রাঙামাটি । শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ , ১২ বৈশাখ ১৪৩১

ব্রেকিং

পার্বত্য চট্টগ্রামের মানুষের অর্থনৈতিক মুক্তির পথ দেখিয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিব : কাপ্তাইয়ে প্রতিমন্ত্রী কুজেন্দ্র লাল ত্রিপুরাপার্বত্যাঞ্চলের পরিস্থিতি অবনতি ঘটলে আইন-শৃঙ্খলা বাহিনী প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে : বীর বাহাদুর ঊশৈসিং এমপিসাজেকে নিহত ৯ জনের ময়নাতদন্ত শেষে হস্তান্তর, আহত ২ শ্রমিককে ঢাকায় প্রেরণকাপ্তাই হ্রদে ৩ মাসের জন্য মাছ শিকারে নিষেধাজ্ঞা শুরুকেএনএফ প্রধান নাথান বমের স্ত্রী ‘নিখোঁজ’সাজেকে সড়ক দুর্ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে ৯, পরিচয় মিলেছে ২ জনের!তীব্র তাপদাহ: জনগণকে সচেতন করতে প্রচারণায় নেমেছে রাঙামাটি স্বাস্থ্য বিভাগকাপ্তাই পানি বিদ্যুৎকেন্দ্রের ৫ ইউনিটের ৪টিই বন্ধ, উৎপাদন কমে ৩০ মেগাওয়াট

নিউজ ডেস্কঃ-

প্রকাশিত: ১৪:৫১, ১৬ নভেম্বর ২০২০

মহাকাশে ‘মূলা’ চাষ করতে ৪ নভোচারীর যাত্রা

মহাকাশে ‘মূলা’ চাষ করতে ৪ নভোচারীর যাত্রা

নভোচারী মাইকেল হপকিন্স, ভিক্টর গ্রোভার, শ্যানন ওয়াকার এবং সোইকি নগোচি। ছবি: সংগৃহীত

মহাকাশ ভ্রমণকে সম্ভব করে ইতিহাস গড়লো নাসা ও স্পেসএক্স। আজ প্রথমবারের মতো ৪ মহাকাশ পর্যটককে নিয়ে স্পেশ স্টেশনের পথে পাড়ি দিলো স্পেসএক্স মহাকাশ যান। দিনটি ইলন মাস্কের জন্য যে খুব আবেগঘণ, তা বলার অপেক্ষা রাখে না।

সোমবার নাসার তিনজন ও জাপান স্পেস অ্যাজেন্সির একজন নভোচারীকে ইন্টারন্যাশনাল স্পেস স্টেশানে পাঠাতে রকেট উৎক্ষেপণ করেছে ইলন মাস্কের প্রতিষ্ঠিত স্পেসএক্স।

স্পেসএক্স-এর ড্রাগন ক্রু নামের রকেটটি শনিবার উৎক্ষেপনের কথা থাকলেও সেটি বাজে আবহাওয়ার জন্য কয়েকঘণ্টা অপেক্ষা করতে হয়। শুরুতে হোঁচট খেলেও সবচেয়ে বড় বিষয় হচ্ছে, সফলভাবেই উৎক্ষেপন করা সম্ভব হয়েছে।

সোমবার রকেট উৎক্ষেপণ করেছে ইলন মাস্কের প্রতিষ্ঠিত স্পেসএক্স। ছবি: সংগৃহীতনভোচারীরা স্পেস স্টেশানে ছয় মাস অবস্থান করবেন এবং বিভিন্ন বিষয়ে পরীক্ষা করবেন। এমনই একটি পরীক্ষায় নভোচারীরা স্পেস স্টেশনের পরিবেশে ‘মূলা’ উৎপাদন করার চেষ্টা করবেন। মহাকাশের আবদ্ধ পরিবেশে সবজি উৎপাদন করার বিভিন্ন দিক পর্যবেক্ষণ করতে এই প্রচেষ্টা।

ইতিহাসের অংশ হয়ে ওঠা ওই চারজন নভোচারী হচ্ছেন মাইকেল হপকিন্স, ভিক্টর গ্রোভার, শ্যানন ওয়াকার এবং সোইকি নগোচি। নভোচারীরা ২৭ ঘণ্টা পর গন্তব্যে অর্থাৎ ইন্টারন্যাশনাল স্পেস স্টেশানে পৌঁছাবেন। যা ইস্টার্ন স্ট্যান্ডার্ড সময়ে সোমবার রাত ১১টা।

স্পেসএক্স এবং নাসা জন্য এই মিশনটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ, এই মিশনটি স্পেসএক্সের প্রথম পরিপূর্ণ মহাকাশ মিশন। এর আগে দুইজন টেস্ট পাইলট নিয়ে একটি পরীক্ষামূলক উৎক্ষেপন হয় মে মাসে।

আগামী ১৫ মাসে ৭টি ড্রাগন ক্রু পাড়ি দেবে মহাকাশে। প্রত্যেকটি ফ্লাইটেই থাকবেন মহাকাশচারীরা। পরের যানটি পাড়ি দেবে ২০২১ সালের মার্চে।

আলোকিত রাঙামাটি

জনপ্রিয়