রাঙামাটি । শনিবার, ২০ এপ্রিল ২০২৪ , ৬ বৈশাখ ১৪৩১

নিউজ ডেস্কঃ-

প্রকাশিত: ১১:৪৯, ২৩ এপ্রিল ২০২১

‘বিএসএমএমই’ তে করোনার ধরন শনাক্ত হবে

‘বিএসএমএমই’ তে করোনার ধরন শনাক্ত হবে
বিএসএমএমইউ/ফাইল ছবি।

কোভিড ১৯ এর সঠিক ভ্যারিয়েন্ট নির্ধারণে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে জেনোম সিকোয়েন্সিং চালুর নির্দেশ দিয়েছেন প্রতিষ্ঠানের উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ। বৃহস্পতিবার (২২ এপ্রিল) ডা. মিল্টন হলে অনুষ্ঠিত এক সভায় তিনি এই নির্দেশ দেন।

অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ বলেন, বৃহস্পতিবার থেকেই এই বিশ্ববিদ্যালয়ে কোভিড ১৯ সনাক্তকরণ পরীক্ষার পাশাপাশি কোভিড ১৯ এর জেনোম সিকোয়েন্সিং করার ব্যবস্থা করা হবে। এর মাধ্যমে বাংলাদেশে কোভিড ১৯ এর সঠিক ভ্যারিয়েন্ট সম্পর্কে বিস্তারিত জানা যাবে এবং কোভিড ১৯ এর ভ্যারিয়েন্টের উপসর্গ নির্ণয়, প্রতিকার ও প্রতিরোধের ব্যবস্থা গ্রহণ সহজ হবে। যা প্রধানত কোভিড ১৯ এ আক্রান্ত রোগীদের সঠিক রোগ নির্ণয় ও যথাযথ চিকিৎসায় গুরুত্বপূর্ণ অবদান রাখবে। পরবর্তীতে এই জেনোম সিকোয়েন্সিং এর মাধ্যমে লিকুইড এবং সলিড টিউমার (ক্যান্সার) ডায়াগনোসিস কার্যক্রমে ব্যবহার করার নির্দেশনা দিয়ে উপাচার্য বলেন, এই কার্যক্রম বাস্তবায়ন হলে চিকিৎসার জন্য রোগীদের আর্থিক ব্যয় সাশ্রয় যেমন হবে, একই সঙ্গে সংশ্লিষ্ট রোগীদের বিদেশে চিকিৎসা নেওয়ার প্রবণতাও কমবে।

সভায় এনাটমি বিভাগের অধ্যাপক ডা. লায়লা আনজুমান বানু জেনোম সিকোয়েন্সিং এর বিষয়ে বৈজ্ঞানিক ব্যাখ্যা সমূহ উপস্থাপনা করেন। সভায় ফার্মাকোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. মো. সায়েদুর রহমান, ভাইরোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. সাইফ উলাহ মুন্সী, হেমাটোলজি বিভাগের অধ্যাপক মো. সালাহউদ্দীন শাহ, প্যাথলজি বিভাগের সহকারী অধ্যাপক ডা. বিষ্ণু পদ দে তাদের বৈজ্ঞানিক মতামত তুলে ধরেন।

আলোকিত রাঙামাটি