ্য রোগীকে উপজেলা সদরে আনা সম্ভব হয়ে উঠেনা। 

এছাড়াও এলাকার লোকজন কিছুটা কুসংস্কারে বিশ্বাসী আমরা চেষ্টা করছি সাজেক অঞ্চলটি কে নিয়ে একটি বৃহৎ কর্মপরিকল্পনা বাস্তবায়ন করতে শীঘ্রই সেনাবাহিনীর সহায়তায় হেলিকপ্টারে আরো মেডিকেল টিম পাঠানোর প্রস্তুতিও চলছে। কিছুদিনের মধ্য অবস্থা উন্নতি হবে। 

উপজেলা নির্বাহী কর্মকর্তা আহসান হাবিব জিতু বলেন, হঠাৎ হামের প্রাদুর্ভাব ও শিশু মৃত্যুর ঘটনায় জেলা প্রশাসকের কার্যালয় থেকে ইউএনও বাঘাইছড়িকে প্রধান করে একটি তদন্ত টিম গঠন করা হয়েছে। শীঘ্রই তদন্ত রিপোর্ট প্রেরণ করা হবে।

আলোকিত রাঙামাটি